Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

চিন বানিয়ে ফেলল ট্র্যাকহীন 'স্মার্ট ট্রেন', এর ফিচার্স জানলে অবাক হবেন

  • Posted By:
Subscribe to Oneindia News

চিনে হাই-টেক স্মার্ট ট্রেন ডিজাইন করে তৈরি করা হয়েছে। চিনের জুঝৌ প্রদেশে ট্রায়াল রান করেও দেখা হয়েছে। এই নতুন যাতায়াত ব্যবস্থা বাসের থেকে বেশি কার্যকরী এবং ট্রাম ব্যবস্থার চেয়ে খরচ অনেক কম। আগামী বসন্ত থেকেই চিনের রাস্তায় চলতে শুরু করবে নতুন এই ট্র্যাকহীন রেল। ভবিষ্যতে ট্রেনটি চালকহীন অবস্থাতেই চলবে বলে জানানো হয়েছে।

কোনও ট্র্যাক নেই

কোনও ট্র্যাক নেই

চিনা শহর জুঝৌতে পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে ভবিষ্যতের অত্যাধুনিক ট্রেন। এটির কোনও ট্র্যাক নেই। নির্দিষ্টি লাইনে যাতায়াত করে না। নিজের মতো করে জায়গা দিয়ে যেতে পারে।

লাইনহীন ট্রেন

লাইনহীন ট্রেন

জুঝৌয়ের ব্যস্ত রাস্তায় এই ট্রেন চালানো হয়েছে। ব্যস্ত রাস্তায় লাইনহীন ট্রেন দেখে অবাক সকলেই। দেখতে অনেকটা ট্রামের মতো হলেও এর কোনও নির্দিষ্ট ট্র্যাক নেই। নিজের মতো করে রাস্তায় চলছে।

গতি ঘণ্টায় ৭০ কিমি

গতি ঘণ্টায় ৭০ কিমি

নতুন এই স্মার্ট ট্রেনে একসঙ্গে তিনশোজন যাত্রী যাতায়াত করতে পারবে। এই ট্রেনের সর্বোচ্চ গতি থাকবে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা। শহরের মধ্যে এই গতি যথেষ্টই বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

মসৃণ যাতায়াত

মসৃণ যাতায়াত

চিনের বিভিন্ন শহরের রাস্তার গতি বাড়াতে শি জিনপিংয়ের সরকার সচেষ্ট। সেজন্য এই রেল সিস্টেম চালু করে যাতায়াতকে মসৃণ করতে চাওয়া হচ্ছে।

খরচ অনেক কম

খরচ অনেক কম

চিনা সিআরআরসি লিমিটেড নামে সংস্থা জানিয়েছে, ট্রাম বা সাবওয়ে সিস্টেমের চেয়ে এই রেল ব্যবস্থা বেশ আধুনিক। খরচও অনেক কম পড়ে। চিনে ট্রামের জন্য এক কিলোমিটার রাস্তা বানাতে ২৩ মিলিয়ন মার্কিন ডলার খরচ পড়ে। সেখানে এই রেলের জন্য রাস্তা বানাতে খরচ পড়বে মাত্র ১১.৪ মিলিয়ন ডলার।

বসন্তে উদ্বোধন

বসন্তে উদ্বোধন

নতুন এই স্মার্ট ট্রেন চিনে আগামী বসন্তে উদ্বোধন হতে চলেছে। আগামিদিনে চালকহীন অবস্থায় চলতে দেখা যাবে ট্রেনটিকে। চিনে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ট্রেন চলে। তার সঙ্গে নতুন এই ধরনের ট্রেন যাতায়াত ব্যবস্থায় নতুন গতি আনবে বলেই মনে করা হচ্ছে।

সেন্সরের সাহায্য

সেন্সরের সাহায্য

এই ট্রেনে যাত্রী স্বাচ্ছ্বন্দ্যের বিষয়টি বিশেষভাবে খেয়াল রাখা হয়েছে। কোথায় থামতে হবে, কীভাবে রাস্তায় চলতে হবে, সেসব ঠিক রাখা হবে সেন্সরের সাহায্যে। যাত্রা নিয়ে বিভিন্ন তথ্য ট্রেনকে যোগাতে থাকবে সেন্সর।

English summary
A futuristic rail system featuring track-less trains and virtual lines was launched in a China
Please Wait while comments are loading...