• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নামী সিগারেট কোম্পানির দাবি তৈরি হয়ে গিয়েছে করোনার টীকা, শুধু মানব দেহে পরীক্ষার অপেক্ষা

ব্রিটেনের নামী সিগারেট প্রস্তুত কারক সংস্থা দাবি করেছে তারা করোনা ভাইরাসের টীকা তৈরি করে ফেলেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সিগারেট প্রস্তুতকারক সংস্থা এটি। তারা দাবি করেছেন একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থাকে তারা আর্থিক সাহায্য করেছিল টীকা তৈরির জন্য। তাতে সফল হয়েছে সেই সংস্থা। এখন শুধু মাত্র মানব দেহে পরীক্ষা করা বাকি রয়েছে। সেই পরীক্ষা সফল হলেই করোনা টীকা পাবে বিশ্ব।

 করোনার টীকা

করোনার টীকা

করোনা ভাইরাসের টীকা তৈরি হয়ে গিয়েছে। এমনই দাবি করেছে ব্রিটেনের নামী সিগারেট প্রস্তুতকারক সংস্থা ব্রিটিশ আমেরিকান টোবাকো। সংস্থার তরফে জানানো হয়েছে করোনা টীকা তৈরির গবেষণা চালাচ্ছিল তারা। তাতে অর্থ সাহায্য করেছে তারা। ইতিমধ্যেই তৈরি হয়ে গিেয়ছে করোনা টীকা। এখন মানব দেহে সেই টীকার পরীক্ষার হলেই তা বাজারে আনা যাবে।

জুন মাসেই পরীক্ষা

জুন মাসেই পরীক্ষা

জুন মাসেই এই সংস্থা করোনা টীকার পরীক্ষা মানব দেহে করবে বলে জানা গিয়েছে। তামাক পাতার সিন্থেসাইজ প্রোটিন থেকে সেই টীকা তৈরি করা হয়েছে বলে দাবি করেছে সংস্থাটি। যদিও এর কোনও সরকারি স্বীকৃতি মেলেনি। তবে মানব শরীরে পরীক্ষা করে তাঁরা বাজারে নিয়ে আসবে বলে জানিয়েছে।

করোনার টীকা অনিশ্চিত

করোনার টীকা অনিশ্চিত

এদিকে কয়েকদিন আগেই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছিলেন, করোনা ভাইরাসের টীকা হয়তো কোনওদিন বাজারে আসবে না। অনেকটা ডেঙ্গি এবং এইচআইভির মতোই রয়ে যাবে করোনা ভাইরাস। কারণ এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা করোনা গবেষণার টীকা তৈরি করেছিলেন। কিন্তু সেটা বিফলে যায়।

করোনা থেকে যাবে

করোনা থেকে যাবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু আরও উদ্বেগের কথা শুনিয়েছে। হু-র তরফে জানানো হয়েছে করোনা ভাইরাস কোনওদিনই যাবে না। করোনা ভাইরাস নিয়েই বাঁচতে হবে পৃথিবীকে। তাতে আরও উদ্বেগ বেড়েছে।

English summary
A cigarette company claim the make coronavirus vaccine waite for human test
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X