• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

উত্তরপূর্ব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে তিনজন তুরস্কের সেনা সহ ১৬ নিহত

বৃহস্পতিবার গাড়ি বোমায় ২ জন নাগরিক ও তিনজন তুরস্কের সেনা সহ ১৬ জন নিহত হয়েছে। ঘটনাটি ঘটেছে উত্তর–পূর্ব সিরিয়ার তুরস্কের সীমান্তবর্তী শহরের রাস–অল–এইন চেকিং পয়েন্টে। ব্রিটেনের সিরিয়ার মানবাধিকার পর্যবেক্ষণকারী জানিয়েছে যে অন্য ১১ জন নিহতদের মধ্যে রয়েছেন স্থানীয় সুরক্ষা বাহিনী বা তুরস্ক–সমর্থিত চেক পয়েন্ট পরিচলনা করেন এমন সদস্য, যাঁরা এই চেক পোস্টের দায়িত্বে ছিলেন।

উত্তরপূর্ব সিরিয়ায় গাড়ি বোমা বিস্ফোরণে তিনজন তুরস্কের সেনা সহ ১৬ নিহত

এই ঘটনায় আরও ১২ জন আহত হয়েছেন। তুরস্কের পক্ষ থেকে জানানো হয়েছে যে ২ জন পুলিশ কর্মী এই ঘটনাতে মারা গিয়েছেন এবং আরও ৮ জন আহত হয়েছেন। প্রসঙ্গত, গত বছর তুরস্কের বাহিনী ও তাদের সিরিয়ান প্রতিনিধিরা সিরিয়া সীমান্তের মধ্যে থাকা রাস–অল–এইন থেকে তাল আবেয়াদ পর্যন্ত দীর্ঘ প্রসারিত ১২০ কিমি জমি কুর্দিশ বাহিনীর থেকে দখল করে নেয়। তবে রাশ অল–এইনে এই ধরনের বিস্ফোরণ সাধারণ ঘটনা। এ বছরের জুলাইতে সবজি বাজারে মোটর বাইকে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে আটজন নিহত হন, যার মধ্যে ৬ জন সাধারণ নাগরিক ছিলেন।

কুর্দিশ–নেতৃত্বাধীন পিপলস প্রোটেকশন ইউনিট (ওয়াইপিজি), যার কাছ থেকে তুরস্ক এবং তাদের মিত্ররা এই অঞ্চলটি দখল করেছিল, তারা সিরিয়ায় ইসলামিক স্টেট জিহাদি গ্রুপের বিরুদ্ধে মার্কিন-সমর্থিত লড়াইয়ে মূল ভূমিকা পালন করছে। কিন্তু তুরস্কের রাজধানী আঙ্কারার দৃষ্টিভঙ্গীতে কুর্দিস্তান ওয়ার্কাস পার্টির (‌পিকেকে)‌ সম্প্রসারণ হিসাবে দেখেছে, যারা ১৯৮৪ সাল থেকে দক্ষিণ–পূর্ব তুরস্কে সাংঘাতিক বিদ্রোহ চালিয়ে এসেছে। এখানে উল্লেখ্য, ২০১১ সালে সরকার বিরোধী বিক্ষোভের নির্মম দমন–পীড়নের পরে সিরিয়ার গৃহযুদ্ধ ৩৮৭,০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে এবং লক্ষ লক্ষ লোককে তাদের বাড়িঘর থেকে বিতাড়িত করেছে।

উচ্চ প্রাথমিকে নিয়োগের জট খুলতে চলেছে কলকাতা হাইকোর্ট

English summary
A car bomb blast in Syria has killed at least 16 people, including two civilians and a Turkish troops
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X