• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বিধ্বংসী হড়পা বান আর ধসের জোড়া ফলায় নিশ্চিহ্ন শহর-গ্রাম, মৃত্যু কমপক্ষে ৭৮ জনের

Google Oneindia Bengali News

ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয়। প্রবল বর্ষণে বিপর্যস্ত ব্রাজিল। ব্রাজিলের পেট্রোপলিশ শহর প্রায় নিশ্চিহ্ন হতে বসেছে। একদিকে হড়পা বান আরেক দিকে ভূমি ধসের জোড়া ফলা। দুইয়ের কোপে কমপক্ষে ৭৮ জনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার থেকে শুরু হয়েছে ব্রাজিলে এই প্রাকৃতিক বিপর্যয়। প্রবল প্রাকৃতিক বিপর্যয়ে বিপর্যস্ত রাজধানী রিও ডি জেনিরো।

মৃত্যু কমপক্ষে ৭৮ জনের

প্রবল প্রাকৃতিক বিপর্যয়ে কাঁপছে গোটা ব্রাজিল। রাজধানী রিও ডি জেনেইরো থেকে শুরু করে একের পর এক পর্যটন কেন্দ্র ছবির মত শহরগুিল তছনচ হয়ে গিয়েছে। গত মঙ্গলবার থেকে প্রবল বর্ষণ শুরু হয়েছে ব্রাজিলে। বিশেষ করে রাজধানী রিও ডি জেনেইরো এবং পেট্রোপলিশ সহ একাধিক জায়গা যাকে বলে ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে। এতটাই বর্ষণ শুরু হয়েছে যে রিওর রাস্তা দেখে মনে হচ্ছে নদী। পেট্রোপলিশের রাস্তা দিয়ে নদী বইছে। হাজার বাজার গাড়ি ভেসে যাচ্ছে রাস্তা দিয়ে। এমনই ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়েছে ব্রাজিলে।

ব্রাজিলের অন্যতম বড় পর্যটন কেন্দ্র পেট্রোপলিশ। ছবির মত শহর। গত কয়েকদিনের বৃষ্টিতে গোটা শহরের চেহারা বদলে গিয়েছে। প্রবল বর্ষণে একদিকে হড়পা বান আরেক দিকে ধস নেমেছে এই শহরে। গুঁড়িয়ে গিয়েছে গ্রামের পর গ্রাম, রাস্তাঘাট নিশ্চিহ্ন হয়ে গিয়েছে এখানে। কমপক্ষে ৭৮ জনের মত্যু হয়েছে বলে জানা গিয়েছে। স্থানীয়রা জানিয়েছেন পাহাড়ের গায়ে যত গ্রাম এবং বস্তি এলাকা ছিল সবটাই নিশ্চিহ্ন হয়ে গিেয়ছে ধস আর হড়পা বাণে। কাদার স্রোতে তলিয়ে গিয়েছেন অসংখ্য মানুষ।

প্রাকৃতিক বিপর্যয়ের কারণেই এই ভয়ঙ্কর বৃষ্টি শুরু হয়েছে। জলবায়ু পরিবর্তনের কারণেই হচ্ছে এসব এমনই দাবি করেছেন পরিবেশবিদরা। গচ ৩ মাসে পর পর বিধ্বংসী ঝড়ের সম্মুখীন হয়েছে ব্রাজিল। একের পর এক বিপর্যয়ের ধাক্কা সামল দিতে হচ্ছে ব্রাজিলকে। ইতিমধ্যেই দুর্গত এলাকায় উদ্ধারকাজ শুরু করেছে ব্রাজিল সরকার। এখনও পর্যন্ত ২১ জনকে উদ্ধার করা গিয়েছে। মাটির নীচে চাপা পড়ে থাকাদের হদিশ পেতে স্নিফার ডগের সাহায্য নেওয়া হচ্ছে। একাধিক জায়গায় সড়ক একেবারে ভেঙে যাওয়ার কারণে হেলিকপ্টারে করে উদ্ধার কাজ করা হচ্ছে।

প্রায় ৩০০ জনকে ত্রাণ শিবিরে আশ্রয় দেওয়া হয়েছে। স্কুল কলেজে গড়ে তোলা হয়েছে ত্রাণ কেন্দ্র। সরকার এবং একাধিক স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে খাবার ও ত্রাণ সামগ্রি বিতরণ করা হচ্ছে দুর্গতদের মধ্যে। একটা সময়ে ব্রাজিলের গ্রীষ্মকালীন রাজধানী ছিল পেট্রোপলিশ। ছবির মত শহর ছিল সেটি। গোটা এলাকা ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে। এর থেকে বড় বিপর্যয় আর দেখেননি শহরবাসী। সেই ছবির মত শহরের রাস্তা দিয়ে যেন নদী বইছে। তলিয়ে গিয়েছে বাড়ি ঘর।

English summary
Massive Land slide in Brazil
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X