• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফ্রান্স নেমেছে আলকায়দা জঙ্গি সংহারে! মালির বুকে ফরাসী যুদ্ধবিমান , নিক্ষেপ হল মিসাইল

ফ্রান্সে সাম্প্রতিক হামলা ও তার আগে সেদেশের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর অবস্থান নিয়ে ধীরে ধীরে বিশ্ব রাজনীতি তোলপাড় হচ্ছে। ম্যাক্রোঁর ইসলাম বিরোধী অবস্থান সম্পর্কে গত কয়েক সপ্তাহ ধরে বিশ্ব তোলপাড় হয়েছে। এদিকে ফ্রান্সে একের পর এক হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে। অন্যদিকে, রাষ্ট্রসংঘের তরফে ফরাসী নাগরিকদের ওপর জঙ্গিদের 'লোন উলফ' হামলা চালানোর সতর্কতা জারি হয়েছে। এমন পরিস্থিতিতে ফ্রান্সের তরফে এল বড় বার্তা।

ফ্রান্স সরকার কী জানিয়েছে?

ফ্রান্স সরকার কী জানিয়েছে?

ফ্রান্সের সরকার জানিয়েছে, মালির বুকে ৫০ জন আলকায়দা জেহাদিকে নিকেশ করেছে তাদের ফোর্স। গত ৩০ অক্টোবর এই ঘটনা ঘটে। মালিতে সরকার পরিবর্তনের মুখে , সেখানে একাধিক প্রতিনিধির সঙ্গে কথা বলেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে। সেই সময়ই তিনি এই জঙ্গি নিকেশের বার্তা দেন।

 বারখানে ফোর্স ও জেহাদি

বারখানে ফোর্স ও জেহাদি

পারলে জানান, ৫০ জন জেহাদিকে শুধু নিকেশই নয়. তাদের থেকে অস্ত্রও উদ্ধার করেছে সেনা। অন্ত ৩০ টি মোটারসাইকেল উদ্ধার করেছে নিরাপত্তাবাহিনী। ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী জানান, বারকিনা ফাসো, নাইজের সীমন্তে বহু সন্ত্রাসবাদীর জমায়েতের খবর ছিল তাদের কাছে। তারপরই এই হামলা।

নজরদারি বাঁচতে জঙ্গিদের প্ল্যান কী ছিল?

নজরদারি বাঁচতে জঙ্গিদের প্ল্যান কী ছিল?

জঙ্গি নিধনে ফ্রান্স তাদের মিরাজ যুদ্ধবিমান ব্যবহার করে। অন্যদিকে নিক্ষেপ করা হয় মিসাইলও। এদিকে, ফ্রন্সের নজরজদারি থেকে বাঁচকে গাছের নিচে নিজেদের লুকোনোর চেষ্টা করতে থাকে জেহাদিরা । এরপর ফ্রান্সের একের পর এক অস্ত্র চালনার পর কয়েকজন জেহাদি ধরা দিয়েছে বলে খবর। ফ্রান্সের ফোর্সের হাতে আলকায়দার ৪ জন জঙ্গি ধরা পড়েছে বলে খবর।

 আরও এক হামলার প্রস্তুতি

আরও এক হামলার প্রস্তুতি

এদিকে ফ্রান্সের সেনার মুখপাত্র জানিয়েছেন, আরও এক হামলা নিয়ে জোরদার প্রস্তুতি চালাচ্ছে ফ্রান্স। সেই হামলায় ফ্রান্সের ৩০০০ সেনা নিয়োগ করার পরিকল্পনা রয়েছে। আর কয়েক দিনের মধ্যে সেই অপারেশেনর ফলাফল নিয়ে ফ্রান্স বড় ঘোষণা করতে চলেছে বলেও তিনি জানান।

 ২০১২ থেকে সন্ত্রাসের ছায়া মালিতে

২০১২ থেকে সন্ত্রাসের ছায়া মালিতে

এই মুহূর্তে হিংসা কবলিত মালিতে ১৩ হাজার রাষ্ট্রসংঘের সেনা মোতায়েন রয়েছে। যাঁরা সেখানে শান্তি নিয়ে আসচতে ব্রতী। এর আগে ২০১২ সাল থেকে মালিতে সন্ত্রাসের ছায়া গাঢ় হয়েছে। জিএসআইএণ সহ একাধিক গোষ্ঠী উঠে এসেছে। এই জিএসআইএম আলকায়দার একটি অংশ বলে ধরা হয়।

বিহারের দ্বিতীয় দফার ভোটে 'ডার্ক হর্স' হয়ে এনডিএ-কে ধাক্কা দিতে পারে কারা! ভোট-অঙ্কের কিছু তথ্য

কলকাতাঃ অল ইন্ডিয়া ইনষ্টিটিউট অফ হাইজিন এন্ড হেলথে বেতনের দাবিতে ট্রেনি চিকিৎসকদের বিক্ষোভ

English summary
50 Al Qaeda-linked jihadists in Mali Killed by French airstrikes
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X