• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ফের কাঁপল আফগান ভূমি, কম্পন মাত্রা ৫.১

Array
Google Oneindia Bengali News

৫.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্তান। সেখানকার ফায়জাবাদ নামক অঞ্চল কেঁপে ওঠে ভূমিকম্পে। আজ সকাল বেলাই এই ঘটনা ঘটে বলে জানা গিয়েছে। জাতীয় সিসমলজি সেন্টার জানিয়েছে যে, এই ভূমিকম্প হানা দেয় ৮৯ কিলোমিটার ফায়জাবাদের পূর্বে এবং ১১২ কিলোমিটার গভীরে।

২২জুন ভূমিকম্প

২২জুন ভূমিকম্প


২২জুন দক্ষিণ পূর্ব আফগানিস্তানে এমনই একটি ভূমিকম্প হয়েছিল। এর জেরে বিপুল ক্ষতিগ্রস্ত হয়েছিল পাকতিকা, পাকত্যা, খোস্ত অঞ্চল। এরপরে ১৮ জুলাই ৫.১ মাত্রার ভূমিকম্প হয়েছিল। এর কেন্দ্রস্থল ছিল স্পেরা জেলা যা ২২ জুনের যে ভূমিকম্প হয়েছিল তা থেকে মাত্র তিন কিলোমিটার দূরে অবস্থান করছিল।

মৃত্যু মিছিল

মৃত্যু মিছিল


২২ জুনের সেই ভূমিকম্পে কমপক্ষে এক হাজার জনের মৃত্যু হয়েছে বলে তালিবান সরকারের তরফে জানানো হয়। ৬০০ জনের বেশি আহত হয়। আফগানিস্তানের দুর্গম পাহাড়ি অঞ্চল ক্ষতিগ্রস্থ হয়। তালিবান সরকারের বিদেশ মন্ত্রকের মুখপাত্র আন্তর্জাতিক সাহায্যের আবেদন করে। তালিবান সরকার ভূমিকম্প মোকাবিলা করতে ৮৭.৫৩ কোটি টাকা বরাদ্দ করে।

ক্ষতিগ্রস্ত পাকটিকা প্রদেশ

ক্ষতিগ্রস্ত পাকটিকা প্রদেশ

ভূমিকম্পে সব থেকে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে আফগানিস্তানের পাকটিকা প্রদেশ। ইসলামিক এমারতের উদ্ধারকারীরা ইতিমধ্যে তাঁদের কাজ শুরু করে। তাঁরা স্থানীয় বাসিন্দাদের সাহায্যে ধ্বংসস্তূপের ভিতর থেকে মৃতদেহ ও আহতদের উদ্ধারের চেষ্টা করে।

মার্কিন ভূতাত্ত্বিক সমীক্ষা সংস্থা জানিয়েছে, ২০০২ সালের পর আফগানিস্তানে বুধবারের ভূমিকম্প সব থেকে ভয়াবহ ছিল। আফগানিস্তানের পাশাপাশি পাকিস্তান ও ভারতের বেশ কিছু অঞ্চলে ভূকম্পন অনুভূত হয়। তবে পাকিস্তানে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। পাকটিকা প্রদেশেই ভূমিকম্পের জেরে ২২৫ জনের মৃত্যু হয়। ২০০ জনের বেশি আহত হয়েছেন। খোস্ত প্রদেশে ২৫ জনের মৃত্যু হয়। গুরুতর আহত অবস্থায় ৯০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের দক্ষিণ-পূর্বে খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে। আফগান রাজধানী কাবুলে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। তালিবান সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী সালাহউদ্দিন আইয়ুবি জানিয়েছেন, আফগানিস্তানের পাটকিয়া সব থেকে ক্ষতিগ্রস্থ হয়েছে।

প্রাকৃতিক বিপর্যয়ের মুখে

প্রাকৃতিক বিপর্যয়ের মুখে

গত কয়েক দশক ধরে বার বার প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়েছে আফগানিস্তান। গত ১০ বছরে আফগানিস্তানে ভূমিকম্পে সাত হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। রাষ্ট্রসংঘ সম্প্রতি একটি রিপোর্টে জানায়, প্রতি বছর আফগানিস্তানে ভূমিকম্পে ৫৬০ জনের মৃত্যু হয়। তালিবান ক্ষমতা দখলের পর থেকে চরম আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে আফগানিস্তান। বেশ কয়েকটি দেশ আফগানিস্তানের সম্পত্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। আফগানিস্তানের ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়া হয়।

English summary
5.1 magnitude earthquake felt at Afghanistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X