• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মালিতে ভয়াবহ জঙ্গি হামলা, নিহত ৪২ জন সেনা

Google Oneindia Bengali News

মালির টেসিট শহরে জঙ্গি হামলায় দেশের ৪২ জন সেনা নিহত হয়েছেন। ২২ জন আহত হয়েছেন। প্রাথমিক তদন্তে মালির প্রশাসন মনে করছে আইএসআইএল গোষ্ঠীর জঙ্গিরা এই হামলা করেছে। তবে এখনও পর্যন্ত কোনও জঙ্গিগোষ্ঠী এই হামলার দায় স্বীকার করেনি। তবে কতজন জঙ্গি এই হামলা চালিয়েছিল, মালি সেনাবাহিনী এই বিষয়ে কোনও স্পষ্ট তথ্য দিতে পারেনি। গত ১০ বছরে মালির সেনাবাহিনীর ওপর এটাই সব থেকে ভয়াবহ জঙ্গি হামলা বলে মনে করা হচ্ছে।

মালির সেনাবাহিনীর দাবি

মালির সেনাবাহিনীর দাবি

মালির সেনাবাহিনীর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২২ সালের ৭ আগস্ট বিকেল ৩টের দিকে টেসিটের একটি সেনা ঘাঁটিতে জঙ্গিরা হামলা চালায়। আইএসজিএস(ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর সাহারা শাখা) জঙ্গি গোষ্ঠীর একটি বড় দল এই হামলা চালায়। এই হামলায় জঙ্গিরা ড্রোন, বিস্ফোরক, গাড়ি বোমা আর্টিলারি ব্যবহার করেছিল। কয়েকঘণ্টা ধরে মালির সেনাবাহিনীর সঙ্গে জঙ্গিদের লড়াই চলে। প্রথমে সেনাবাহিনী জানিয়েছিল, জঙ্গিদের সঙ্গে সংঘর্ষে ১৭ জন সেনা নিহত হয়েছিলেন। সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২। মালির বেশ কয়েকজন সাধারণ নাগরিক নিহত হয়েছেন বলে জানা গিয়েছে। তার মধ্যে দুই জন মালির নির্বাচিত প্রতিনিধি ছিলেন বলে জানা গিয়েছে।

বাড়ছে জঙ্গি হামলা

বাড়ছে জঙ্গি হামলা

মালিতে ক্রমেই জঙ্গি হামলা বেড়ে চলেছে। মালিতে মূলত আইএস বা আল-কায়েদার শাখার জঙ্গিরা হামলা চালাচ্ছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গিয়েছে। জঙ্গি হামলার জেরে মালির হাজার হাজার মানুষ শরণার্থী হতে বাধ্য হয়েছেন। ২০১২ সালে উত্তর মালিতে জঙ্গি হামলা শুরু হয়েছিল। ক্রমেই তা সারা দেশে ছড়িয়ে পড়েছে। মালির প্রতিবেশী দেশ নাইজার ও বুরকিনা ফাসোতেও জঙ্গি হামলা বেড়ে চলেছে। সম্প্রতি টেসিটে জঙ্গি হামলার হার আগের থেকে বেড়ে গিয়েছে। মূলত তিন দেশের সীমান্ত এখানে থাকায় মালির তরফে ব্যাপক সেনা মোতায়েন করা হয়েছে। আল ইসলাম ওয়াল মুসলিমিন নামে পরিচিত আল কায়দার একটি শাখা এখানে অত্যন্ত সক্রিয়। পাশাপাশি আইএসের শাখা আইএসজিএস এখানে হামলা বাড়িয়ে দিয়েছে। যার জেরে টেসিটে জঙ্গি হামলা বেড়েই চলেছে।

ফরাসি সেনাদের সঙ্গে সম্পর্কের অবনতি

ফরাসি সেনাদের সঙ্গে সম্পর্কের অবনতি

টেসিট শহরে মালির সেনাবাহিনীর সঙ্গে রাষ্ট্রসংঘের শাান্তিরক্ষা বাহিনীর সেনাদের মোতায়েন করা হয়েছে। কয়েকমাস আগে পর্যন্ত এখানে ফরাসি সেনারা উপস্থিত ছিলেন। কিন্তু মালির সামরিক বাহিনীর সঙ্গে ফরাসি প্রশাসনের সম্পর্কের অবনতি হয়। বর্তমানে ফরাসি সেনারা মালিতে তাঁদের শেষ ঘাঁটি থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এরফলে জঙ্গিরা আরও সক্রিয় হয়ে উঠেছে।

English summary
42 soldiers of Mali killed in a terrorist attack of ISIL affiliated group
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X