• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সরব ৩৬ জন ব্রিটিশ সাংসদ, কৃষক বিক্ষোভের জেরে আন্তর্জাতিক স্তরে আরও চাপে মোদী সরকার

কানাডার প্রধানমন্ত্রীর পর এবার দিল্লির কৃষক বিক্ষোভ নিয়ে মুখ খুললেন ৩৬ জন ব্রিটিশ সাংসদ। এর প্রেক্ষিতে যুক্তরাজ্যের বিদেশ সচিব ডমিনিক রাবকে একটি চিঠি লিখে এই ৩৬ জন সাংসদ হস্তক্ষেপের দাবি তোলেন। মোদী সরকারের আনা এই নয়া কৃষি আইন কৃষকদের জন্যে 'মৃত্যু পরোয়ানা' আখ্যা দেওয়া হয় চিঠিতে। এবং ভারতের পাঞ্জাবিদের জন্যে এই আইন সমস্যার বলেও দাবি করা হয়।

কী বলেন ব্রিটিশ সাংসদ?

কী বলেন ব্রিটিশ সাংসদ?

চিঠিতে ব্রিটিশ সাংসদদের তরফে লেখা হয়, 'পাঞ্জাবি কৃষক সমাজ সেই রাজ্যের অর্থনৈতিক ককাঠামোরর মেরুদণ্ড। এই পরিস্থিতিতে জাতীয় এবং রাজ্য রাজনীতিতে তাদের দাবি বেশ প্রভাব ফেলে এবং দাম রাখে। এর ফল, এটা খুব স্বাভাবিক যে বর্তমান পরিস্থিতিতে পাঞ্জাবের প্রায় সব রাজনৈতিক দল ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সরব হয়েছে।' চিঠিতে এই ইস্যুতে ভারত সরকারের সঙ্গে ব্রিটিশ সরকারের কথা বলা উচিত বলেও দাবি করা হয়।

কৃষি আইনগুলি প্রত্যাহারের বিষয়ে অনিচ্ছুক কেন্দ্র

কৃষি আইনগুলি প্রত্যাহারের বিষয়ে অনিচ্ছুক কেন্দ্র

একাধিক আশ্বাস দেওয়া হলেও বিতর্কের কেন্দ্রবিন্দুতে থাকা কৃষি আইনগুলি প্রত্যাহারের বিষয়ে অনিচ্ছুক কেন্দ্রের মোদী সরকার। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারের নতুন কৃষি আইনের বিরুদ্ধে মাস কয়েক ধরেই কৃষকরা দেশজুড়ে বিক্ষোভ দেখাচ্ছেন৷ কয়েকদিন আগে বিশাল মিছিল করে পাঞ্জাব, হরিয়ানার কৃষকরা দিল্লি আসেন৷ এরপর থেকেই দিল্লি প্রায় অবরুদ্ধ অবস্থায় রয়েছে।

দেশ জুড়ে বনধের ডাক দিল কৃষক সংঠনগুলি

দেশ জুড়ে বনধের ডাক দিল কৃষক সংঠনগুলি

এই অবস্থায়, দেশ জুড়ে বনধের ডাক দিল কৃষক সংঠনগুলি। ৮ ডিসেম্বরের বনধের অংশ হিসেবে হাইওয়ে টোল গেটগুলিতে অবরোধ করবেন কৃষকরা৷ সরকারকে কোনও প্রকার টোল আদায় করতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তাঁরা৷ কৃষক সংগঠনের তরফে বলা হয়েছে, সরকারের সঙ্গে তাদের আলোচনায় তারা তিনটি আইন-ই প্রত্যাহারের দাবি জানিয়েছে৷ কিন্তু সরকার আইন সংশোধনের প্রস্তাব দিয়েছে। যাতে চিড়ে ভেজেনি।

কৃষকদের অভিযোগ

কৃষকদের অভিযোগ

এই প্রেক্ষিতে কৃষকদের অভিযোগ, 'কেন্দ্র শুধু তারিখের পর তারিখ ইস্যু করে যাচ্ছে। এই প্রেক্ষিতে সব আন্দোলনকারী সংগঠন সিদ্ধান্ত নিয়েছে যে আজকের এই বৈঠকই হবে শেষ আলোচনা। সরকারকে আজকেই আইন ফিরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিতে হবে, নয়ত আমরা আরও জোরদার আন্দোলনে নামব। জাতীয় সড়ক নম্বর ৮ ধরে দিল্লির জন্তরমন্তরের তরফে এগিয়ে যাবেন কৃষকরা।'

শেষ আলোচনা! বৈঠকে বসার আগে কেন্দ্রকে আন্দোলনকারী কৃষকদের 'আল্টিমেটাম'

English summary
36 British MPs writs to British Foreign Secretary Dominic Raab on issue of Farmers Protests in India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X