• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার জেরে এই বছরই আফ্রিকায় মারা যেতে পারে ৩ লক্ষ মানুষ!

করোনার প্রথম থাবা যেদিন আফ্রিকার বুকে পড়েছিল, সেদিন থেকেই প্রবল আশঙ্কা বেড়েছিল বিশ্বস্বাস্থ্য সংস্থা হু-এর। সাব সাহারান আফ্রিকায় করোনার থাবা প্রকট হতেই বেড়ে যায় সংকট। বিশষজ্ঞদের মতে, যদি বাকি বিশঅবের মতো আফ্রিকায় করোনা প্রকোপ ছড়ানো শুরু হয় তবে এই বছরই ৩ লক্ষ মানুষ মারা যেতে পারে শুধু আফ্রিকাতেই।

খাদ্য সংকট দেখা দেবে আফ্রিকায়

খাদ্য সংকট দেখা দেবে আফ্রিকায়

এদিকে এমন পরিস্থিতিতে হয়তো খুব শিগগিরই প্রবল খাদ্য সংকট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছে আন্তর্জাতিক সংস্থাগুলো। তবে দুর্যোগ-সংঘাতে ইতোমধ্যেই বিপদে থাকা আফ্রিকায় এর তীব্রতা আরও ভয়াবহ হয়ে উঠতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

নানা প্রাকৃতিক দুর্যোগে জেরবার আফ্রিকা

নানা প্রাকৃতিক দুর্যোগে জেরবার আফ্রিকা

করোনা মহামারী শুরুর অনেক আগে থেকেই নানা প্রাকৃতিক দুর্যোগ বা মানবসৃষ্ট সংকটে বিশ্বের প্রায় ১২ কোটি মানুষ খাবারের অভাবে ভুগছেন। এরমধ্যে অন্যতম দুর্গত এলাকা হচ্ছে ইথিওপিয়া, কেনিয়া ও সোমালিয়া। জাতিসংঘের খাদ্য সংস্থার হিসাবে, এ অঞ্চলে দীর্ঘস্থায়ী খরা, একের পর এক ফসলহানি, পাশাপাশি এরচেয়েও বড় বিপদ মরু পঙ্গপালের হানায় খাদ্যশস্যের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ফলে এই তিন দেশের অন্তত ১ কোটি ২০ লাখ মানুষ বছরের শুরু থেকেই খাদ্য সংকটে রয়েছে।

ভবানীপুরে রেশন দোকানে সারপ্রাইজ ভিজিট মুখ্যমন্ত্রীর, মাস্কও দিলেন নিজেই
বাড়ছে আতঙ্ক

বাড়ছে আতঙ্ক

করোনাভাইরাস মহামারী এবং খাদ্য সংকট নিয়ন্ত্রণের চেষ্টা আফ্রিকার জন্য কঠিন চ্যালেঞ্জ। শুধুমাত্র আফ্রিকার স্বাস্থ্যের অবস্থা বেহাল হবে , তা নয়, মনে করা হচ্ছে , করোনার জেরে আফ্রিকার আর্থিক পরিস্থিতি অত্যন্ত সংকটের দিকে যাবে। আর তাতেই বাড়ছে আতঙ্ক।

English summary
3 lacs could die in africa due to coronavirus in 2020
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X