• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

যুদ্ধের মধ্যেই ব্রিটেনে বড় 'আঘাত' পুতিনের! নিষিদ্ধ প্রধানমন্ত্রী সহ একাধিক রাজনেতা

Google Oneindia Bengali News

এক মাসেরও বেশি সময় হয়ে গিয়েছে। এখনও রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ চলছে। বলা যেতে পারে যুদ্ধের তেজ আরও ভয়ঙ্কর হয়েছে। আর এই অবস্থায় বড় পদক্ষেপ রাশিয়ার। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন সহ একাধিক শীর্ষ মন্ত্রী এবং নেতার উপর নিষেধাজ্ঞা দিল মস্কো।

নিষিদ্ধ প্রধানমন্ত্রী সহ একাধিক রাজনেতা

রাশিয়ার বিদেশমন্ত্রক শনিবার এই বিষয়ে একটি বিবৃতি জারি করেছে। যেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী সহ তালিকায় থাকা সমস্ত মন্ত্রী-নেতাদের মস্কোতে ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যুদ্ধের ইউক্রেনের পাশে থাকার কারণেই এই নিষেধাজ্ঞা বলে মনে করা হচ্ছে।

মস্কোর তরফে জারি করা তথাকথিত 'stop list'-এ ১৩ জন ব্রিটিশ রাজনীতিবিদের নাম রয়েছে। সেই তালিকায় রয়েছেন ভারতীয় বংশদ্ভুত বেশ কয়েকজন মন্ত্রীও রয়েছেন। যেমন রয়েছেন অর্থমন্ত্রী (UK Chancellor) ঋষি সুনাক। স্বরাষ্ট্রমন্ত্রী ( Home Secretary) প্রীতি প্যাটেল, অ্যান্টোনি জেনারেল সহ বেশ কয়েকজন রয়েছেন।

এমনকি রয়েছেন ব্রিটেনের উপ প্রধানমন্ত্রী, বিদেশমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রীও। এই বিষয়ে রাশিয়ার তরফে জারি করা বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, ইউক্রেনের সঙ্গে ঘনিষ্ঠ এবং সমস্ত পরিস্থিতি বিচার করেই এহেন কড়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, আগামিদিনে আরও ব্যবস্থা নেওয়ারই ইঙ্গিত রাশিয়ার তরফে।

বলে রাখা প্রয়োজন, যুদ্ধের প্রথমদিন থেকে ইউক্রেনের পাশে থেকে ব্রিটেন। বিভিন্ন সময়ে যুদ্ধে অস্ত্র সহ একাধিক ভাবে সাহায্য করছে সে দেশে। ইতিমধ্যে রাশিয়ার উপর চাপ বাড়িয়ে একাধিক নিষেধাজ্ঞাও জারি করেছে ব্রিটেন। যা সরাসরি রাশিয়ার অর্থব্যবস্থায় আঘাত করেছে। যা নিয়ে ক্ষোভ ছিলই।

আর এর মধ্যেই পরিস্থিতিকে আরও উত্তপ্ত করে হঠাত করেই ইউক্রেনে পৌঁছে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন ঘুরে দেখার পাশাপাশি প্রেসিডেন্ট জেলেস্কির সঙ্গেও দীর্ঘক্ষণ বৈঠক করেছেন বরিশ জনসন। যেখানে একাধিক বিষয় উঠে এসেছে।

সে দেশের প্রধানমন্ত্রীর এহেন কার্যকলাপ মোটেই ভালো চোখে নেয়নি রাশিয়া। আর এই নিষেধাজ্ঞা সেটাই প্রমাণ করছে বলে মত সামরিক বিশ্লেষকদের। শুধু তাই নয়, আগামিদিনে ব্রিটেনের উপর আরও রাশিয়ান আঘাত নেমে আসলেও অবাক হওয়ার কিছু নেই বলেই জানাচ্ছেন তাঁরা।

English summary
3 indian origin Minister and prime minister of Britain, Boris Johnson banned from entering Russia
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X