• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিরিয়ায় আটক ২৯ পাকিস্তানি আইএস জঙ্গি, ইমরান সরকারের বিরুদ্ধে তদন্তে নামল আমেরিকা

আইএস জঙ্গি সংগঠনের সম্প্রসারণের ক্ষেত্রে পাকিস্তান কতটা মদত যোগাচ্ছে, এবার সেই তদন্তে নামল আমেরিকা। প্রসঙ্গত, কয়েকদিন আগেই আমেরিকার মদতপুষ্ট কুর্দ বাহিনী সিরিয়াতে বেশ কয়েকজন আইএস জঙ্গিদের আটক করে সেই তালিকা যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়। সেই তালিকাতেই নাম ছিল ২৯ জন পাক জঙ্গির। আর এরপরেই তদন্তে নামে আমেরিকা।

প্রবল চাপে ইমরান

প্রবল চাপে ইমরান

এদিকে এই তদন্ত এমন একটি সময় শুরু হল, যখন ইমরান খানের সরকার এফএটিএফ তালিকায় নিজেদের স্থান সুধরাতে আপ্রাণ চেষ্টা করছে। তবে এরই মধ্যে মঙ্গলবার এফএটিএফ সংক্রান্ত দুটি অতি গুরুত্বপূর্ণ আইন লাগু হয়, যা পাকিস্তানের হিতের পরিপন্থি ছিল। আর তার উপর আমেরিকার এই তদন্ত বিনা মেঘে বজ্রপাতের মতো পরিস্থিতির সম্মুখীন করেছে ইমরান সরকারকে।

সিরিয়ায় আটক ২৯ জন পাকিস্তানি

সিরিয়ায় আটক ২৯ জন পাকিস্তানি

গত এক দশক ধরে ইরাক ও সিরিয়ায় আধিপত্য বিস্তার করে এসেছে এই আইএস জঙ্গি সংগঠন। কট্টরপন্থী সুন্নিদের এই গোষ্ঠী বিশ্ব জুড়ে নানা সন্ত্রাসবাদী কার্যকলাপ চালিয়েছে। এদিকে কুর্দ বাহিনীর জমা দেওয়া তালিকার মধ্যে যে ২৯ জন পাকিস্তানি রয়েছেন, তাদের মধ্যে ৪ জন অন্য কোনও মুসলিম দেশের নাগরিকত্ব নিয়েছে। এছাড়া পাকিস্তানের ৯ জন মহিলা জঙ্গি সামিল এই তালিকায়।

এফএটিএফ এর ধূসর তালিকা থেকে বেরিয়ে আসার চেষ্টা

এফএটিএফ এর ধূসর তালিকা থেকে বেরিয়ে আসার চেষ্টা

পাকিস্তান অর্থ মঞ্জুরের মরিয়া চেষ্টায় এর আগে এফএটিএফ এর ধূসর তালিকা থেকে বেরিয়ে আসার চেষ্টা করেছিল। সেই সময় ৭ হাজারের বেশি জঙ্গির নাম এফএটিএফ এর সামনে পেশ করে। এবং দেখায় যে পাকিস্তান সরকার কীভাবে জঙ্গি দমনে তৎপর। যাতে এফএটিএফ তাদের ধূসর তালিকা মুক্ত করে অর্থ মঞ্জুরের অধিকার দেয়।

রাষ্ট্রসংঘের তালিকা থেকে জঙ্গিদের সরাতে চাইছে পাকিস্তান

রাষ্ট্রসংঘের তালিকা থেকে জঙ্গিদের সরাতে চাইছে পাকিস্তান

যদিও আদতে পাকিস্তান নিজেদের দেশে থাকা জঙ্গিদের নাম রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের তালিকা থেকে সরাতে চাইছে। আর তাদের এই প্রয়াসের সাহায্য করছে চিন। রাষ্ট্রসংঘের ইউএনএসসি অনুযায়ী পাকিস্তানে বসবাসকারী ১৩০ জন জঙ্গির একটি তালিকা ইমরান সরকারকে দেয় নিরাপত্তা পরিষদ। ১৩০ জন জঙ্গির মধ্যে পাকিস্তান নাকি শুধুই ১৯ জনকে খুঁজে পায়। বাকি জঙ্গিদের ইমরান সরকার খুঁজে পাচ্ছে না বলে নিরাপত্তা পরিষদকে জানিয়েছে।

পাকিস্তানের অযুহাত

পাকিস্তানের অযুহাত

রাষ্ট্রসংঘের কাছে পাকিস্তান জানিয়ে দিয়েছে জঙ্গিদের যে তালিকা তাদের দেওয়া হয়েছে তাতে অর্ধেক জঙ্গির নাম আর জন্ম তারিখ, তাদের বৃত্তান্ত সঠিক নেই। তাই জঙ্গিদের খুঁজে বের করতে সমস্যা হচ্ছে পাকিস্তানের। আর জানা গিয়েছে, পাকিস্তানের এই প্রয়াসকে সমর্থন জানাতে পারে চিন।

Lockdown : ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউন, ২০ তারিখ পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ, ঘোষণা মমতার

চিনকে চাপে ফেলতে সুকৌশলী পদক্ষেপ ভারতের! লাদাখকে ঘিরে ফেলা হচ্ছে হাইওয়ে নেটওয়ার্কে

English summary
29 Pakistani ISIS terrorist nabbed by Kurds in Syria as USA starts probe in Pak involvement
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X