• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আফগানিস্তান জুড়ে তালিবান বিরোধী অভিযানে নিকেশ অন্তত ২৪ জঙ্গি

আফগানিস্তান জুড়ে নিরাপত্তা বাহিনীর অভিযানে গত ২৪ ঘণ্টা অন্তত ২৪ জন তালিবানকে মারা হয়েছে। শনিবার আফগানিস্তান কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। এক বিবৃতিতে সেই দেশের সেনাবাহিনীর তরফ থেকে বলা হয়েছে, লোগার প্রদেশের বারাকি বারাক জেলায় নিরাপত্তা বাহিনীর অভিযানে ৮ জন তালিবান নিহত হয়েছে। একই রকম অভিযানে কুন্দুস প্রদেশের তালোকা অঞ্চলে আরও ৮ তালিবান নিহত হয়েছে। এছাড়া অন্যান্য অঞ্চলে ৮ জন তালিবান অভিযানে নিহত হয়।

প্রাণ হারান এক আধিকারিক সহ ৬ সাধআরণ নাগরিক

প্রাণ হারান এক আধিকারিক সহ ৬ সাধআরণ নাগরিক

এদিকে তালিবান হামলাতে প্রাণ হারান নিরাপত্তা বাহিনীর সদস্যও। হেলমান্দ প্রদেশের তালেবানের ছোঁড়া বোমায় এক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা মারা যান। এছাড়া গত ২৪ ঘণ্টায় সংঘাতে দেশটিতে বিভিন্ন সংঘর্ষে ৫ জন সাধারণ মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী।

ট্রাম্পের সফরের পরেই অভিযান

ট্রাম্পের সফরের পরেই অভিযান

প্রসঙ্গত, আফগানিস্তানে বিনা নোটিশে পৌঁছে যান আমেরিকার প্রেসিডেনিট ডনাল্ড ট্রাম্প। এরপরেই এই অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। আনুষ্ঠানিক কোনও কাজ ছাড়াই আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের সঙ্গে খোশ মেজাজে কিছুটা সময় কাটিয়ে আবার নিজ দেশে ফিরে গিয়েছেন তিনি। তবে যাওয়ার আগে আফগান প্রেসিডেন্ট আশরাফ গানির সঙ্গে দেখা করেন ট্রাম্প। জানিয়েছেন, তালিবানদের সাথে যুক্তরাষ্ট্রের আলোচনা এখনও চলছে। শীঘ্রই উপযুক্ত সমাধান মিলবে বলে আশাবাদী তিনি।

বৃহস্পতিবার আফগানিস্তান সফরে যান ট্রাম্প

বৃহস্পতিবার আফগানিস্তান সফরে যান ট্রাম্প

বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে বাগ্রাম সেনাঘাঁটিতে পৌঁছান ট্রাম্প। সেখানে সেনা সদস্যদের সাথে থ্যাংকসগিভিং ডিনার করে আবার মধ্যরাতেই যুক্তরাষ্ট্রের উদ্দেশে রওয়ানা হন তিনি। তালিবানদের সঙ্গে শান্তি আলোচনা চালিয়ে যাওয়ার উদ্দেশে বন্দি বিনিময়ের কিছুদিন পরেই আফগানিস্তান সফর করলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সফরকালে দেশটি থেকে স্থায়ীভাবে মার্কিন সেনা প্রত্যাহারের কথাও জানিয়েছেন তিনি।

তালিবানদের সঙ্গে জারি শান্তি আলোচনা

তালিবানদের সঙ্গে জারি শান্তি আলোচনা

২০১৬ সাল থেকে বন্দি মার্কিন নাগরিক কেভিন কিং ও অস্ট্রেলিয়ার টিমোথি উইকসকে গত সপ্তাহে মুক্তি দিয়েছে তালিবানরা। বিনিময়ে আটক তিন জঙ্গিকে ফিরিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও ট্রাম্পের কথা মতো এই শান্তি আলোচনা কতটা সফল হচ্ছে তা এখনও নিশ্চিত নয়। শান্তি চুক্তির বিষয়ে তালিবানদের সদিচ্ছা নিয়েও আগে থেকেই প্রশ্ন রয়েছে। এরই মাঝে দেশজুড়ে চলল তালিবান বিরোধী এই অভিযান।

English summary
24 talibans killed in nationwide operation in afghanistan
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X