হাইড্রোজেন বোমা পরীক্ষার জের, সুরঙ্গ ধসে মৃত কমপক্ষে ২০০

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষার জেরে একটি সুরঙ্গ ধসে কমপক্ষে ২০০ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। জাপানের একটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী দুর্ঘটনাটি গত মাসে পিয়ংইয়ংয়ের পরমাণু পরীক্ষার সময়ে ঘটেছে। অবশ্য উত্তর কোরিয়ার পক্ষ থেকে এই খবর স্বীকার করা হয়নি।

[আরও পড়ুন:যে কোনও মুহূর্তেই বাধতে পারে পরমাণু যুদ্ধ, জেনে নিন কীভাবে]

হাইড্রোজেন বোমা পরীক্ষার জের, সুরঙ্গ ধসে মৃত কমপক্ষে ২০০

জাপানের টেলিভিশন চ্যানেল আশাই টিভি-র খবর অনুযায়ী গত ৩রা সেপ্টেম্বর যখন উত্তর কোরিয়া তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা করে তখনই পুংরি নিউক্লিয়ার টেস্ট সাইটে নির্মীয়মাণ একটি টানেলের একাংশ ধসে ১০০জন শ্রমিকের মৃত্যু হয়। এরপর উদ্ধারকাজ চালানোর সময়ে ওই সুরঙ্গেরই অপর একটি অংশ ধসে আরও শতাধিক মানুষের মৃত্যু হয়।

৩রা সেপ্টেম্বর উত্তর কোরিয়ায় হাইড্রোজেন বোমা পরীক্ষার জেরে সৃষ্টি হওয়া কম্পনের ফলেই ওই টেস্ট সাইটের মাটি আলগা হয়ে যায়। যার ফলেই সুরঙ্গে ধস নামে। এই বিস্ফোরণের পর পাহাড়ের নিচে টেস্ট সাইটে কমপক্ষে ৬০ থেকে ১০০ মিটার গভীর গর্ত তৈরি হয়। এমনিতেই এই বিস্ফোরণের জেরে ওই পার্বত্য এলাকার মাটি নিচে ব্যাপক ক্ষতি হয়েছে। আগামী দিনে ওই এলাকার আর কোনও পরমাণু পরীক্ষা করা সম্ভব হবে না বলেই মত ভূবিজ্ঞানীদের।

English summary
At least 200 people killed in a tunnel collapse during 6th nuclear test of North Korea last month, reported Japanese media

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.