• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চমকপ্রদ উত্থান! ফোর্বস-এর তালিকায় কার্দাশিয়ানদের সঙ্গে এই দুই ভারতীয় বংশোদ্ভূত মহিলাও

আমেরিকার শীর্ষ ৬০ জন ধনী স্বনির্ভর মহিলার তালিকায় জায়গা করে নিলেন দুই ভারতীয় বংশোদ্ভূত মহিলা উদ্যোগপতি জয়শ্রী উল্লাল ও নীরজা শেঠী। ফোর্বস পত্রিকার তৈরি এই তালিকায় জায়গা পেয়েছেন রিয়েলিটি টিভি স্টার কাইল জেনার ও তাঁর দিদি কিম কার্দাশিয়ানও। এক নম্বরে আছেন এবিসি সাপ্লাইয়ের মালিক ডায়ানে হেনড্রিক্স।

ফোর্বস-এর তালিকায় দুই ভারতীয় বংশোদ্ভূত মহিলা

জয়শ্রী এবং নীরজা দুজনেই প্রযুক্তির কারবারি। স্বপ্রতিষ্ঠিত মার্কিন মহিলাদের তালিকায় জয়শ্রী পেয়েছেন আঠারোতম স্থান, আর নীরজা আছেন ২১ নম্বরে। ফোর্বস-এর হিসেব অনুযায়ী জয়শ্রী ও নীরজার বার্ষিক মূল্য যথাক্রমে ১.৩ বিলিয়ন ও ১ বিলিয়ন মার্কিন ডলার।

৫৭ বছরের জয়শ্রী উল্লালের জন্ম হয়েছিল লন্ডনে। কিন্তু তাঁর বড় হওয়া ভারতেই। এরপর কর্মসূত্রে তিনি আমেরিকার স্থায়ী বাসিন্দা হন। ২০০৮ সাল থেকেই কম্পিউটার নেটওয়ার্কিং ফার্ম 'অ্যারিস্টা নেটওয়ার্ক'-এর প্রেসিডেন্ট ও সিইও-এর দায়িত্ব সামলাচ্ছেন জয়শ্রী। সংস্থায় তাঁর ৫ শতাংশ শেয়ারও আছে। ২০১৭ সালে তাঁর সংস্থা ১.৬ বিলিয়ন মার্কিন ডলার লাভ করেছে।

অন্যদিকে নীরজার গল্প অনেকটা রীপকথার মতো। বয়স এখন ৬৩। ১৯৮০ সালে স্বামী ভরত দেশাইয়ের সঙ্গে একযোগে মিশিগানের ছোট্ট ফ্ল্যাটে শুরু করেছিলেন আইটি কনসাল্টেন্সি ফার্ম 'সিনটেল'। মাত্র ২০০০ ডলারে শুরু করা ব্যবসা প্রথম বছরেই ৩০ হাজার টাকার লাভের মুখ দেখেছিল। তারপর থেকে আর ফিরে তাকাতে হয়নি। গত বছর সিনটেলের লাভের পরিমাণ ছিল, ৯২৪ মিলিয়ন মার্কিন ডলার। ফোর্বস-এর দাবি অনুযায়ী সিনটেলের বর্তমান কর্মীর সংখ্যা ২৩ হাজার। যার ৮০ শতাংশই কাজ করেন ভারত থেকে।

ফোর্বস পত্রিকা আরও জানিয়েছে এই মহিলা এন্টারপ্রেনাররা দুরন্ত গতিতে এগিয়ে চলেছেন। এবছরের এই শীর্ষে থাকা ৬০ জন মহিলার মিলিত মূল্য ৭১ বিলিয়ন মার্কিন ডলার। গত বছরের থেকে এই পরিমাণটা বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

English summary
2 Indian-origin tech executives have made it to the Forbes' list of America's 60 richest self-made women.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X