• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মার্কিন আধিকারিকের সফরকালে তাইওয়ানের আকাশসীমায় ঢুকল চিনের ১৯টি যুদ্ধবিমান!

শনিবারও উত্তপ্ত থাকল দক্ষিণ চিন সাগর এলাকা। এদিন তাইওয়ানের তরফে থেকে অভিযোগ করা হয় লাগাতার দ্বিতীয় দিন তাইওয়ান প্রণালীর মিডিয়ান লাইন অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমায় প্রবেশ করে চিন। প্রসঙ্গত তাইওয়ানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে ওয়াশিংটন তাদের প্রশাসনের একজন আন্ডার সেক্রেটারিকে পাঠিয়েছে।

মার্কিন কৃটনৈতিক সম্পর্ক বিচ্ছি হয়েছিল সেই ১৯৭৯ সালে

মার্কিন কৃটনৈতিক সম্পর্ক বিচ্ছি হয়েছিল সেই ১৯৭৯ সালে

তাইওয়ানের সঙ্গে মার্কিন কৃটনৈতিক সম্পর্ক বিচ্ছি হয়েছিল সেই ১৯৭৯ সালে। এরপর দীর্ঘ কয়েক দশক পেরিয়ে গিয়ে চ্রাম্প জমানায় যখন চিন-মার্কিন সংঘাত চরমে উঠেছে, তখন ওয়াশিংটন ফের তাইওয়ানের সঙ্গে নিজেদের সুসম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে কাজ কাজ করছে।

ওয়াশিংটনের বিরুদ্ধে গর্জে উঠল চিন

ওয়াশিংটনের বিরুদ্ধে গর্জে উঠল চিন

কয়েকদিন আগেই মার্কিন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সচিব অ্যালেক্স আজার তাইওয়ানে গিয়েছিলেন। সেই সময়ও রুষ্ঠ বেজিং ওয়াশিংটনের বিরুদ্ধে গর্জে উঠেছিল। আর বর্তমানে তাইওয়ান সফরে রয়েছেন আমেরিকা সরকারের আন্ডার সেক্রেটারি কিথ ক্রাচ। সেই সময়েই চিনের যুদ্ধবিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করে তাইওয়ানের আকাশসীমায় ঢুকে পড়ে বলে অভিযোগ। আর তাও টানা দুই দিন।

ফের উত্তপ্ত দক্ষিণ চিন সাগর

ফের উত্তপ্ত দক্ষিণ চিন সাগর

আর এর জেরে ফের উত্তপ্ত দক্ষিণ চিন সাগর। সেখানে মাত্র কয়েক মাইলের মধ্যে অবস্থান করছে চিনা রণতরী এবং মার্কিন নৌবাহিনী। দু'তরফেই রয়েছে চূড়ান্ত সতর্কতা। তাইওয়ান প্রণালীর মিডিয়ান লাইন অতিক্রম করে বেশ কয়েকবার চিনা যুদ্ধবিমান তাইওয়ানে ঢোকার চেষ্টা করেছে গত কয়েকদিনে। তবে এবার মার্কিন এক আধিকারিকের তাইওয়ান সফরকালে চিন তাইওয়ানের আকাশসীমায় ঢুকলে উত্তেজনা চরমে ওঠে।

একসঙ্গে ১৯টি যুদ্ধবিমান ঢোকে তাইওয়ানের আকাশে

একসঙ্গে ১৯টি যুদ্ধবিমান ঢোকে তাইওয়ানের আকাশে

জানা গিয়েছে একটা-দুটো নয়, এক ঝাঁক চিনা যুদ্ধবিমান এদিন ঢুকে পড়ে তাইওয়ানের আকাশসীমায়। তাইপেইয়ের অভিযোগ, ১২টি জে-১৬, দু'টো জে-১০, দু'টো জে-১১, দু'টো এইচ-৬ বম্বার এবং একটি ওয়াই-৮ এসডাব্লু এদিন ঢুকে পড়ে তাইওয়ানের আকাশসীমায়। তবে তাইওয়ানের এয়ার ডিফেন্স সিস্টেম পোক্তভাবে দেশের সুরক্ষায় নিযুক্ত বলেও জানিয়েছে তাইপেই।

লাদাখ সংঘাতের মূলে 'গিলগিট' সমস্যা, ভারতকে ঘিরতে যেভাবে জাল ছড়াচ্ছে চিন

English summary
19 China PLA Fighter jets intruded into Taiwan's Airspace while US Gov's underSec's visit to Taipei
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X