এই ১৪ টি গুরুদ্বারে ভারতীয় আমলাদের প্রবেশ নিষিদ্ধ, কোথায় ঘটল এমন, নেপথ্যে কোন কারণ

  • Posted By:
Subscribe to Oneindia News

কানাডার ওন্টোরিওতে ১৪ টি গুরুদ্বারের ভিতরে , ভারতীয় আমলা তথা সরকারী আধিকারিকদের কোনও সরকারী কাজের জন্য প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। এমন কী ভারত সরকারের তরফের কোনও প্রতিনিধিকে এই ১৪টি গুরদওয়ারাতে প্রবেশাধিকার দেওয়া হবে না বলেও জানানো হয়েছে ওন্টোরিও-র গুরুদ্বার ম্যানেজমেন্ট কমিটি। তবে কোনও ভারতীয় আমলা যদি সেখানে ব্য়াক্তিগতভাবে প্রার্থনা করতে যান, তাহলে তার অনুমতি দিয়েছে ওএই গুরুদওয়ারাগুলি।

এই ১৪ টি গুরুদ্বারে ভারতীয় আমলাদের প্রবেশ নিষিদ্ধ, কোথায় ঘটল এমন, নেপথ্যে কোন কারণ

[আরও পড়ুন:জঙ্গি বুরহানকে 'স্বাধীনতার নায়ক' তকমা দিল এই ম্যাগাজিন, দেদার বিক্রি পাঞ্জাবে, উঠল বিস্ফোরক তথ্য]

এই গুরুদ্বার কমিটির একমুখপাত্র জানিয়েছেন , ভারত সরকারের আমলারা কোনওভাবেই কোনও সরকারি মন্তব্য বা বক্তব্য গুরুদওয়ারা ভিতর রাখতে পারবেন না। কোনও সরকারী অনুষ্ঠানও এখানে সংগঠিত হতে দেওয়া হবে না। তাঁর দাবি, ভারতীয় সরকারী অফিসাররা গুরুদ্বারের আভ্যন্তরীণ কাজে হস্তক্ষেপ করছেন । তবে গুরুদওয়ারাগুলির এই পদক্ষেপ , ভারতীয় সরকারী আমলাদের সেই হস্তক্ষেপকে আটকে দেবে। এমনটাই দাবি করেন ওই মুখপাত্র।

প্রসঙ্গত, কানাডাতে অবস্থিত প্রবাসী শিখ সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক আরও উন্নত করার পথে এগোচ্ছে ভারতীয় দূতাবাস। ১৯৮৪ -এর ব্লুস্টার অপরেশনের পর থেকেই কানাডানিবাসী শিখ সম্প্রদায়ের সঙ্গে ভারতীয় দূতাবাসের সম্পর্ক কিছুটা তলানিতে গিয়ে ঠেকেছে। তারপর থেকে বিভিন্ন পদক্ষেপের মাধ্যমে সেই সম্পর্ককে মজবুত করার দিকে এগোয় ভারত। তবে গুরুদওয়ারাগুলির নয়া পদক্ষেপ ভারতীয় দূতাবাসের তরফের সেই উদ্যোগকে আঘত করল, বলেই দাবি অনেকের। এর আগে, অস্ট্রেলিয়ায় এক গুরুদ্বারে এক শিখ যুবক ভারতীয় দূতাবাস আধিকারিকদের গুরুদ্বারে প্রবেশে বাঁধা দেন। সেই ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরালও হয়েছে। এরপর এই নয়া পদক্ষেপ রীতিমত চিন্তার ভাঁজ ফেলল ভারতীয় প্রশাসনের কপালে।

English summary
In an unusual move, fourteen gurdwara management committees in Ontario province of Canada have imposed a ban on the entry of Indian government representatives to gurdwaras under their control, using a local law against trespassing. The decision was taken at a meeting at Jot Parkash Gurdwara in Brampton on December 30.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.