• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিফলে যেতে চলেছে দীর্ঘ গবেষণা? মাত্র ৭০ শতাংশ কার্যকরী অক্সফোর্ডের করোনা টিকা?

  • |

ভ্যাকসিন গবেষণায় রোজই নতুন নতুন সুখবর শোনাচ্ছে বিশ্বের একাধিক সংস্থা। তারই মাঝে আগামী বছরের শুরুতেই ভারতে করোনা টিকার দেখা মিলতে চলেছে বলেও জানায় সিরাম ইন্সস্টিটিউট। তারা যে সংস্থার হয়ে এই করোনা টিকা তৈরি করছে সেই অক্সফোর্ডের গলাতেই হতাশার সুর। প্রশ্ন উঠছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নিয়ে।

মানবদেহে মাত্র ৭০ শতাংশ কার্যকরী অক্সফোর্ডের করোনা টিকা ?

মানবদেহে মাত্র ৭০ শতাংশ কার্যকরী অক্সফোর্ডের করোনা টিকা ?

প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগেই অক্সফোর্ড জানিয়েছিল বয়ষ্কদের শরীরের করোনা প্রতিরোধে রীতিমতো বড়সড় ছাপ ফেলছে এই করোনা টিকা। কিন্তু এবার অন্তিম পর্বের ট্রায়াল চলার সময়েই দেখা যাচ্ছে মানবদেহে মাত্র ৭০ শতাংশ কার্যকরী অক্সফোর্ডের এই করোনা টিকা। এদিন একথা জানান অ্যাস্ট্রার প্রধান নির্বাহী পাস্কাল সরিওট।

টানা দশ মাস ধরে এই টিকা বানানোর জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন অক্সফোর্ডের গবেষকরা

টানা দশ মাস ধরে এই টিকা বানানোর জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন অক্সফোর্ডের গবেষকরা

এদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে বরাত নিয়ে ভারতে এই টিকা প্রস্তুত করছে পুনের সিরাম ইন্সস্টিটিউট। ভারতের বাজারে এই ভ্যাকসিনের নাম দেওয়া হয়েছে কোভিশিল্ড। এদিকে টানা দশ মাস ধরে এই টিকা বানানোর জন্য আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন অক্সফোর্ড। কিন্তু বর্তমানে হাজারো আশা যুগিয়েও অবশেষে এই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠায় স্বভাবতই চাঞ্চল্য দেখা দিয়েছে বিভিন্ন মহলে।

ঘুরপথে মিলতে পারে ৯০ শতাংশ পর্যন্ত সুরক্ষা

ঘুরপথে মিলতে পারে ৯০ শতাংশ পর্যন্ত সুরক্ষা

পাস্কাল সরিওট জানাচ্ছেন করোনা ভাইরাস রোধের এই ভ্যাকসিন উপসর্গকে ৭০% পর্যন্ত কমিয়ে দিতে সক্ষম। তবে ডোজের তারতম্যের ভিত্তিতে ৯০ শতাংশ পর্যন্ত সুরক্ষা পাওয়া সম্ভব বলেও জানান তিনি। এদিকে ব্রিটেন ও ব্রাজিলে চলা ভ্যাকসিন AZD1222-র ট্রায়ালেই প্রথম মোট ৭০ শতাংশ কার্যকারিতা পাওয়া যায় বলে খবর। পাশাপাশি প্রথমে হাফ ডোজ প্রয়োগের সময় ৯০ শতাংশ কার্যকারিতা পাওয়া গেলেও পরবর্তীতে দ্বিতীয় দফার অর্ধেক ডোজ প্রয়োগের পর কার্যকারিতা দাঁড়ায় ৬২ শতাংশ।

বাড়ছে উদ্বেগ

বাড়ছে উদ্বেগ

এদিকে ভ্যাকসিন প্রস্তুতির একদম শেষ লগ্নে দাঁড়িয়ে ফাইজার বা মোডার্নার মতো সংস্থাগুলি ৯৫ শতাংশ সুরক্ষা ও কার্যকারিতা দেখানোর পর এই অক্সফোর্ডের এই ফলাফল খানিক হাতাশা জনক বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। এমতাবস্থায় করোনা অতিমারি মোকাবিলায় অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে তা নিয়েও ক্রমেই বাড়ছে উদ্বেগ।

কলকাতা : তালিকায় অসঙ্গতি, হকারদের আর্থিক সাহায্য পেতে বিলম্ব

শুরু মেরুকরণের রাজনীতি, একুশের আগে সুর চড়িয়ে বিজেপির 'রাস্তা পরিষ্কার' করছেন ওয়েইসি

English summary
10 months research is going to fail only 70 percent effective oxford coronavirus vaccine in human body
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X