• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আপনার শিশুও বিছানা ভেজাবে যদি ছোটবেলায় এই অভ্যাস আপনার থাকে!

  • By Oneindia Bengali Digital Desk
  • |

আপনার শিশুর কি নিত্যদিন শুয়ে বিছানা ভেজানোর অভ্যাস রয়েছে? রাতে সবকিছু ঠিক থাকলেও সকালে উঠে দেখেন বিছানা ভিজিয়ে ফেলেছে? এই নিয়ে বকাবকি একেবারেই করবেন না। কারণ দোষটা আসলে আপনার।

বিশ্বের সবচেয়ে 'বেশি ওজনের শিশু' জন্ম নিল কর্ণাটকে

৫ বছরের শিশু প্রাণ বাঁচাল ৬ মুমূর্ষু রোগীর

বিশেষজ্ঞ চিকিৎসকেরা দাবি করেছেন, বাবা-মায়েদের যদি ছোটবেলায় বিছানা ভেজানোর অভ্যাস থাকে তাহলে তাদের সন্তানদের ক্ষেত্রে এই প্রবণতা ৫০-৭৫ শতাংশ হারে বৃদ্ধি পায়।

আপনার শিশুও বিছানা ভেজাবে যদি ছোটবেলায় এই অভ্যাস আপনার থাকে!

বাবা বা মা, কোনও একজনের ছোটবেলায় বিছানা ভেজানোর প্রবণতা থাকলে এই অসুবিধা তাঁদের সন্তানের ক্ষেত্রে ৫০ শতাংশ বেড়ে যায়। আর যদি স্বামী-স্ত্রী দুজনেরই এই সমস্যা ছোটবেলায় থেকে থাকে তাহলে শিশুর বিছানা ভেজানোর প্রবণতা সেক্ষেত্রে ৭৫ শতাংশ বেড়ে যায়।

একবার ডেলিভারিতেই একসঙ্গে চারটি শিশুর জন্ম দিলেন মা

গবেষণায় দেখা গিয়েছে, যদি বাবা অথবা মা কারওরই ছোটবেলায় এমন সমস্যা না থেকে থাকে তাহলে সন্তানের ক্ষেত্রে সেই প্রবণতা একেবারে কমে ১০-১৫ শতাংশে নেমে আসে। কারণ এই বিছানা ভেজানোর প্রবণতা পুরোটাই বংশগত।

জন্মের ক্রমই বাতলে দেবে কেমন মানুষ আপনি

প্রসঙ্গত, আর্জিনাইন ভাসোপ্রেসিস নামের হরমোন ঘুমানো অবস্থায় কিডনির মাধ্যমে শরীরের বর্জ্য যা মূত্র আকারে ব্লাডারে জমতে থাকে তা নিয়ন্ত্রণ করতে পারে। এটি কমবেশি হলে এমন সমস্যা হয়। গবেষণায় আরও দেখা গিয়েছে, পাঁচ বছর বয়স নাগাদই শিশুরা ব্লাডারের উপরে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। মেয়েদের চেয়ে ছেলে শিশুরা প্রায় ১২ বছর বয়স পর্যন্ত বিছানা ভেজাতে পারে বলেও চিকিৎসকেরা জানিয়েছেন।

English summary
Your child more likely to wet bed if you did as a kid
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X