• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দিল্লির রাস্তায় হাঁটা মানে ১৪৮টি সিগারেট খাওয়া! বিস্ফোরক তথ্যে মাথা ঘোরার জোগাড় সকলের

দিল্লির দূষণমাত্রা ৫০০ স্পর্শ করেছে সোমবার। দিল্লি-এনসিআর অঞ্চলে বায়ুর এই গুণমান ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে সমস্ত পরীক্ষাই। সপ্তাহান্তে বৃষ্টিপাতের ফলে রাজধানীর দৃশ্যমানতা একেবারেই লোপ পায়। ঘন ধোঁয়াশায় ছেয়ে যায় রাজধানীর আকাশ বাতাস। শহরজুড়ে ধোঁয়াশা, কম দৃশ্যমানতার জন্য বন্ধ করে দেওয়া হয় স্কুল-কলেজ। সম্পূর্ণরূপে ব্যাহত হয়েছে কাজকর্ম।

রাজধানী শহরে শ্বাস নিতেই কষ্ট

রাজধানী শহরে শ্বাস নিতেই কষ্ট

রাজধানী শহরে শ্বাস নিতেই কষ্ট হচ্ছে মানুষের। এই অবস্থায় চিকিৎসকরা পরামর্শ দিয়েছিলেন, শহর থেকে বেরিয়ে আসার। এর ফলে চোখ জ্বলছে, গলা শুকনো হয়ে যাচ্ছে, শ্বাসকষ্টে পড়ছেন সকলে। এখন রাজধানী শহরে নিরাপদ থাকাই দস্তুর হয়ে উঠেছে।

সপ্তাহে ১৪৮টি সিগারেটে টানের সমান

সপ্তাহে ১৪৮টি সিগারেটে টানের সমান

পরিবেশবিদরা এই দূষণমাত্রাকে সিগারেটের ধোঁয়ায় ২৪ ঘণ্টা আচ্ছন্ন থাকার সঙ্গে তুলনা করেছেন। তাঁদের যুক্তি, এক ব্যক্তি যদি সপ্তাহে ১৪৮টি সিগারেট খান, তবে এই রকম দূষণের কবলে পড়বেন। যাঁরা সিগারেট খান না, দিল্লির রাস্তা দিয়ে যাওয়ার অর্থ সিগারেটের ধোঁয়ায় ডুবে থাকা। দিনে ২১টিরও বেশি সিগারেট খাওয়া হচ্ছে দিল্লির রাস্তায় ভ্রমণ করলে।

অ্যাপই জানাচ্ছে দূষণে সিগারেটের তথ্য

অ্যাপই জানাচ্ছে দূষণে সিগারেটের তথ্য

একটি অ্যাপের মাধ্যমেই এই তথ্য জানা যাচ্ছে। দিল্লির রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় ওই অ্যাপই জানাচ্ছে আপনার সিগারেট খাওয়ার মাত্রা কত। এই অ্যাপ হল ‘শিট, আই স্মোক'। এই অ্যাপটি গত বছর মার্সেলো কোহেলো এবং আমাওরি মার্টিনি প্রকাশ করেছিল।

দূষণমাত্রা পর্যবেক্ষণ করবে এই অ্যাপটি

দূষণমাত্রা পর্যবেক্ষণ করবে এই অ্যাপটি

মূলত আইওএস এবং অ্যান্ড্রয়েড মোবাইলে এই অ্যাপটি কাজ করবে। কোনও নির্দিষ্ট জায়গায় বায়ুর গুণমান বিশ্লেষণের জন্য বিভিন্ন স্থানে দূষণমাত্রা পর্যবেক্ষণ করবে এই অ্যাপটি। সেই বিষাক্ত স্থানে বা দূষিত নগরীতে বায়ুতে শ্বাস নেওয়ার মাধ্যমে আপনি কতগুলি সিগারেট পান করছেন তা জানিয়ে দেবে।

অ্যাপের মাধ্যমে পরিংখ্যান

অ্যাপের মাধ্যমে পরিংখ্যান

অ্যাপ্লিকেশনটির নির্মাতারা ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। তাঁরা গবেষণার ভিত্তিতে তৈরি করেছেন অ্যাপটি। গণিতের মডেল ব্যবহার করে তাঁরা এই অ্যাপের মাধ্যমে পরিংখ্যান দিচ্ছিলেন কতগুলি সিগারেটের ধোঁয়া পান করার মতো দূষমের কবলে রয়েছেন আপনি। সেই অ্যাপটিই দিল্লিতে প্রয়োগ করে এই পরিসংখ্যান পেয়েছেন পরিবেশবিদরা।

English summary
You Smoke 148 Cigarette weekly if you Just Breathing in Delhi. The mobile app now informs you that.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X