• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই সহজেই পেয়ে যেতে পারেন ই-আধার, জেনে নিন উপায়

রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই সহজেই পেয়ে যেতে পারেন ই-আধার, জেনে নিন উপায়
  • |
Google Oneindia Bengali News

ঠিকানা বদল হোক বা ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণ প্রতিক্ষেত্রেই আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত করা এখন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। কিন্তু অনেকেরই আধার কার্ড হারিয়ে গেলে ডিজিটাল আধার বা ই-আধার কার্ডেই বেশির ভাগ সমস্যার সমাধান সম্ভব। তবে এই ক্ষেত্রেও আধার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর রেজিস্টার্ড থাকা আবশ্যক।

রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়াই সহজেই পেয়ে যেতে পারেন ই-আধার, জেনে নিন উপায়

কিন্তু অনেকরই পুরনো নম্বর বদল বা আগে থেকে মোবাইল রেজিস্টার্ড না থাকায় পড়ছেন বেকায়দায়। এবার এই সমস্যারও সমাধান সম্ভব। মোবাইল নম্বরের সঙ্গে আধার যুক্ত না থাকলেও এই কাজ করা সম্ভব। তারপরেও আপনি যে কোনও জায়গায় নিজের আধার ডাউনলোড করতে পারবেন। এর জন্য প্রথমে UIDAI-র অফিসিয়াল ওয়েবসাইটে uidai.gov.in -এ যান।

অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পর 'My Aadhaar option' সিলেক্ট করে ড্রপ ডাউন মেনু থেকে 'Order Aadhaar Reprint' অপশনটি বেছে নিন। সেখান e-Aadhar Card-এর জন্য আবেদন করুন। যদিও বর্তমানে UIDAI আধার রিপ্রিন্টের পরিষেবা তুলে দিয়েছে বলে জানা যাচ্ছে। এরপরেই আপনার ১২ সংখ্যার আধার নম্বর দিন সংশ্লিষ্ট জায়গায়। আধার নম্বরের পাশাপাশি এই ক্ষেত্রে আপনি ১৬ সংখ্যার VID নম্বরও দিতে পারেন। তারপরেই আপনাকে দিতে হবে সিকিউরিটি কোড।

এরপর 'My Mobile Number Is Not Registered' বিকল্পটি বেছে নিন। পরের অপশনে 'Enter An Alternate Mobile Number' বিকল্পটি বেছে নতুন নম্বর দিন। এরপরেই আপনার দেওয়া নম্বরে এসে যাবে ওয়ান টইম পাসওয়ার্ড বা ওটিপি। নির্দিষ্ট জায়গায় ওটিপি দিলেই ৯০ শতাংশ কাজ শেষ। পরবর্তীতে 'Preview Aadhaar Letter' অপশনটি বেছে ই-আধার কার্ড ডাউনলোড করুন। তবে এই কাজের আগে পেমেন্ট করতে যেন ভুলবেন না। তারপরেই পেয়ে যাবেন আপনার ই-আধারের পিডিএফ ফাইল।

English summary
you can easily get e aadhaar without a registered mobile number find out the way
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X