• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শরীর–মন সুস্থ রাখতে যোগ ব্যায়াম, জেনে নিন আন্তর্জাতিক যোগ দিবসের ইতিহাস, তাৎপর্য এক নজরে

Google Oneindia Bengali News

শরীরকে সুস্থ ও ফিট রাখতে যোগার বিকল্প আর কিছুই নেই। যোগ হল প্রতিটি কোষের মধ্যে এক অভাবনীয় নৃত্য, যা গানের তালে তালে আভ্যন্তরীণ প্রশান্তি ও সমন্বয়ের সৃষ্টি করে। সোমবার, ২১ জুন এ বছরের আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হবে এবং এটি আমাদের মন ও শরীরকে তরতাজা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে যা সুস্বাস্থ্যকর জীবনের দিকে পরিচালিত হবে।

International Day Of Yoga : বিশ্ব যোগ দিবস: করোনাকালে মানসিক চাপ কমাতে সাহায্য করবে এই যোগাসনগুলি

যোগ ব্যায়াম শুধু শরীর ও মানসিক স্বস্তি প্রদান করে না এটা আমাদের শক্তি ও সহনশীলতাকে বাড়ায়। যোগার একাধিক উপযোগিতা যে রয়েছে তা গোটা বিশ্বের মানুষ একে দৈনিক অভ্যাসে পরিণত করে নিয়েছেন, বিশেষ করে এই মহামারির সময় যখন মানসিক ও শারীরিক স্বাস্থ্য অত্যন্ত চাপের মধ্যে রয়েছে।

আন্তর্জাতিক যোগ দিবসের ইতিহাস

আন্তর্জাতিক যোগ দিবসের ইতিহাস

মনে করা হয় যে হাজার হাজার বছর আগে ভারতেই প্রথম যোগচর্চা শুরু হয়েছিল এবং তার উল্লেখও পাওয়া যায় ঋক বেদের মতো প্রাচীন পৌরাণিক বইগুলিতে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রপুঞ্জের জেনারেল অ্যাসেম্বলিতে ভাষণ দিতে গিয়ে ‘‌যোগা দিবস'‌ পালন করার প্রস্তাব দিয়েছিলেন। মোদী তাঁর ভাষণে যোগাকে, ‘‌ভারতের প্রাচীন ঐতিহ্যের অমূল্য উপহার'‌ এবং ‘‌মানুষ ও প্রকৃতির মধ্যে সমন্বয় সাধনের জন্য যোগাভ্যাস খুবই গুরুত্বপূর্ণ'‌ বলে জানিয়েছিলেন। ভারতকে ১৭৭টি দেশ সমর্থন করে এবং তারপরই খসড়া প্রস্তাব পাশ হয় এবং প্রথম যোগ দিবস পালন হয় ২০১৫ সালের ২১ জুন।

 এ বছরের আন্তর্জাতিক যোগ দিবসের থিম

এ বছরের আন্তর্জাতিক যোগ দিবসের থিম

রাষ্ট্রপুঞ্জের ওয়েবসাইট অনুযায়ী, আন্তর্জাতিক যোগা দিবস ২০২১ সালের থিম হল, ‘‌মঙ্গল সাধনের জন্য যোগা'‌, উদাহরণ স্বরূপ কিভাবে যোগব্যায়ামের অভ্যাস প্রতিটি ব্যক্তির সামগ্রিক স্বাস্থ্য প্রচার করতে পারে। কোভিড-১৯ মহামারিটি মানসিক যন্ত্রণা এবং মানসিক স্বাস্থ্য সমস্যাগুলিকে আরও বাড়িয়ে তুলেছে, সুস্থ থাকার জন্য এবং বিচ্ছিন্নতা ও হতাশার বিরুদ্ধে লড়াই করার জন্য অনেক লোক যোগাকে গ্রহণ করছে। কোভিডে কোয়ারেন্টাইন ও আইসোলেট থাকার সময় এই যোগা শারীরিক ও মানসিক শক্তিকে বাড়িয়ে তুলছে বলে প্রমাণিত হয়েছে।

যোগ দিবসের তাৎপর্য

যোগ দিবসের তাৎপর্য

গোটা বিশ্বজুড়ে এই দিবস পালনের একমাত্র কারণ হল যোগার গুরুত্বের ওপর জোর দেওয়া এবং কীভাবে যোগার মাধ্যমে দেহ ও মনকে সুস্থ রাখা যায় তার প্রচার করা। একটি সামগ্রিক পদ্ধতির হিসাবে বিবেচিত এবং শরীর এবং মনের বিভিন্ন সিস্টেমকে লক্ষ্য করে, যোগব্যায়াম আত্মাকে আত্মবিশ্বাসের সঙ্গে নতুন করে তোলে। এটি মনকে শান্ত করে এবং মনোযোগ এবং ধৈর্যকে উন্নত করে। নিয়মিতভাবে বিভিন্ন আসন ও প্রাণায়াম দেহের অঙ্গ-প্রত্যঙ্গের ভেতরকার পদ্ধতিকে শুদ্ধ করে তোলে।

যোগ দিবস কীভাবে পালন করা হবে এ বছর

যোগ দিবস কীভাবে পালন করা হবে এ বছর

এ বছরও মহামারির মধ্যেই এই আন্তর্জাতিক যোগ দিবস পালন করা হবে। সকলকে তাই পরামর্শ দেওয়া হয়েছে যে বাড়িতেই যেন সবাই এই দিনটি পালন করেন এবং বিভিন্ন ভার্চুয়াল ইভেন্টে তাঁরা অংশ নিতে পারেন। সেরকমই কিছু ইভেন্টের সন্ধান দেওয়া হল।

* আপনি রাষ্ট্রপুঞ্জের ভারতের স্থায়ী মিশন দ্বারা আয়োজিত ভার্চুয়াল ইভেন্টে অংশ নিতে পারেন এবং আসন অভ্যাস করতে পারেন। আপনি এই বছরের যোগ থিমটি আলোচনা করতে প্যানেল আলোচনায় অংশ নিতে পারেন।

* মিউজিক ও মেডিটেশন ইভেন্টেও যোগ দিতে পারেন যার আয়োজন করেছে কনস্যুলেট অফ ইন্ডিয়া। ইউটিউবে জুম লিঙ্কের মাধ্যমে এতে যোগ দেওয়া যাবে। যোগাযোগ করুন এই লিঙ্কে https://www.eventbrite.com/e/international-yoga-day-2021-tickets-157738990567

* আপনি যদি শরীরের ফিটনেস নিয়ে সচেতন হন তবে যোগ দিতে পারেন যোগ রিট্রিটে ও নতুন নতুন যোগের দক্ষতা শিখতে পারেন। এই অনলাইন যোগা রিট্রিট আপনার সাধ্যের মধ্যেই এবং সহজে উপলব্ধ। এগুলি ছাড়াও অনলাইনে বহু যোগা দিবস উপলক্ষ্যে ভার্চুয়াল ইভেন্টের আয়োজন করা হয়েছে।

মহামারির সময় যোগার উপকারিতা

মহামারির সময় যোগার উপকারিতা

কোভিড-১৯ মহামারির সময়, মানসিক ও শারীরিক উভয়ই অত্যন্ত চাপের মধ্যে রয়েছে এবং এই সময় যোগাই এই চাপ থেকে উদ্ধার করতে সহায়তা করতে পারে। একাধিক সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী কোভিড-১৯ থেকে সুস্থ হয়ে ওঠার পরও অনেকেই মানসিক অসুস্থতা, অবসাদ ও উদ্বেগের শিকার হয়েছেন। এই সব মানসিক জটিল অসুস্থতা থেকে সুস্থ হতে যোগার বিকল্প আর কিছুই নেই।

জীবনসঙ্গী খুঁজছেন? বাঙ্গালী ম্যাট্রিমনি - নিবন্ধন নিখরচায়!

English summary
Find out how to celebrate this year's International Yoga Day, what the theme is
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X