India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

ডেল্টা থেকে ওমিক্রন! চলতি বছরে করোনা কীভাবে সঙ্গী হল আমাদের, একনজরে জেনে নিন

Google Oneindia Bengali News

আগের বছর অর্থাৎ ২০২০ সালকে যখন আমরা বিদায় জানিয়েছিলাম তখন বলেছিলাম 'unlucky 2020'। বহু দশকের মধ্যে অভিশপ্ত এবং সবচেয়ে খারাপ বছর বলে অভিহিত করেছিলাম। কিন্তু ২০২১ সালে স্বাভাবিকতার আশা নিয়ে শুরু হয়েছিল। কিন্তু দিন যত এগিয়েছে কোভিডের মৃত্যুহার বেড়েছে। বছরটি ক্রমশই মারাত্মক ও দুর্ভাগ্যজনক হয়ে উঠেছে। ইতিমধ্যে বিশ্বজুড়ে করোনার টিকাদান চলছে। কিন্তু যতদিন এগিয়েছে করোনার নতুন রূপ ওমিক্রন এসে আরও তোলপাড় করেছে বিশ্বকে।

করোনার টিকা কী দেওয়া শেষ

করোনার টিকা কী দেওয়া শেষ

বছর শেষ হওয়ার সাথে সাথে ২০২১ সালে করোনার যাত্রার দিকে ফিরে তাকাই এবং কীভাবে এটি আমাদের জীবনকে প্রভাবিত করেছিল। চলতি বছরে মার্চ মাসে ৬০ বছরের বেশি বয়সী এবং ৪৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য টিকা দেওয়া শুরু হয়েছিল। করোনার টিকা করোনাভাইরাস উদ্বেগগুলিকে কমতে অনেকটাই সাহায্য করেছে। চলতি বছরে এপ্রিল-মে মাসে দ্বিতীয় তরঙ্গের সৃষ্টি হয়েছিল।

ভাইরোলজিস্টের মতে ওমিক্রন ঠিক কী

ভাইরোলজিস্টের মতে ওমিক্রন ঠিক কী

একজন ভাইরোলজিস্ট বলেন, দ্বিতীয় তরঙ্গটি হিংস্র প্রকৃতির আকার ধারণ করে। করোনা ভাইরাসটির উচ্চতর সংক্রমণযোগ্যতা এবং এই সত্য যে সেই সময়ে বেশিরভাগ অল্পবয়সী (18+ গ্রুপ) টিকা দেওয়া হয়নি। ডেল্টা বৈকল্পিক জীবনের অনেক ক্ষতি এবং প্রচুর মৃত্যুর কারণ।

ডেল্টা না ওমিক্রন কোনটা বেশি ভয়ঙ্কর

ডেল্টা না ওমিক্রন কোনটা বেশি ভয়ঙ্কর

ডেল্টা বৈকল্পিক জীবনের অনেক ক্ষতি এবং প্রচুর মৃত্যুর কারণ, এটি মানুষের মধ্যে খুব দক্ষতার সাথে ছড়িয়ে পড়ে এবং এটি একটি ভীতিকর অংশ। করোনার কারণে মারাত্মক রোগ নাও হতে পারে তবে এটি যদি মানুষের মধ্যে খুব দক্ষতার সাথে ছড়িয়ে পড়ে। সংক্রামিত মানুষের সংখ্যা নিছক বেশি যার মানে মানুষের মৃত্যুর সংখ্যা সর্বদা বাড়তে চলেছে। এটিই ভারতে ডেল্টাকে এমন একটি দুর্বল তরঙ্গ তৈরি করেছে, যা জানান ডাঃ পবিত্র ভেঙ্কটগোপালন জানান।

বিশেষজ্ঞরা ওমিক্রন নিয়ে কী বললেন

বিশেষজ্ঞরা ওমিক্রন নিয়ে কী বললেন

ভাইরাসগুলি তাদের বেঁচে থাকার ক্ষমতা বাড়ানোর জন্য পরিবর্তিত হয়। ডেল্টার তার স্পাইক প্রোটিনে এমনভাবে মিউটেশন করেছে যে এটি২০২১ সালের এপ্রিল-মে মাসে কোভিড মহামারীর অভূতপূর্ব দ্বিতীয় তরঙ্গ সৃষ্টি করার জন্য অত্যন্ত সংক্রমণযোগ্য, সংক্রামক এবং ভাইরাল হয়ে উঠেছে। ডেল্টা বর্তমানে প্রাধান্য বজায় রেখেছে সারা বিশ্ব জুড়ে বৈকল্পিক জানান বিশেষজ্ঞরা।

 কালো ছত্রাক ফুসফুসের অনেক ক্ষতি করে

কালো ছত্রাক ফুসফুসের অনেক ক্ষতি করে

মহামারীর মাঝামাঝি সময়ে কোভিড -19 রোগীরা পুনরুদ্ধারের জন্য লড়াই করার সময়, মারাত্মক ছত্রাক সংক্রমণ মিউকোরমাইকোসিস বা কালো ছত্রাকের ঘটনাগুলি শীর্ষে উঠতে শুরু করেছিল। হাড়-এবং-টিস্যু-খাওয়া ছত্রাক ফুসফুস, ত্বক, সাইনাস থেকে অনেক অঙ্গকে প্রভাবিত করে, চোখের সকেট এবং এমনকি মস্তিষ্কে ছড়িয়ে পড়ে, যদি চিকিৎসা সঠিক সময়ে না হয় মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।

করোনার কারণে শারীরিক ক্ষমতাও কমতে পারে

করোনার কারণে শারীরিক ক্ষমতাও কমতে পারে

মিউকারমাইকোসিস নাকের উপর কালো বা বিবর্ণতা, ঝাপসা বা দ্বিগুণ দৃষ্টি, বুকে ব্যথা, শ্বাসকষ্ট এবং রক্ত কাশির কারণ হয়। এটি বেশিরভাগ করোনাভাইরাস রোগীদের প্রভাবিত করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল এবং ডায়াবেটিস রয়েছে। কালো ছত্রাক সৃষ্টিকারী ছাঁচটি আমাদের চারপাশে রয়েছে। আপনি যদি একজন সুস্থ ব্যক্তি হন, তবে আপনার রোগ প্রতিরোধ ব্যবস্থা আমাদের শারীরিক প্রতিরোধ ক্ষমতার অংশ হিসাবে সংক্রমণকে ছড়িয়ে দেবে। কিন্তু কোভিড-১৯ এর সময় যখন আপনার ফুসফুস ইতিমধ্যেই প্রভাবিত হয় এবং শারীরিক ক্ষমতা আমাদের সিস্টেমে কালো ছত্রাকের প্রবেশ রোধ করা কমে যায়। এছাড়াও, যখন আপনাকে প্রচুর আর্দ্রতা সহ অক্সিজেন দেওয়া হয়, তখন কালো ছত্রাকের বৃদ্ধির জন্য এটি একটি সমৃদ্ধ পরিবেশ," বলেছেন ডাঃ ভেঙ্কটগোপালন। যখন ভারত 100 কোটি কোভিড -19 ভ্যাকসিন ডোজ প্রশাসনের একটি মাইলফলক অর্জন করেছে

করোনা কী ২০২২ সালে ভয়ংকর রূপ ধারণ করতে পারে

করোনা কী ২০২২ সালে ভয়ংকর রূপ ধারণ করতে পারে

করোনা এখন আমাদের নিত্যসঙ্গী। আমাদের সকলকে টিকা দিতে হবে। আর এই ভ্যাকসিন নিলে এই মারণ ভাইরাস থেকে একটু হলেও মুক্তি পাওয়া যাবে। WHO এর থেকে জানা গিয়েছে, কোনও আনুষ্ঠানিক ভবিষ্যদ্বাণী নেই, এই মহামারী কখন শেষ হবে। তবে, নিশ্চিতভাবে এটি অদূর ভবিষ্যতে ঘটবে না। বিশ্বের একটি বিশাল জনগোষ্ঠী এখনও টিকা পায়নি, শুধুমাত্র মুষ্টিমেয় দেশগুলি বুস্টার ডোজ নিতে পারে। ডাঃ গোয়েল জানান, সকলকে সাবধানে থাকতে হবে। মাস্ক পড়তে হবে। স্যানিটাইজার ব্যবহার করতে হবে।

শহরে ফের মাথা চারা দিয়ে উঠছে ওমিক্রণ আতঙ্ক

খবরের ডেইলি ডোজ, কলকাতা, বাংলা, দেশ-বিদেশ, বিনোদন থেকে শুরু করে খেলা, ব্যবসা, জ্যোতিষ - সব আপডেট দেখুন বাংলায়। ডাউনলোড Bengali Oneindia

English summary
year ender 2021 what has corona done to us in 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X