• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিধানসভা ভোট থেকে ঘূর্ণিঝড়ের দাপট, দেখে নিন কোন কোন ঘটনা সারা ফেলল এই বছরে

Google Oneindia Bengali News

চলতি বছরে আমরা অনেক উত্থান পতনের মধ্য দিয়ে গেছি। ২০২১ সালে ১২ মাসে দেশে বেশ কয়েকটি ট্র্যাজেডি আঘাত হেনেছে। উল্লেখযোগ্যভাবে সিডিএস বিপিন রাওয়াতকে হারানো। বছরটি মোটামুটি আনন্দদায়ক হলেও শেষের দিকে কিছু পরিবর্তন দেখা দিয়েছিল। বছরের শেষে হাজার হাজার কৃষকের নেতৃত্বে আন্দোলনের ফলে তিনটি বিতর্কিত খামার আইন বাতিল হয়ে যায়। উত্তরাখণ্ডের বন্যা থেকে শুরু করে বিধানসভা নির্বাচন, এমন বেশ কিছু ঘটনা ঘটেছে যা এ বছর ভারতে শিরোনাম হয়েছে। ২০২১-এ পর্দা পড়ার সাথে সাথে, এই সময়ে দেশে ঘটে যাওয়া প্রধান সংবাদ ইভেন্টগুলির দিকে নজর দেওয়া যাক। চলতি বছরে উত্তরাখণ্ডে ভয়াবহ বন্যা হয়।

উত্তরাখণ্ডের বন্যা

উত্তরাখণ্ডের বন্যা

২০২১ সালে ৭ ফেব্রুয়ারী উত্তরাখণ্ডের চামেলি জেলার বাসিন্দারা উপত্যকার মধ্য দিয়ে ধূলিকণার বরফ নেমে আসতে দেখেছিল, তারপর প্রচুর পরিমাণে জল এসে পড়ে যা দুটি জলবিদ্যুৎ প্রকল্পকে ক্ষতিগ্রস্ত করেছিল। হিমালয়ের একটি প্রত্যন্ত উপত্যকায় ভয়াবহ আকস্মিক বন্যা, বাড়িঘর, একটি হাইড্রো প্ল্যান্ট এবং প্রায় ২০০ জন লোককে ভাসিয়ে দিয়েছে। এখন পর্যন্ত মাত্র ৬০টি লাশ পাওয়া গেছে। হিমালয়ান জিওলজির ওয়াদিয়া ইনস্টিটিউটের বিজ্ঞানীদের প্রাথমিক পর্যবেক্ষণ থেকে জানা গিয়েছে, উত্তরাখণ্ডে আকস্মিক বন্যা একটি ঝুলন্ত হিমবাহের পতনের কারণে ঘটেছিল, বরফের একটি অংশ যা একটি তুষার বা খাড়া ঢালের প্রান্তে হঠাৎ ভেঙে যায়।

বিধানসভা ভোট

বিধানসভা ভোট

৪ টি রাজ্য পশ্চিমবঙ্গ, আসাম, তামিলনাড়ু ও কেরালা। এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ২০২১ সালে বিধানসভা নির্বাচন হয়। পশ্চিমবঙ্গ, আসাম এবং কেরালা রাজ্যগুলিতে, ক্ষমতাসীন দলগুলি ক্ষমতা ধরে রেখেছে।

পশ্চিমবঙ্গ-মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস পশ্চিমবঙ্গে একটি কঠিন লড়াইয়ে ভারতীয় জনতা পার্টির বিরুদ্ধে জিতেছে। আসাম- বর্তমান বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ৭৫টি আসন নিয়ে ক্ষমতা ধরে রেখেছে, যা প্রথমবারের মতো একটি অ-আইএনসি জোট রাজ্যে একটানা মেয়াদে জয়ী হয়েছে। কংগ্রেসের নেতৃত্বে মহাজোট ৫০ টি আসন জিতেছে। কেরালা- ক্ষমতাসীন এলডিএফ কেরালায় টানা দ্বিতীয় মেয়াদে কেরালায় সরকার গঠন করেছে কারণ এটি ৯৯টি আসন জিতেছে, যেখানে ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউডিএফ) অবশিষ্ট ৪১ টি আসন জিতেছে, যা আগের নির্বাচনের তুলনায় ৬ কম।

তামিলনাড়ু- একমাত্র রাজ্য যা ২০২১ সালের বিধানসভা নির্বাচনে শাসনের পরিবর্তন দেখেছিল কারণ DMK-এর নেতৃত্বাধীন জোট ১৫৯টি আসন জিতেছিল, যেখানে AIADMK-BJP জোট মাত্র ৭৫ টি আসন জিততে পারে। পুদুচেরি-১৫ তম বিধানসভা নির্বাচন ৬ এপ্রিল এ পুদুচেরির কেন্দ্রশাসিত অঞ্চলের ৩০ টি নির্বাচনী এলাকা থেকে সদস্যদের নির্বাচন করার জন্য অনুষ্ঠিত হয়েছিল।

 কৃষক আন্দোলনের সমাপ্তি

কৃষক আন্দোলনের সমাপ্তি

তিনটি বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদকারী কৃষকরা ২০২১ সালে এনডিএ সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ তৈরি করেছিল। গত বছরের ২৬ নভেম্বর থেকে হাজার হাজার কৃষক দেশব্যাপী তিনটি প্রণীত কৃষি আইনের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় বিক্ষোভ করছে। কৃষক নেতা রাকেশ টিকাইত দাবি করেন, এই আন্দোলনে অনেক কৃষক মারা গেছেন।

CDS বিপিন রাওয়াতের মৃত্যু

CDS বিপিন রাওয়াতের মৃত্যু

তামিলনাড়ুতে ৮ ডিসেম্বর ভারতীয় বিমান বাহিনীর (IAF) হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর ১৪ জনের মধ্যে দেশের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ছিলেন। জেনারেল রাওয়াত তার স্ত্রী মধুলিকার সাথে সুলুর থেকে ওয়েলিংটন যাচ্ছিলেন। কুনুরের কাছে তার হেলিকপ্টার বিধ্বস্ত হয়। ঘটনায় সস্ত্রীক বিপিন রাওয়াত মারা যান।

বিধ্বংসী ঘূর্ণিঝড় তৌকতা

বিধ্বংসী ঘূর্ণিঝড় তৌকতা

মে মাসে ঘূর্ণিঝড় তৌকতায় মহারাষ্ট্র, গোয়া, কেরালা-সহ পশ্চিম উপকূলে ১৫৫ জনের মৃত্যু হয়েছে। কয়েক দশকের মধ্যে এই অঞ্চলে আঘাত হানা সবচেয়ে ভয়ঙ্কর ঝড় ছিল এটি। এটি ১৯৯৮ সালের গুজরাট ঘূর্ণিঝড়ের পর থেকে ভারতের গুজরাট রাজ্যে ল্যান্ডফলের জন্য সবচেয়ে শক্তিশালী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় হয়ে উঠেছে । ভারতের পশ্চিম উপকূলে প্রভাব ফেলার জন্য সবচেয়ে শক্তিশালী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়গুলির মধ্যে একটি।

ঘূর্ণিঝড় ইয়াস

ঘূর্ণিঝড় ইয়াস

ঘূর্ণিঝড় ইয়াস চলতি বছরের ২৬ মে সকালে ওড়িশার বালাসোর জেলায় স্থলভাগে আছড়ে পড়েছিল। প্রায় ১১,০০০ গ্রামের ৬০ লক্ষ মানুষকে প্রভাবিত করেছিল। যার ফলে ৬১০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছিল। জানা গেছে, ঝড়ে মাত্র তিনজন প্রাণ হারিয়ে ছিলেন। ।

Black Fungus -এর ভয়

Black Fungus -এর ভয়

ভারতে COVID-19-এর বিধ্বংসী দ্বিতীয় তরঙ্গের সময় একটি প্রধান উদ্বেগ ছিল একটি ছত্রাক। যা করোনাভাইরাস সংক্রমণ থেকে সুস্থ হওয়া রোগীদের মধ্যে দেখা গেছিল। দেশের অনেক রাজ্যে Black Fungus -আক্রান্তের সংখ্যা দেখা গিয়েছে। বিশেষ করে স্টেরয়েড সেবনকারীদের মধ্যে এবং অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ছিল।

বার্ড ফ্লু ভারতকে শঙ্কিত করেছিল

বার্ড ফ্লু ভারতকে শঙ্কিত করেছিল

চলতি বছরে ২১ জুলাই ভারতে বার্ড ফ্লুতে মৃত্যুর ঘটনা প্রথম নিশ্চিত করা হয়েছিল। শীর্ষস্থানীয় ভাইরোলজিস্টরা বলেছেন যে আতঙ্কিত হওয়ার দরকার নেই কারণ এই ফ্লু মানুষের সংক্রমণের সম্ভাবনা খুবই কম।

English summary
There have been a number of incidents that have made headlines in India this year. As the 2021 unfolds, let's take a look at the major news events taking place in the country at this time.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion