• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বছর শেষে দেখে নিন ২০২১ সালে গুগলে সবচেয়ে বেশি সার্চ কর প্রশ্ন কোনগুলি

Google Oneindia Bengali News

দেখতে দেখতে আরও একটি বছর শেষ হওয়ার মুখে দাঁড়িয়ে রয়েছি আমরা। ২০২১ সল শেষ হতে হাতে মাত্র কয়েকটা দিন বাকি। প্রত্যেক বছরের মতো এ বছরেও বহু ঘটনার সাক্ষী থেকেছি আমরা। সেগুলি কোনওট শুভ ঘটনা আবার কোনওটা খারাপ ঘটনা। আর এই সবকিছু নিয়ে মানুষের মনেও বহু প্রশ্ন উঁকিঝুঁকি মেরেছে। যা সরাসরি জানতে চাওয়া হয়েছে গুগল মাস্টারের কাছে। সেরকমই সবচেয়ে বেশিবার যে প্রশ্নের উত্তর মানুষ গুগলে খুঁজেছে সেগুলি নিয়েই আলোচনা করব।

ব্ল্যাক ফাঙ্গাস কি

ব্ল্যাক ফাঙ্গাস কি

এই তালিকায় প্রথমেই রয়েছে ব্ল্যাক ফাঙ্গাসের নাম। ব্ল্যাক ফাঙ্গাস বিষয়টি কি সেটা জানতে গিয়ে গুগলে এটা নিয়ে সর্বাধিক প্রশ্ন করেছে মানুষ। গত বছর যেমন করোনা ভাইরাস নিয়ে মানুষের কৌতুহলের শেষ ছিল না, তেমনি এই বছরও ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিস নিয়ে গুগলকে সরাসরি প্রশ্ন করেছে মানুষ। প্রসঙ্গত, ব্ল্যাক ফাঙ্গাস একটি ছত্রাক জনিত রোগ। মিউকোরমাইকোসিস খুবই বিরল একটা সংক্রমণ। মিউকোর নামে একটি ছত্রাকের সংস্পর্শে এলে এই সংক্রমণ হয়। সাধারণত এই ছত্রাক পাওয়া যায় মাটি, গাছপালা, সার এবং পচন ধরা ফল ও শাকসবজিতে। চিকিৎসকরা বলছেন, এই ছত্রাক মাটি এবং বাতাসে এমনিতেই বিদ্যমান থাকে। এমনকি নাক ও সুস্থ মানুষের শ্লেষ্মার মধ্যেও এটা স্বাভাবিক সময়ে থাকতে পারে। এই ছত্রাক সাইনাস, মস্তিষ্ক এবং ফুসফুসকে আক্রান্ত করে। কোভিড-১৯ এ আক্রান্ত ব্যক্তিদের ফুসফুস যেহেতু দুর্বল থাকে, সেজন্য তাদের ক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস মারাত্মক ঝুঁকি তৈরি করতে পারে। করোনায় সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে এই ব্ল্যাক ফাঙ্গাস দেখা দেওয়ায় রীতিমতো তা আতঙ্কের সৃষ্টি করেছিল দেশজুড়ে। ২০২১ সালের গোড়ার দিকে এই ব্ল্যাক ফাঙ্গাস আতঙ্কের সৃষ্টি হয়।

ফ্যাক্টরিয়াল অফ ওয়ান হান্ড্রেড কি

ফ্যাক্টরিয়াল অফ ওয়ান হান্ড্রেড কি

গাণিতিক এই বিষয়টি এ বছর সবচেয়ে বেশিবার গুগলে সার্চ করা হয়েছে। কিন্তু এই ফ্যাক্টরিয়াল অফ ওয়ান হান্ড্রেড আসলে কি। আমাদের প্রথমে বুঝতে হবে ফ্যাক্টরিয়াল আসলে কি। ব্রিটানিকার সংজ্ঞা অনুসারে, '‌ফ্যাক্টরিয়াল, গণিতে, প্রদত্ত ধনাত্মক পূর্ণসংখ্যার চেয়ে কম বা সমান সমস্ত ধনাত্মক পূর্ণসংখ্যার গুণফল এবং এই পূর্ণসংখ্যা একটি বিস্ময়বোধক বিন্দু দ্বারা চিহ্নিত।'‌ এটাকে সংখ্যায় রাখার জন্য, আমরা যদি ৫ এর জন্য ফ্যাক্টরিয়াল বের করার চেষ্টা করি, তাহলে এটি ৫ হিসাবে লেখা হবে। অর্থাৎ গোটা বিষয়টি সম্পূর্ণভাবে গাণিতিক।

তালিবান কি

তালিবান কি

এ বছরের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা হল ১৫ অগাস্ট তালিবানদের কবলে চলে যায় আফগানিস্তান। এরপরই কৌতুহলী মানুষ গুগল সার্চ করে জানতে চান তালিবান কি। সবচেয়ে বেশি গুগল সার্চে যে প্রশ্ন করা হয়েছে তার তৃতীয় নম্বরে রয়েছে এই প্রশ্নটি। আসলে দুর্নীতি, অপরাধপ্রবণতা দূর করার লক্ষ্য নিয়ে তালিবানদের জন্ম হলেও যত দিন এগিয়েছে তাইবানরা ততই হিংস্র হয়ে উঠেছে। নির্বিচারে মানুষ খুন তো বটেই, নারী অত্যাচারেও হাত পাকিয়েছে তারা। পবিত্র ইসলামের নামেই চলছে যথেচ্ছ অপশাসন, অত্যাচার, জুলুম। আফগানিস্তান দখলের পর তালিবানের ভয়ে দলে দলে দেশ ছাড়ছে আফগানরা। কাবুল কান্দাহারজুড়ে শুধুই সন্ত্রাস ও ভয়ের বাতাবরণ। যদিও তালিবানরা আশ্বস্ত করেছে যে শান্তি স্থাপনের লক্ষ্যেই তারা এগোচ্ছে।

আফগানিস্তানে কি হয়েছে

আফগানিস্তানে কি হয়েছে

এ বছরের সবচেয়ে বেশিবার গুগলে করা প্রশ্নের মধ্যে এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন। তালিবানদের দখলে আফগানিস্তান চলে যাওয়ার পরই এই প্রসঙ্গ নিয়ে বারংবার প্রশ্ন করতে থাকে কৌতুহলী নেটিজেন। প্রসঙ্গত, যে তালিবানকে ২০০১ সালে যুদ্ধের মাধ্যমে আফগানিস্তানের ক্ষমতা থেকে সরানো হয়েছিল, যাদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বিশ বছর ধরে যুদ্ধ চলেছে, সেই তালিবানের সঙ্গেই যুক্তরাষ্ট্র আবার সন্ধি করেছে। আর সেই পটভূমিতেই আফগানিস্তান থেকে বিদেশী সৈন্য প্রত্যাহার করা হচ্ছে। এরপরই তালিবান একের পর এক আফগানিস্তানের এলাকা দখল করতে শুরু করে দেয়। তালিবান আতঙ্কে অনেকেই দেশ ছেড়ে চলে যেতে শুরু করেন। আফগানিস্তানে নতুন তালিবান সরকার গঠন করা হয়।

‌ রেমডেসিভির কি

‌ রেমডেসিভির কি

দেশে যখন মারণ ভাইরাস করোনা ভাইরাস মাথা চাড়া দিয়ে উঠেছিল সেই সময় এই জীবনদায়ী ওষুধ রেমডেসিভিরের জন্ম হয়। এই রেমডেসিভির আসলে কি তা নিয়ে মানুষ জানতে যে চাইবে তা খুব স্বাভাবিক। তাই গুগলে এই রেমডেসিভির নিয়েও প্রশ্ন করতে শুরু করেন কৌতুহলী মানুষ। গিলিড সাইন্সেস নামক এক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানির তৈরি করা এই রেমডেসিভিরকে ২০২০ সালের মে মাসে জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্র জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয়। ভারতেও রেমডেসিভির করোনা রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এমনকী রেমডেসিভিরের দামও কমিয়ে দেয় কেন্দ্র সরকার। এই রেমডেসিভির মূলত শিরার মাধ্যমে দেহে অনুপ্রবেশ করানো হয় যা ভাইরাস সংক্রান্তীয় রোগে ব্যবহার করা হয়।

‌ স্কোয়ার রুট অফ ৪ কি

‌ স্কোয়ার রুট অফ ৪ কি

২০২১ সালে আরও একটি প্রশ্ন বারংবার গুগলে ঘুরে বেরিয়েছে তা হল স্কোয়ার রুট অফ ৪ কি। আসলে এটা গণিতের একটি পদ্ধতি, যাকে বাংলায় বর্গমূল বলা হয়। ৪-এর বর্গমূল ২, এটাই এই প্রশ্নের খুব সহজ উত্তর। কিন্তু এটাই বারংবার প্রশ্ন করা হয়েছে গুগলকে।

স্টেরয়েড কি

স্টেরয়েড কি

এ বছর মানুষ এএই প্রশ্নটিও বহুবার গুগলকে জিজ্ঞাসা করেছে তা হল স্টেরয়েড আসলে কি। প্রসঙ্গত, স্টেরয়েড হল প্রাণীদেহে স্বাভাবিকভাবে উৎপন্ন একপ্রকার জৈব যৌগ ৷ যা মূলত স্ট্রেস দূর করতে এবং বয়ঃসন্ধির সময় শারীরিক গঠন তৈরিতে কাজে লাগে ৷ একই সঙ্গে স্টেরয়েড জাতীয় ওষুধ সাধারণত অ্যান্টি ইনফ্লেমেটরি ড্রাগ হিসাবে ব্যবহৃত হয় নানা ব্যথা নিরাময়ে ৷ একবার স্টেরয়েড ইঞ্জেকশন নিলে ৩-৬ মাস দিব্যি ভাল থাকা যায় ৷

টুলকিট কি

টুলকিট কি

আসলে টুলকিট হল একপ্রকার নথি। কোনও সমস্যায় কীভাবে কাজ করা যায় তা সম্পর্কে বিশদ এতে তথ্য মজুত করে প্রচার করা হয়। আন্দোলন বা প্রচারে অংশ নেওয়া ব্যক্তিদের এর মাধ্যমে নির্দেশ দেওয়া হয়। এটি অনলাইন বা অফলাইন ব্যবহার করা যায় এবং যেকোনও প্রচারে তা সহায়তা করে। স্যোশাল মিডিয়ায় এর ব্যাপক ব্যবহার হচ্ছে। টুলকিটগুলি প্রায়শই সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড তৈরি করতে সহায়তা করে। এবছরে বিজেপি-কংগ্রেস একে অপরের বিরুদ্ধে এই টুলকিট নিয়ে তীব্র আক্রমণ শানিয়েছে। জাতীয় রাজনীতিতে ঝড় তুলেছে এই টুলকিট। আর এ বছরও তাই টুলকিট নিয়ে মানুষ গুগলে প্রশ্ন করে নিজেদের কৌতুহল মিটিয়েছে।

স্কুইড গেম কি

স্কুইড গেম কি

দক্ষিণ কোরিয়ান ওয়েব সিরিজ স্কুইড গেম নিয়েও গুগলে সবচেয়ে বেশিবার এ বছর প্রশ্ন করা হয়েছে। নেটফ্লিক্সে এই সিরিজ দেখানো হচ্ছে। হোয়াং দং-হিউকের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন লি জং-জা, পার্ক হেই-সো, ও ইয়াং-সু, ওয়াই হা-জুন, জং হো-ইয়েন, হিও সুং-তায়ে, অনুপম ত্রিপাঠি এবং কিম জু-রিউং। এই সিরিজটি বিশ্বব্যাপী ২০২১ সালের ১৭ সেপ্টেম্বর মুক্তি পায়। নেটফ্লিক্সের সর্বকালের সেরা টিভি শো হচ্ছে 'স্কুইড গেম'। ২০২১ সালের ১২ অক্টোবর এক টুইট বার্তায় নেটফ্লিক্স জানায়, সব রেকর্ড তছনছ করে দিয়েছে সিরিজটি।

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট কি

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট কি

এ বছর দেশে দ্বিতীয় করোনা ওয়েভের মূলে ছিল এই ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট। এই ভ্যারিয়েন্টের তীব্রতা এতটাই বেশি ছিল যে দেশের হাসপাতালে করোনা রোগীদের ভিড় উপচে পড়েছিল। এই ভ্যারিয়ান্টে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে কয়েকশো মানুষের। অক্সিজেন ও ওষুধের হাহাকার ছিল শুধু দেশজুড়ে। কেন্দ্রীয় সরকার ডেল্টা প্লাস প্রজাতিকে 'ভ্যারিয়্যান্ট অফ কনসার্ন'-এর আখ্যা দিয়েছিল। তবে শুধু ভারতেই নয়, গোটা বিশ্বে এই ভ্যারিয়েন্টের দাপট দেখা গিয়েছে। তাই এ বছর এই ভ্যারিয়েন্ট নিয়েও মানুষ কৌতুহলী হয়ে গুগলকে প্রশ্ন করেছেন।

Positive Story : ৫৭০ দিনে সর্বনিম্ন চিকিৎসাধীন রোগী, দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে ১২৬


English summary
Check out the most searched questions on Google in 2021
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X