• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২১ সালে বোর্ড পরীক্ষাগুলির কী কী নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে জেনে নিন

Google Oneindia Bengali News

করোনার কারণে শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন হয়েছে। চলতি বছর অর্থাৎ ২০২১ সালে বোর্ড পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য একটি রোলারকোস্টার যাত্রার মধ্যে দিয়ে যেতে হয়েছে। এই বছর যেখানে ২০২১ ব্যাচের মহামারীর কারণে বোর্ড পরীক্ষাগুলি প্রথম বাতিল করা হয়েছিল। নতুন বছর ২০২২ সালে ব্যাচের জন্য, বেশ কয়েকটি বোর্ড বছরে দুবার পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। এক বছরের মধ্যে মূল্যায়ন পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন হয়েছে।

দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল

দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল

করোনার মারাত্মক দ্বিতীয় ঢেউ ভারতে আঘাত হানার পর, শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবকরা দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিল নিয়ে বিতর্ক তৈরি করেছিলেন। বিশেষজ্ঞরা একটি বিকল্প মূল্যায়ন পদ্ধতি নিয়ে আলোচনা করেছেন। মূল্যায়নের জন্য বছরের শেষের পরীক্ষার উপর উচ্চ নির্ভরতার বিতর্ক এবং বছরব্যাপী মূল্যায়নের অভাব ছিল। বোর্ড পরীক্ষা বাতিল করা হয়েছিল।

 রমেশ পোখরিয়াল কী জানালেন

রমেশ পোখরিয়াল কী জানালেন

চলতি বছরে ৩ জুন, কেন্দ্রীয় সরকার দ্বাদশ ও দশম শ্রেণীর উভয় বোর্ড পরীক্ষা বাতিল করার ঘোষণা করে ছিলেন। শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল 'নিশঙ্ক' এবং অন্যান্য গুরুত্বপূর্ণ আধিকারিকদের সাথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকের পরে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল। বৈঠকের সময়, প্রধানমন্ত্রী বলেছিলেন যে, শীঘ্রই রাজ্য বোর্ড এবং ICSE সহ বেশিরভাগ বোর্ড পরীক্ষা বাতিল করা হবে।

CBSE সূত্রে কী জানা গেছে

CBSE সূত্রে কী জানা গেছে

CBSE সূত্রে জানা গিয়েছে, পরীক্ষা বাতিল হওয়ায় শিক্ষার্থীদের মূল্যায়ন কিভাবে হবে তা নিয়ে অনেক প্রশ্ন উঠেছে? এই প্রশ্নের উত্তর দিতে, CBSE পরীক্ষা নেওয়ার নতুন উপায় ঘোষণা করেছে। ২০২১ এর জন্য, প্রাক-বোর্ড ও আগের দুই বছর-সহ বিগত বছরের কর্মক্ষমতা গণনা করা হলেও, বোর্ডগুলি ২০২২ এর অধিবেশনের জন্য অতিরিক্ত প্রস্তুত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। পরীক্ষার তারিখের অনেক আগে, ৬ জুলাই, CBSE ২০২২ সালের দ্বাদশ ও দশম বোর্ড পরীক্ষার জন্য একটি বিশেষ মূল্যায়ন স্কিম ঘোষণা করা হয়েছিল। নতুন স্কিমের অধীনে, একাডেমিক সেশনগুলিকে দুটি পদে ভাগ করা হয়েছে। "বিষয় বিশেষজ্ঞদের দ্বারা ধারণা এবং বিষয়গুলির আন্তঃসংযোগ অনুসন্ধান করে একটি পদ্ধতিগত পদ্ধতি অনুসরণ করে ২০২১-২২ শিক্ষাবর্ষের পাঠ্যক্রম দুটি পদে বিভক্ত করা হবে।

 প্রথম পর্ব নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হবে

প্রথম পর্ব নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হবে

নতুন স্কিম অনুযায়ী, পরীক্ষার প্রথম সেটে বহুনির্বাচনী প্রশ্ন- সহ প্রশ্নপত্র থাকবে। পরীক্ষার দ্বিতীয় সেটে ব্যবহারিক পরীক্ষার পাশাপাশি বিষয়ভিত্তিক প্রশ্ন থাকবে। দুটি পরীক্ষার জন্য সিলেবাসের ওভারল্যাপ থাকবে। বোর্ড ঘোষণা করেছে, যে পরীক্ষার প্রথম পর্ব নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হবে এবং দ্বিতীয় মেয়াদের পরীক্ষা মার্চ-এপ্রিলে নির্ধারিত হবে।

পরীক্ষা বাতিলের ঘোষণা

পরীক্ষা বাতিলের ঘোষণা

চলতি বছরটিতে হাজার হাজার শিক্ষার্থী পাস করেছে। বছরটির মিশ্র অনুভূতি নিয়ে এসেছিল যারা বোর্ডে পরীক্ষা দিতে যাচ্ছে। পরীক্ষা বাতিলের ঘোষণার পর শিক্ষার্থীরা আনন্দ উল্লাস মেতেছিলেন। মাত্র ১ মাসের মধ্যে যখন সিবিএসই বোর্ড শিক্ষাবর্ষের বিভাজন ঘোষণা করেছিলেন। তখন অনেকেই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে তাদের হতাশা প্রকাশ করেছিলেন।


English summary
year end 2021 board exam canceled
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X