• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিধ্বস্ত কোঝিকোড়! স্যাটেলাইটে ধরা পড়ল দুর্ঘটনার রাতের মর্মান্তিক চিত্র

  • |

গত ৭ই অগাস্ট করোনা ও বন্যা সঙ্কটের মাঝেই ভয়াবহ বিমান দুর্ঘটনার সাক্ষী থেকেছে কেরলবাসী। গত শুক্রবার সন্ধ্যে ৭টা ৪০ মিনিট নাগাদ কোঝিকোড়ে কারিপুর বিমানবন্দরে নামার সময় দুর্ঘটনার কবলে পড়ে এয়ার ইন্ডিয়ার এক্স ১৩৪৪ বিমান। রাত পৌনে ৮টা নাগাদ অবতরণের সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় এয়ার ইন্ডিয়ার বিমানটি। এবার এই দুর্ঘটনাগ্রস্ত বিমানের উপগ্রহ চিত্র সামনে আনল শীর্ষস্থানীয় মহাকাশ গবেষণা সংস্থা ম্যাক্সার টেকনোলজিস।

কি উঠে এল উপগ্রহ চিত্রে ?

কি উঠে এল উপগ্রহ চিত্রে ?

এদিকে দুর্ঘটনার সন্ধ্যায় রানওয়ে থেকে ছিটকে যাওয়ার পর বিমানটি প্রথমে বন্দরের একদম প্রান্তদেশে ৩৫ ফুট নীচে আটকে যায়। বর্তমান স্যাটেলাইট ইমেজে স্পষ্ট দেখা যাচ্ছে রানওয়তে বেরিয়ে যাওয়ার পরেই বিমানটি ধাক্কা খেয়ে দু-টুকরো হয়ে যায়। বিমান থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে যায় বিমানের সামনের অংশটি। ছবিতে দেখা যায় বিচ্ছিন্ন অংশটি বিমানের মূল অংশ থেকে কয়েক মিটার দূরে ভগ্নপ্রায় অবস্থায় পড়ে রয়েছে।

কি ভাবে চলছে অনুসন্ধান পর্ব ?

কি ভাবে চলছে অনুসন্ধান পর্ব ?

এদিকে গত সপ্তাহ থেকে ভারী বৃষ্টি চলছে গোটা কেরলেও। ছবিতে দেখা যাচ্ছে আনুসাঙ্গিক তদন্তের সুবিধার্থে বর্তমানে বিমানটিকে খারাপ আবহাওয়ার হাত থেকে বাঁচানোর জন্য একটা নীল আচ্ছাদন দিয়ে ঢেকে রাখা হয়েছে। বিমান ছাড়াও দুটি ক্রেন, একটি ট্রাক এবং অন্যান্য বেশ কিছু যানবাহনকে অকুস্থলের চারপাশে ঘোরাঘুরি করতে দেখা যাচ্ছে। ওয়াকিবহাল মহলের ধারণা তদন্তের কাজের স্বার্থেই ওই এলাকায় বিশেষ পর্যবেক্ষণ চালাচ্ছেন দায়িত্বপ্রাপ্ত সংস্থা।

 দুই পাইলট সহ মারা যান ১৮ জন

দুই পাইলট সহ মারা যান ১৮ জন

এদিকে করোনা-পরিস্থিতির আবহে বিদেশে আটকে পড়া ভারতীয়দের দেশে নিয়ে আসছিল দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়ার এক্স ১৩৪৪ বিমানটি। দুবাই থেকে কোঝিকোড়গামী ওই বিমানে কর্মী ও যাত্রী-সহ মোট ১৯১ জন ছিলেন বলে জানা গিয়েছে। যার মধ্যে ২ বিমান চালক ৫ বিমানকর্মী ছিলেন। দুর্ঘটনার জেরে বিমান চালক ক্যাপ্টেন দীপক সাথাই ও কো-পাইলট অখিলেশ কুমার শর্মা সহ ১৮ জন মারা যান বলে জানা যাচ্ছে।

ব্ল্যাক বক্সের সূত্র ধরে রহস্যভেদ ?

ব্ল্যাক বক্সের সূত্র ধরে রহস্যভেদ ?

এদিকে ইতিমধ্যেই কোঝিকোড়ে দুর্ঘটনাগ্রস্ত এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার হয় কয়েকদিন আগেই। তদন্তকারীরা বলছেন এই ব্ল্যাক বক্সই দুর্ঘটনার আসল কারণ জানতে অনেকটা সাহায্য করবে। ব্ল্যাকবক্সে বিমানের প্রচুর ডেটা পয়েন্ট এবং বিমানের পারফরমেন্স, গতি, ব্রেকিং ও সিস্টেম স্ট্যাটাস নথিভুক্ত থাকে। পাশাপাশি ককপিটে দুই পাইলটের কথোপকথনও রেকর্ড হয়ে যায় এখানে। তাই ব্ল্যাক বক্স থেকে বিমানের শেষ মুহূর্ত পর্যন্ত তথ্য সংগ্রহ করা সম্ভব।

সোনার দাম হু হু করে কমতির দিকে! কলকাতায় সোনালী ধাতুর মূল্য কোথায় দাঁড়িয়েছে

English summary
wrecked kozhikode satellite image captures horrific image of kozhikode plane crash in kerala
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X