• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মোদী সরকারের জন্য দুঃসংবাদ দিল বিশ্বব্যাঙ্ক, করোনার প্রকোপে ভারতীয় অর্থনীতিও

ভারতীয় অর্থনীতির জন্য খারাপ খবর শোনাল বিশ্বব্যাঙ্ক। বিশ্বব্যাঙ্ক বলছে, করোনাভাইরাস প্রাদুর্ভাব ভারতীয় অর্থনীতিকে মারাত্মকভাবে প্রভাবিত করবে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঝুঁকিকে আরও বাড়িয়ে তুলেছে। করোনা ভাইরাসের সংক্রমণের প্রভাবে বিশ্বব্যাংক ২০২০ সালে ভারতীয় অর্থনীতি পাঁচ শতাংশ হ্রাস করবে। ২০২০-২১ অর্থবছরে প্রবৃদ্ধি ২.৮ শতাংশ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে।

ভারতীয় অর্থনীতিকে আরও সংকটে

ভারতীয় অর্থনীতিকে আরও সংকটে

ভারতের অর্থনীতি ধীর লয়ে চলছিল প্রায় বছরাবধি। অর্থনৈতিক প্রবৃদ্ধি ক্রমশই হ্রাস পাচ্ছিল। এর উপর করোনার প্রাদুর্ভাব ভারতীয় অর্থনীতিকে আরও সংকটের মুখে ফেলে দিয়েছে। বর্তমানে করোনার প্রকোপ রুখতে সরকার পণ্য ও লোকজনের চলাচলে বিধিনিষেধ জারি হয়েছে। দেশজুড়ে লকডাউন চলছে।

ভারতীয় অর্থনীতি ৫.০ শতাংশ হ্রাস পাবে

ভারতীয় অর্থনীতি ৫.০ শতাংশ হ্রাস পাবে

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে প্রবৃদ্ধি হ্রাস পাবে। বিশ্ব অর্থনীতিতে মন্দা আসবে। তার প্রভাবও পড়বে ভারতীয় অর্থনীতির প্রবৃদ্ধিতে। কোভিড -১৯ এর ক্ষয়িষ্ণু প্রভাব এবং আর্থিক ও আর্থিক নীতি সহায়তা পিছিয়ে যাওয়ার কারণে ২০২০-২১ ভারতীয় অর্থনীতি ৫.০ শতাংশ হ্রাস পাবে।

বিশ্বব্যাংকের পূর্বাভাসের থেকেও খারাপ হবে পরিস্থিতি

বিশ্বব্যাংকের পূর্বাভাসের থেকেও খারাপ হবে পরিস্থিতি

যদি দেশীয় লকডাউন দীর্ঘায়িত হয়, তবে বিশ্বব্যাংকের পূর্বাভাসের থেকেও অর্থনীতি আরও খারাপ হতে পারে। ভারত এই চ্যালেঞ্জ মোকাবেলায় এখনই কোনও পদক্ষেপ নিতে পারবে না। কারণ ভারতকে আগ্রাধিকার দিতে হবে রোগের বিস্তারকে হ্রাস করার দিকে। এবং প্রত্যেকের খাবার রয়েছে কিনা তা নিশ্চিত করতে হবে ভারত সরকারকে।

বিশ্বব্যাঙ্ক ভারতের সঙ্গে কাজ করছে

বিশ্বব্যাঙ্ক ভারতের সঙ্গে কাজ করছে

করোনা ভাইরাসের চ্যালেঞ্জ হ্রাস করতে বিশ্বব্যাঙ্ক ভারতের সঙ্গে কাজ করছে। ভারতের জন্য ১ বিলিয়ন ডলার অনুমোদন করেছে। স্বাস্থ্যসেবা খাতে জরুরি অবস্থা মোকাবিলায় ইতিমধ্যেই প্রথম বরাদ্দ প্রদানও করেছে। প্রথম পদক্ষেপটি বেসামরিক ডায়াগনস্টিক সরঞ্জাম সরবরাহের লক্ষ্যে করা হয়েছে।

বিশ্ব ব্যাঙ্ক যে সব ক্ষেত্রে কাজ করছে

বিশ্ব ব্যাঙ্ক যে সব ক্ষেত্রে কাজ করছে

বিশ্বব্যাংক আরও কয়েকটি বিষয়ে ভারতের সঙ্গে কাজ করছে। এর মধ্যে রয়েছে, কর্মসংস্থান, ব্যাংকিং এবং মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের ক্ষেত্র। বিশ্বব্যাংক তার প্রতিবেদনে বলেছে যে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে ভারতের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির জন্য পূর্ব-বিদ্যমান ঝুঁকিকে আরও বাড়িয়ে তুলেছে।

অতিথি শিক্ষকদের ভাতা বন্ধ নয়, শিক্ষামন্ত্রীর নির্দেশ

করোনা নিয়ে বড়সড় আশঙ্কার বার্তা বিশ্ব ব্যাঙ্কের! ভারত,পাকিস্তান, বাংলাদেশকে কী জানানো হল

English summary
World Bank says the coronavirus outbreak has severely disrupted the Indian economy. World Bank magnifies pre-existing risks to its outlook,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X