মোদী সরকারকে প্রশংসায় ভরিয়ে আর্থিক বৃদ্ধি নিয়ে ইতিবাচক রিপোর্ট বিশ্বব্যাঙ্কের

  • Posted By:
Subscribe to Oneindia News

ভারতের উন্নয়নকে তরান্বিত করতে সংষ্কারে ব্রতী হয়েছে নরেন্দ্র মোদী সরকার। আর সেই উদ্যোগকেই প্রশংসায় ভরিয়ে দিল বিশ্বব্যাঙ্ক। অন্যান্য উন্নয়নশীস দেশের তুলনায় ভারতের বৃদ্ধির অসাধারণ সুযোগ রয়েছে। ২০১৮ সালে ভারতের বৃদ্ধি হতে পারে ৭.৩ শতাংশ হারে। এবং আগামী ২ বছরে তা বাড়তে পারে ৭.৫ শতাংশ হারে। এমনটাই জানিয়েছে বিশ্বব্যাঙ্ক।

নোটবন্দি ও জিএসটি সাময়িক ধাক্কা

নোটবন্দি ও জিএসটি সাময়িক ধাক্কা

নোট বাতিল ও জিএসটি বা পণ্য ও পরিষেবা করের মতো দুটি বড় পদক্ষেপ নেওয়ার পর প্রাথমিক ধাক্কা সামলেও ভারতের বৃদ্ধি ২০১৭ সালে ৬.৭ শতাংশ হারে হয়েছে। এটা ইতিবাচক বলে মনে করছে বিশ্বব্যাঙ্ক।

ভারত এগিয়ে থাকবে

ভারত এগিয়ে থাকবে

আগামী দশকে অন্য উন্নয়নশীল দেশের চেয়ে ভারতের বৃদ্ধি অনেক বেশি হবে বলেও আশাপ্রকাশ করা হয়েছে। বিশ্বব্যাঙ্কের ডেভেলপমেন্ট প্রসপেক্ট গ্রুপের ডিরেক্টর আয়হান কোসে পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই বলেছেন।

চিনকে পিছনে ফেলবে ভারত

চিনকে পিছনে ফেলবে ভারত

২০১৭ সালে চিনা অর্থনীতি ৬.৮ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। ভারতের চেয়ে তা ০.১ শতাংশ বেশি। ২০১৮ সালে তা কমে ৬.৪ শতাংশে নেমে যাবে এবং তার পরের দুই বছরে তা নেমে ৬.৩ ও ৬.২ হয়ে যাবে। এখানেই এগিয়ে যাবে ভারত। তবে বিনিয়োগে জোর দিতে হবে ভারতকে। এমনটাই মনে করছে বিশ্বব্যাঙ্ক।

মহিলাদের যোগদান প্রয়োজন

মহিলাদের যোগদান প্রয়োজন

শ্রমিক বাজারের সংষ্কার, শিক্ষা ও স্বাস্থ্যে সংষ্কার ও বিনিয়োগের পথ সহজ করতে পারলেই ভারতের ভাগ্য খুলে যেতে পারে। একই সঙ্গে মহিলাদের কাজে যোগদান বড় বিষয় নিঃসন্দেহে। এটা বড় পার্থক্য গড়ে দিতে পারে।

ইতিবাচক পদক্ষেপ প্রয়োজন

ইতিবাচক পদক্ষেপ প্রয়োজন

ভারতের আর্থিক বৃদ্ধিতে জিএসটি বলবৎ হওয়া বড় ভূমিকা নিতে পারে বলে মনে করছে বিশ্বব্যাঙ্ক। এছাড়া ব্যাঙ্কিং সেক্টরের পুনরুজ্জীবনও বৃদ্ধিতে ইতিবাচক অনুঘটকের কাজ করবে বলে মনে করা হচ্ছে।

নজর রয়েছে কেন্দ্রের

নজর রয়েছে কেন্দ্রের

ভারত অনেক বড় অর্থনীতির দেশ। বৃদ্ধির অনেক সুযোগ রয়েছে। তার পাশাপাশি প্রতিকূলতাও রয়েছে। সরকার সেই সমস্যা সম্পর্কে ওয়াকিবহাল। কেন্দ্র পরিস্থিতি সামাল দিতে চেষ্টা করে চলেছে।

সঠিক পথে অর্থনীতি

সঠিক পথে অর্থনীতি

দেশের অর্থনীতির বেহাল দশা বলে বিরোধীরা যে রব তুলেছে তার সঙ্গে একমত নয় বিশ্বব্যাঙ্ক। নোট বাতিল ও জিএসটি সাময়িক ধাক্কা দিলেও আগামিদিনে ভারতের বৃদ্ধি এর জন্য তরান্বিত হবে বলেই মনে করা হচ্ছে। ছোটখাটো বাধা কাটিয়ে আগামী কয়েক বছরের মধ্যেই ভারতের অর্থনীতি সারা বিশ্বে সমীহ আদায় করে নেবে বলে ভবিষ্যদ্বাণী বিশ্বব্যাঙ্কের কর্তা আয়হান কোসের।

English summary
World Bank praises Narendra Modi government, projects 7.3 percent growth for India in 2018

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.