• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

করোনার জেরে বাড়ি বসেই সারছেন কাজ, জানুন কি ভাবে বাড়াবেন কর্মদক্ষতা

  • |

বিশ্বজুড়ে নোভেল করোনার আক্রমণের জেরে প্রত্যেকেই ব্যস্ত হয়ে উঠেছে অফিস জীবন এবং ব্যক্তিগত জীবনকে আলাদা রাখতে। আর তাই সমস্ত ক্ষেত্রেই কোম্পানিগুলি বাড়ি থেকে কাজ করার সুবিধা দিতে চাইছে কর্মীদের।

জমায়েত বা ভিড় এড়ানোর জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হলেও অনেক সময়ে দেখা যায়, অফিস ছাড়া বাড়ির পরিবেশে কাজ করতে গেলে অনেক রকমের প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। বাড়ির কনিষ্ঠ সদস্য বা অতিথি কাজের ক্ষেত্রে এমন বাধার সৃষ্টি করতে পারে। অফিস ছেড়ে বাড়িতে বসে একই কাজ সমান দক্ষতা ও উৎপাদনশীলতার সঙ্গে করার জন্যে দেওয়া রইল কিছু টিপস।

ওয়ার্কস্টেশন তৈরি করুন

ওয়ার্কস্টেশন তৈরি করুন

প্রথমেই মনে রাখতে হবে যে অফিস এবং বাড়ির পরিবেশ সম্পূর্ণ আলাদা। তাই কাজের জন্যে নির্ঝঞ্ঝাট পরিবেশ পেতে গেলে তৈরি করতে হবে ওয়ার্কস্টেশন, যেখানে একটি ডেস্ক, ল্যাপটপ ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী রাখার জায়গা এবং যথাসম্ভব আলো থাকবে। অহেতুক লক্ষ্যভ্রষ্ট করার মতো সামগ্রীকে যতদূর সম্ভব সরিয়ে রাখতে হবে।

আগে থেকেই গুছিয়ে রাখতে হবে অন্যান্য কাজ

আগে থেকেই গুছিয়ে রাখতে হবে অন্যান্য কাজ

বাড়ি থেকে কাজ করা মানেই এটা নয় যে কাজের চাপ কম থাকবে। কাজের চাপ কম মনে করে, কাজের মাঝে রান্নাবান্না করার চিন্তা মাথা থেকে দূরে রাখাই ভালো। অধিকাংশ দিন রান্নার চিন্তা দুশ্চিন্তারূপে দেখা দিতে পারে, যা আপনার উৎপাদনশীলতাকে ব্যাহত করতে পারে। তাই প্রাতরাশ হোক বা দুপুরের খাবার, কফি হোক বা চা - সবকিছু হাতের কাছে গুছিয়ে তবেই অফিসের কাজ শুরু করা উচিত।

অফিসের পরিধানই হোক বাড়ির পরিধান

অফিসের পরিধানই হোক বাড়ির পরিধান

এ ক'দিনের বাড়ি থেকে কাজের চিন্তা আপনাকে করে দিতে পারে অলস। কিন্তু অফিসের ফর্মাল জামাকাপড় পরেই যদি বাড়ি থেকেও কাজ করা যায়, তাহলে অফিসের স্বাদ কিছুটা হলেও পাওয়া যাবে। এতে অলস হয়ে পড়ার সুযোগও কমবে।

দিনের প্ল্যানিং হোক দিনের শুরুতেই

দিনের প্ল্যানিং হোক দিনের শুরুতেই

অন্যান্য দিন যেভাবে অফিস যাওয়ার আগেই সারাদিনে কি কি করতে হবে তার একটা লিস্ট করে নিতে হয়, বাড়ির কাজের ক্ষেত্রেও তার অন্যথা না হওয়াই শ্রেয়। বাড়ি থেকে কাজ করার ফলে অফিসে যাওয়ার জন্যে বরাদ্দ সময় বেঁচে যাচ্ছে, ফলে সেই সময়েই সারাদিনের প্ল্যানিং সেরে ফেলা ভালো।

নির্দিষ্ট সময়ের মধ্যে নিজেকে বাঁধা এবং নির্দিষ্ট সময় অন্তর কাজ থেকে ছুটি নেওয়া

নির্দিষ্ট সময়ের মধ্যে নিজেকে বাঁধা এবং নির্দিষ্ট সময় অন্তর কাজ থেকে ছুটি নেওয়া

একই জায়গায় বসে সারাদিন কাজ করার থেকে বেশি একঘেঁয়ে আর কিছু হয় না। আর তাই একটানা ল্যাপটপের দিকে না তাকিয়ে কিছুক্ষণের ছুটি নিলে তা এনে দিতে পারে নতুন উদ্যম।

কাজের সময় সম্পর্কে অবগত হওয়া দরকার

কাজের সময় সম্পর্কে অবগত হওয়া দরকার

বাড়ি থেকে কাজ মানেই চাদরমুড়ি দিয়ে হাতে কফির মগ নিয়ে কাজ করা নয়। প্রথমেই কাজের সময় শুরু সম্বন্ধে সতর্ক হতে হবে। অফিসের কাজ শুরু ও শেষের সময় সম্বন্ধে বাড়িতেও একইভাবে অবগত থাকলে আপনারই লাভ।

একটি সময়ে একটিই কাজ করুন

একটি সময়ে একটিই কাজ করুন

বাড়ির শান্ত পরিবেশে সহকর্মীদের বকবক এনে দিতে পারে প্রচুর উদ্যম। কিন্তু অফিসের থেকে সম্পূর্ণ আলাদা পরিবেশে কাজ করার ফলে ঘটে যেতে পারে ভুল, বা উৎপাদনশীলতা বাড়াতে গিয়ে অনেকগুলি কাজ একসাথে ঘেঁটে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই একটি সময়ে একটিই কাজ করার পরামর্শ থাকছে কর্মীদের কাছে।

ফ্যাক্টর বেঙ্গালুরু! ১০ দিনের ছুটিতে কোন দিকে মধ্য়প্রদেশের রাজনৈতিক সমীকরণ?

English summary
Working at home due to corona outbreak! Learn how this time can increase your efficiency
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X