• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চিন-পাকিস্তানের বুকে একযোগে কাঁপুনি ধরিয়ে উপত্যকা জুড়ে ভারতের কোন পদক্ষেপ! নয়া স্ট্র্যাটেজি দিল্লির

  • |

উপত্যকা জুড়ে এই মুহূর্তে আগ্রাসী নজর রয়েছে চিন ও পাকিস্তানের। ভারতের দুই প্রতিবেশী দেশের বিস্তারবাদ নীতিতে রীতিমতো অশান্তির পরিস্থিতি দক্ষিণ এশিয়া জুড়ে। চিনের আগ্রাসী নীতি যেমন লাদাখ নিয়ে, তেমনই সন্ত্রাসবাদের হাত ধরে পাকিস্তানের নজর কাশ্মীরে। এবার এক ঢিলে দুই পাখিকে মারতে, ধীরে ধীরে ঘুঁটি সাজাতে শুরু করেছে ভারত।

 নতুন টানেল

নতুন টানেল

জম্মু ও কাশ্মীর প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই মুহূর্তে ভূস্বর্গে দুটি টানেল খননের কাজ শুরু হয়ে গিয়েছে। এই টানেলের হাত ধরে কাশ্মীর ও লাদাখের সংযোগ রক্ষা করা হবে বলে মত কাশ্মীর প্রশাসনের। যা পাকিস্তান ও চিনের কাছে দিঃসংবাদ হতে পারে।

বরফ,শীতকাল ও সংযোগ

বরফ,শীতকাল ও সংযোগ

উল্লেখ্য, কাশ্মীরের সঙ্গে বাকি দেশের যোগাযোগের ক্ষেত্রে সবচেয়ে বড় অন্তরায় শীতকাল। সেই সময় বরফাবৃত কাশ্মীরে হাইওয়ে বা অন্য রাস্তায় প্রবল বরফ জমাট বাঁধতে থাকায় ,যাতায়াতে সমস্যা হয়। তবে নতুন এই টানেরগুলিতে সেই সমস্যা হবে না । দাবি প্রশাসনের।

ভারতের প্রতিরক্ষার জন্য সুখবর

ভারতের প্রতিরক্ষার জন্য সুখবর

এই গোটা পরিস্থিতি ভারতের প্রতিরক্ষার জন্য সুখবর বলে জানা গিয়েছে। সারা বছর ধরে এই টানেলগুলি খোলা থাকলে, তা ভরতের প্রতিরক্ষাকে মজবুত করবে বলে দাবি প্রশাসনের। উল্লেখ্য, ২০২১ ও ২০২৬ সালের মধ্যে এই টানেলের কাজ শেষ হবে।

যুদ্ধকালীন তৎপরতায় কাজ

যুদ্ধকালীন তৎপরতায় কাজ

জোজিলা ও জেড মোরহ নামের এই দুটি টানেল ভারতের প্রতিরক্ষার ক্ষেত্রে খুব বড় ভূমিকা পালন করতে চলেছে বলে মনে করা হচ্ছে। ১৪.৫ কিলোমিটার ও ১৮ কিলোমিটারের এই টানেল ভারতের প্রতিরক্ষায় বহুদিক থেকে সুবিধা বাড়িয়ে দেবে বলে মনে করা হচ্ছে।

প্রথমবার ২৪ ঘন্টায় কমল করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা! রাজ্যে রাজ্যে গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা

English summary
Work on 2 tunnels to link Kashmir, Ladakh to take indian defense in new high
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X