গুজরাত নির্বাচনে ইভিএম কারচুপির অভিযোগ এনে বড় ধাক্কা খেল কংগ্রেস, কড়া বার্তা সুপ্রিম কোর্টের

  • Posted By:
Subscribe to Oneindia News

গুজরাতে বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা ১৮ ডিসেম্বর। তার আগে, সুপ্রিম কোর্টের তরফে কড়া বার্তা পেল রহুলের নেতৃত্বাধীন কংগ্রেস। নির্বাচন কমিশন যাতে ব্যালটের সঙ্গে ভিভিপ্যাট(ভোটার ভেরিফিয়েবল পেপার অডিট ট্রায়াল)মেশিন দ্বারা প্রিন্ট করা ভোটার স্লিপ মিলিয়ে দেখে, সেজন্য সুপ্রিমকোর্টে আবেদন করে কংগ্রেস। কংগ্রেসের দাবি ছিল , ভোটার স্লিপ ও ব্য়ালট অন্তত ২৫ শতাংশ মিলিয়ে দেখা হোক।

গুজরাত নির্বাচনে ইভিএম কারচুপির অভিযোগ এনে বড় ধাক্কা খেল কংগ্রেস, কড়া বার্তা সুপ্রিম কোর্টের

[আরও পড়ুন:গুজরাত নয়, ২০১৭ সালে ভারতে সবচেয়ে বেশি আগ্রহ ছিল এই নির্বাচন ঘিরে]

কংগ্রেসের এই আবেদন সরাসরিভাবে খারিজ করে দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়েছে , গুজরাত নির্বাচনে সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করবে না । উল্লেখ্য, কংগ্রেসের তরফের এই আইনজীবী অভিষেক মনু সিংভি ও কাপিল সিব্বল এই আবেদন করেন। প্রসঙ্গত, গুজরাত বিধানসভা নির্বাচনে শেষ দফার ভোটে নির্বাচন কমিশনের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ তোলে কংগ্রেস। নির্বাচন কমিশনকে মোদী সরকারের হাতের 'পুতুল' বলতেও ছাড়েনি কংগ্রেস।

এর আগে,গুজরাতে দ্বিতীয় দফার নির্বাচনের আগে টেলিভিশন চ্যানেলে রাগুল গান্ধীর দেওয়া সাক্ষাৎকার ঘিরে , নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ মুখ্য নির্বাচনী আদিকারকে ব্যাবস্থা নেওয়ার নির্দেশ দেয় নির্বাচন কমিশন। এরপর ভোটের দিন নরেন্দ্র মোদী ভোট দিয়ে বেরিয়োওার সময়ে রোড শো করেন বলে অভিযোগ তুলে নির্বাচন কমিসনকে তা জানলেও, সেই নিয়ে সেভাবে তৎপরতা দেখায়নি নির্বাচন কমিশন , এমনই অভিযোগ ছিল কংগ্রেসের।

প্রসঙ্গত, ভিভিপ্যাট মেশিনে যে পেপার গুলি প্রিন্ট হয় তাতে ভোটারকে দেখানো হয় কোন প্রার্থীকে তিনি ভোট দিতে পারবেন। এটি কেবলমাত্র পোলিং বুথেই দেখতে পারেন একজন ভোটার।

[আরও পড়ুন:গুজরাতে কে জিতছে, ১৮ তারিখের আগেই জেনে নিন সারমেয়র গণনা, দেখুন ভিডিও]

English summary
Just two days before the Election Commission counts the votes cast in the Gujarat Assembly election, the Congress approached the Supreme Court praying that the poll body be directed to tally 25 per cent of all ballots in Gujarat with voter slips printed by the Voter-Verifiable Paper Audit Trail (VVPAT) machines.

Oneindia - এর ব্রেকিং নিউজের জন্য
সারাদিন ব্যাপী চটজলদি নিউজ আপডেট পান.