• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ইন্টারনেট ব্যবহারে পুরুষদের চেয়ে পিছিয়ে মহিলারা, দাবি এনএফএইচএসের সমীক্ষায়

এখন দেশ ও বিশ্বের সঙ্গে যোগাযোগ রাখতে গেলে আপনাকে ইন্টারনেটের সঙ্গে যোগসূত্র স্থাপন করতেই হবে। বিশেষ করে বর্তমান যুগে দাঁড়িয়ে বিনা ইন্টারেনট কোনও কিছুই সম্ভব নয়। তবে পঞ্চম জাতীয় পরিবার ও স্বাস্থ্য সমীক্ষায় (‌এনএফএইচএস)‌ উঠে এসেছে যে দেশের ২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের শহর ও গ্রামের ইন্টারনেট ব্যবহারে লিঙ্গ বিভক্ত দেখা গিয়েছে।

মহিলারা কম ইন্টারনেট ব্যবহার করছে

মহিলারা কম ইন্টারনেট ব্যবহার করছে

সমীক্ষা অনুযায়ী, গড়ে গ্রামের দশজন মহিলার মধ্যে তিনজন ও শহরে দশজন মহিলার মধ্যে ৪ জন ইন্টারনেট ব্যবহার করে। ২০১৯ সালে প্রথমবার এনএফএইচএস-৫, যারা জনসংখ্যার স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ও পুষ্টি সংক্রান্ত তথ্য সংগ্রহ করে, তারা মাঝে মাঝে ইন্টারনেট ব্যবহার করেছেন এমন পুরুষ ও মহিলার শতাংশের হার জানতে চাইছে। জানা গিয়েছে, প্রথমত, মাঝে মাঝে ইন্টারনেট ব্যবহার করেন এমন মহিলাদের গড় ৪২.‌৬ শতাংশ এবং পুরুষ ৬২.‌১৬ শতাংশ। দ্বিতীয়ত, ভারতের শহরে মাঝে মাঝে ইন্টারনেট ব্যবহার করেন গড়ে এমন মহিলা ৫৬.‌৮১ শতাংশ এবং পুরুষ ৭৩.‌৭৬ শতাংশ। তৃতীয়ত, গ্রামীণ ভারতে নারীরা ৩৩.৯৪ শতাংশ ইন্টারনেট ব্যবহার করছেন, পুরুষদের মধ্যে ৫৫.৬ শতাংশ।

শহরের ৫০ শতাংশ মহিলা কম ইন্টারনেট চালিয়েছে

শহরের ৫০ শতাংশ মহিলা কম ইন্টারনেট চালিয়েছে

২২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৩.‌০৭ লক্ষ পরিবারের থেকে সংগ্রহ করা হয়েছে। শহুরে ভারতের ক্ষেত্রে ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫০ শতাংশ মহিলারা মাঝে মাঝে ইন্টারনেট ব্যবহার করেছে, সেই রাজ্যগুলি হল:‌ গোয়া (‌৭৮.‌১ শতাংশ)‌, হিমাচল প্রদেশ (‌৭৮.‌৯ শতাংশ)‌, কেরল (‌৬৪.‌৯ শতাংশ)‌, মহারাষ্ট্র (‌৫৪.‌৩ শতাংশ)‌, মণিপুর (‌৫০.‌৮ শতাংশ)‌, মেঘালয় (‌৫৭.‌৮ শতাংশ)‌, মিজোরাম (‌৮৩.‌৮ শতাংশ)‌, নাগাল্যান্ড (‌৬৬.‌৫ শতাংশ)‌, সিকিম (‌৯০ শতাংশ)‌, জম্মু-কাশ্মীর (‌৫৫ শতাংশ)‌, লাদাখ (‌৬৬.‌৫ শতাংশ)‌ এবং লাক্ষাদ্বীপ (‌৬১.‌৮০ শতাংশ)‌।

ইন্টারেনট কম ব্যবহার করেছে

ইন্টারেনট কম ব্যবহার করেছে

পাঁচটি এরকম রাজ্য রয়েছে যেখানকার শহরে কখনও ইন্টারনেট ব্যবহার করেছিল এমন মহিলাদের সংখ্যা খুবই কম, সেই রাজ্যগুলি হল, অন্ধ্রপ্রদেশ (‌৩৩.‌৯ শতাংশ)‌, বিহার (‌৩৮.‌৪ শতাংশ)‌, ত্রিপুরা (‌৩৬.‌৬ শতাংশ)‌, তেলঙ্গানা (‌৪৩.‌৯ শতাংশ)‌ এবং গুজরাত (‌৪৮.‌৯ শতাংশ)‌।

৫০ শতাংশের বেশি মহিলা ইন্টারনেট ব্যবহার করে

৫০ শতাংশের বেশি মহিলা ইন্টারনেট ব্যবহার করে

মাঝে মাঝে ইন্টারনেট ব্যবহার করেছে এমন মহিলাদের শতাংশ উল্লেখযোগ্যভাবে নিম্নগামী গ্রামীণ ভারতে। একমাত্র তিনটে রাজ্য একটি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে যেখানে ৫০ শতাংশের বেশি মহিলা ইন্টারনেট ব্যবহার করে, সেগুলি হল গোয়া (‌৬৮.‌৩ শতাংশ), কেরল (‌৫৭.‌৫ শতাংশ)‌, সিকিম (‌৬৮.‌১ শতাংশ)‌ এবং লাদাখ (‌৫৪ শতাংশ)‌।

গ্রামীণ ভারতে মহিলারা কম ইন্টারনেট চালিয়েছে

গ্রামীণ ভারতে মহিলারা কম ইন্টারনেট চালিয়েছে

পাঁচটি রাজ্যের গ্রামীণ ভারতে কখনও ইন্টারনেট ব্যবহার করেছে এমন রাজ্যগুলি হল পশ্চিমবঙ্গ (‌১৪ শতাংশ)‌, অন্ধ্র প্রদেশ (‌১৫.‌৪ শতাংশ)‌, তেলঙ্গানা (‌১৫.‌৮ শতাংশ)‌, ত্রিপুরা (‌১৭.‌৭ শতাংশ)‌ ও বিহার (‌১৭ শতাংশ)‌।

কম ইন্টারনেট ব্যবহার করেছে পুরুষরা

কম ইন্টারনেট ব্যবহার করেছে পুরুষরা

শহুরে ভারতের ক্ষেত্রে, একমাত্র ত্রিপুরা (‌৪৭ শতাংশ)‌ এমন রাজ্য যেখানে ৫০ শতাংশের কম পুরুষ কখনও কখনও ইন্টারনেট ব্যবহার করেছেন। শহুরে ভারতে পুরুষদের ক্ষেত্রে সবচেয়ে খারাপ রাজ্যগুলি হল বিহার (‌৫৮.‌৪ শতাংশ)‌, মেঘালয় (‌৫৯.‌২ শতাংশ)‌, পশ্চিমবঙ্গ (‌৬৪.‌৬ শতাংশ)‌, অন্ধ্রপ্রদেশ (‌৬৫.‌১ শতাংশ)‌ ও অসম (‌৬৭.‌৪ শতাংশ)‌। ‌

কলকাতাঃ দুই চব্বিশ পরগণার ৬৪টি বিধানসভার মধ্যে ২৫ আসন চাই বিজেপির, অমিত শাহের নির্দেশে তাই বারংবার কর্মসূচি

'ভুতের মুখে রামনাম', জিতেন্দ্র তিওয়ারির ক্ষোভ নিয়ে কটাক্ষ বিজেপির রাজ্য সভাপতির

English summary
women lag behind men in internet use claims nfhs survey
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X