• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জম্মু ও কাশ্মীর কি চিনের হাতে, ৩৭০ ধারা ফেরাতে ফারুক আবদুল্লার মন্তব্য নিয়ে তোলপাড়

  • |

লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের আগ্রাসন হয়েছে সংবিধানের ৩৭০ ধারা (article 370) প্রত্যাহার করে নেওয়ার কেন্দ্রীয় সিদ্ধান্তের জেরে। এদিন এমনটাই দাবি করলেন জম্মু ও কাশ্মীরের (jammu and kashmir) প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা (farooq abdullah)। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে ফারুক বলেন, চিনও সংবিধানের ৩৭০ ধারা বাতিল মেনে নিতে পারেনি।

আগুন নিয়ে খেলছেন রাজ্যপাল! বিজেপিকে নিশানা করে পাগড়ি কাণ্ডে কড়া বার্তা পার্থর

চিনের সমর্থনে ফিরবে ৩৭০ ধারা

চিনের সমর্থনে ফিরবে ৩৭০ ধারা

ফারুক আবদুল্লা বলেছেন, চিনও ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল মেনে নিতে পারেনি। তাই তারা আশা করছেন, চিনের সমর্থনেই তা ফের ফিরে আসবে। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় চিনের আগ্রাসন হয়েছে ওই ৩৭০ ধারা প্রত্যাহারের ফলে। বলেছেন তিনি।

চিনের প্রেসিডেন্টকে আমন্ত্রণ করেছিলেন মোদীই

চিনের প্রেসিডেন্টকে আমন্ত্রণ করেছিলেন মোদীই

ফারুক বলেছেন, তিনি দেশে চিনের প্রেসিডেন্টকে আমন্ত্রণ করেননি। করেছিলেন মোদীই। তাঁকে চেন্নাই নিয়ে গিয়েছিলেন। একইসঙ্গে তারা খাবারও খেয়েছিলেন।

৫ অগাস্ট সরকারের অবস্থান গ্রহণযোগ্য নয়

৫ অগাস্ট সরকারের অবস্থান গ্রহণযোগ্য নয়

জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্র যেসব সিদ্ধান্ত নিয়েছিল ২০১৯-এর ৫ অগাস্ট, সেসম্পর্কে ফারুক বলেন, সরকার যা সিদ্ধান্ত নিয়েছিল তা কখনই গ্রহণযোগ্য নয়। প্রসঙ্গত ২০১৯-এর ৫ অগাস্ট কেন্দ্র সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের বিজ্ঞপ্তি জারি করে। পাশাপাশি জম্মু ও কাশ্মীর রাজ্যকে দুভাগ করে দুটি কেন্দ্রশাসিত লাদাখ এবং জম্মু ও কাশ্মীর তৈরি করে। পাশাপাশি সংবিধানের ৩৫এ ধারা প্রত্যাহারের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাও প্রত্যাহার করে নেওয়া হয়। এই বিশেষ মর্যাদার ফলে তাদের আলাদা সংবিধান ছিল।

সমস্যা নিয়ে বলতে বাধা

সমস্যা নিয়ে বলতে বাধা

ফারুক আবদুল্লা অভিযোগ করেছেন, তাঁকে জম্মু ও কাশ্মীরের সমস্যা নিয়ে সংসদে বলার অনুমতি দেওয়া হয়নি।

গৃহবন্দি রাখা হয়েছিল রাজনৈতিক নেতাদের

গৃহবন্দি রাখা হয়েছিল রাজনৈতিক নেতাদের

জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত ঘোষণার পরেই সেখানকার রাজনৈতিক নেতৃত্ব, ফারুক আবদুল্লা, তার ছেলে ওপর আবদুল্লা, পিডিপি প্রধান এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি-সহ অন্যদের গৃহবন্দি করে রাখা হয়েছিল। পরে অবশ্য আবদুল্লাদের মুক্তি দেওয়া হয়।

বর্তমানে লাদাখ নিয়ে ভারত দিন সংঘাত

বর্তমানে লাদাখ নিয়ে ভারত দিন সংঘাত

বর্তমানে লাদাখে সীমান্ত নিয়ে ভারত ও চিনের মধ্যে সংঘাত চলছে। কূটনৈতিক এবং সেনা পর্যায়ে দুদেশের মধ্যে একের পর এক বৈঠক হলেও অচলাবস্থা জারি রয়েছে।

English summary
Withdrawal of Article 370 is responsible for the Chinese aggression in ladakh says Farooq Abdullah
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X