• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২৬ দিনে দেশে ৭০ লক্ষের বেশি কোভিড টিকাকরণ, ভারত হয়ে উঠেছে বিশ্বের দ্রুততম দেশ

গত ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয়েছে করোনা ভ্যাকসিনের টিকাকরণ পদ্ধতি। আর মাত্র ২৬ দিনের ভারত করোনা ভাইরাসের বিরুদ্ধে ৭০ লক্ষের বেশি টিকাকরণের মাধ্যমে বিশ্বের দ্রুততম দেশ হয়ে উঠেছে। বৃহস্পতিবার এই উল্লেখযোগ্য সফলতা ঘোষণা করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। মন্ত্রক থেকে বলা হয়েছে, এই সংখ্যায় পৌঁছাতে আমেরিকা ও ব্রিটেনের যথাক্রমে ২৭ ও ৪৮ দিন সময় লেগেছে।

৭০ লক্ষের বেশি কোভিড টিকাকরণ ভারতে

মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, জাতীয় টিকাকরণ মহড়ার আওতায় ১১ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে ৭০ লক্ষ ৪০ হাজার মানুষ টিকা গ্রহণ করেছে। ভারতের রাজ্যগুলির মধ্যে গত ২৭ দিনে উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র ও রাজস্থানে রের্কড সংখ্যায় মানুষ টিকা নিয়েছেন। জানুয়ারির প্রথম দিকে দেশের ড্রাগ নিয়ামক সংস্থা অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কোভিশিল্ড, যা পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াতে প্রস্তুত হয়েছে এবং ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়। যদিও এই ভ্যাকসিন এখনও তৃতীয় পর্যায়ের ট্রায়ালে রয়েছে।

২টি ড্রাই রানের পরই ভারতে ১৬ জানুয়ারি থেকে কোভিড টিকাকরণ পদ্ধতি শুরু হয়ে যায়। টিকাকরণের প্রথম অগ্রাধিকার তালিকায় রয়েছেন দেশের স্বাস্থ্যকর্মী ও ফ্রন্টলাইন কর্মীরা। তবে বেশ কিছু প্রতিকূল ঘটনাও ঘটেছে টিকাকরণের সময়। যার জন্য অনেক স্বাস্থ্যকর্মীরাই ভ্যাকসিন গ্রহণ করবেন কিনা তা নিয়ে দ্বিধায় ছিলেন। এখানে উল্লেখ, ৭০ লক্ষ ৪০ হাজারের মধ্যে ৫০ লক্ষ ৮০ হাজার স্বাস্থ্যকর্মী ও ১০ লক্ষ ৬০ হাজারের বেশি ফ্রন্টলাইন কর্মী রয়েছেন। স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে রেজিস্ট্রার করা স্বাস্থ্যকর্মীদের মধ্যে ৬৫ শতাংশের টিকাকরণ সম্পূর্ণ হয়ে গিয়েছে। যার মধ্যে বিহার ৭৯ শতাংশ স্বাস্থ্যকর্মীর টিকাকরণ সম্পূর্ণ করে শীর্ষে রয়েছে।

English summary
In 27 days, more than 7 million people in India have been vaccinated against the coronavirus
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X