• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পাকিস্তানে গিয়ে সিংহবিক্রম! 'বীর চক্র' দেওয়া হচ্ছে অভিনন্দন বর্তমানকে

ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে দেওয়া হচ্ছে বীর চক্র সম্মান। পুলওয়ামা হামলার পরে গত ২৭ ফেব্রুয়ারি তিনি পাকিস্তানের এফ সিক্সটিন যুদ্ধ বিমানকে ভূপাতিত করে পাকিস্তানের হাতে বন্দি হয়েছিলেন। বীর চক্র হল যুদ্ধকালীন তৃতীয় সর্বোচ্চ বীরত্ব পুরস্কার। পরমবীর চক্র, মহাবীর চক্রের পরেই সেনা জওয়ান কিংবা পদাধিকারীদের বীরচক্র সম্মান দেওয়া হয়।

F16 কে গুলি করে নামানোর পুরস্কার! বীর চক্র দেওয়া হতে পারে অভিনন্দন বর্তমানকে

অভিনন্দন বর্তমান ছাড়াও, বালাকোট স্ট্রাইকে অংশ নেওয়া যুদ্ধ বিমানের পাইলটদেরও সর্বোচ্চ সেনা সম্মানে ভূষিত করা হতে পারে। সর্বভারতীয় একটি সংবাদ মাধ্যমে এমনটাই প্রকাশ করা হয়েছে।

যেই সময়ে পাকিস্তানের এফ সিক্সটিন বিমানকে গুলি করে নামান সেই সময় অভিনন্দন বর্তমান ছিলে মিগ ২১ যুদ্ধ বিমানে। যেই বিমানে দেশের মাটিতে প্রযুক্তিগত উন্নতি করা হয়েছে। প্রথমে এই বিমান কেনা হয়েছিল আমেরিকা থেকে। পরে কেনা হয় রাশিয়া থেকে।

বালাকোটে হামলার পরের দিন সকাল ১০ নাগাদ এয়ারফোর্সের র‍্যাডারে ধরা পড়ে, ভারতের জনগড়ের দিকে এগিয়ে আসছে বেশ কিছু পাকিস্তানের যুদ্ধ বিমান। সেই দলে পাকিস্তানের ২৪ টি যুদ্ধ বিমান ছিল। যার মধ্যে ছিল আটটি এফ সিক্সটিন, চারটি মিরাজ থ্রি, চারটি চিনের তৈরি জেএফ-১৭ যুদ্ধ বিমান।

২৫ ও ২৬ ফেব্রুয়ারি মধ্যবর্তী সময়ে, রাত ৩.৩০ নাগাদ পাকিস্তান অধিগৃহীত বালাকোটে হামলা চালায় ভারতীয় বায়ু সেনা। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে ঢুকে পড়েছিল ১২ টি মিরাজ ২০০০ যুদ্ধ বিমান। সেই বিমানগুলি ১০০০ কেজির বোমা ফেলে সেখানে। জঙ্গি সংগঠন জৈশ-এর বেশ কিছু ক্যাম্প ধ্বংস করে দেওয়া হয়।

English summary
Wing Commander Abhinandan Varthaman likely to be awarded Vir Chakra
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X