• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

৪৪ বছরের পুরনো যুদ্ধবিমান কেন চালাব? মন্ত্রী রাজনাথের সামনেই প্রশ্ন তুললেন বায়ুসেনা প্রধান

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতেই ৪৪ বছরের পুরনো যুদ্ধবিমান চালানো নিয়ে প্রশ্ন তুললেন বায়ুসেনা প্রধান। তিনি বলেছেন, ৪৪ বছরের পরনো গাড়ি কেউ চালাতে যান না, তাহলে ৪৪ বছরের পরনো যুদ্ধ বিমান কেন চালাবে বায়ুসেনা। ১৯৭৩-৭৪ সালে বায়ুসেনায় সংযুক্ত হয়েছিল মিগ-২১ যুদ্ধ বিমান। সেই বিমান এখনও চালিয়ে যাচ্ছে বায়ুসেনা। এদিন প্রকাশ্যে এই যুদ্ধবিমানের ব্যবহারোপযোগিতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

৪৪ বছরের পুরনো যুদ্ধ বিমান কেন চালাব? রাজনাথের সামনেই প্রশ্ন তুললেন বায়ুসেনা প্রধান

বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া প্রশ্ন করেছেন, ৪৪ বছরের পুরনো গাড়ি কী কেউ রাস্তায় চালাতে পছন্দ করবেন? তাহলে কেন বায়ু সেনা ৪৪ বছরের পুরনো যুদ্ধ বিমান চালাবে। যার অধিকাংশ যন্ত্রাংশই এখন পাওয়া যায় না। বিশ্বের কোনও দেশেই আর তৈরি হয় না মিগ-২১ যুদ্ধ বিমানের কোনও যন্ত্রাংশ।

[আরও পড়ুন:কাশ্মীর নিয়ে মধ্যস্থতার নামে ফের নাক গলানোর প্রস্তাব ট্রাম্পের, ফোনে ধরলেন মোদীকে]

প্রসঙ্গত উল্লেখ্য এই মিগ-২১ যুদ্ধ বিমান চালিয়েই পাকিস্তানের বায়ুসেনার এফ-১৬ বিমানকে নাকানি চোবানি খাইয়েছিলেন বায়ুসেনার পাইলট অভিনন্দন বর্তমান। এর একাধিক যন্ত্রাংশ পুরনো এবং অত্যাধুনিক না হওয়ার কারণেই পাকিস্তানের ছোড়া মিসাইলের আঘাতে ভেঙে পড়েছিল।

তারপরেও পরিবর্তন আসেনি। একের পর এক মিগ-২১ বিমান ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। একাধিক বায়ুসেনা পাইলটেরও মৃত্যু হয়েছে। কিন্তু তারপরেও যুদ্ধ বিমান আধুনিকিকরণের কোনও উদ্যোগ নেয়নি প্রতিরক্ষা মন্ত্রক। বায়ুসেনা প্রধানের কথায় এক প্রকার ক্ষোভের সুরই শোনা গিয়েছে।

[আরও পড়ুন: সুনন্দ পুষ্করের দেহে মিলেছে ১৫ টি আঘাতের চিহ্ন! থরুর পত্নীর মৃত্যু ঘিরে একাধিক চাঞ্চল্যকর তথ্য]

English summary
Why should we fly 44 years old MiG 21 MF aircraft, says IAF chief Dhanoa
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X