• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

জানেন এবার কেন আধ ঘন্টা দেরিতে শুরু হচ্ছে প্রজাতন্ত্র দিবসের প্যারেড? বিস্তারিত তথ্য চমকে দেবে

Google Oneindia Bengali News

হাতে আর কয়েকটা দিন! প্রজাতন্ত্র দিবসে মেতে উঠবে গোটা দেশ। সবদিক থেকেই গুরুত্বপূর্ণ এবারের প্রজাতন্ত্র দিবস। স্বাধীনতার ৭৫ সাল সম্পূর্ণ হওয়ার সাক্ষী থাকতে 'স্বাধীনতার অমৃত মহোৎসব' (Azadi ka Amrit Mahotsav) পালন করা হচ্ছে। 'স্বাধীনতার অমৃত মহোৎসবে' এই বছর প্রজাতন্ত্র দিবস (Republic Day parade) ঐতিহাসিক হতে চলেছে। শুধু তাই নয়, বায়ুসেনার প্রদর্শন আরম্ভরপুর এবং সর্ববৃহত হবে বলে ইতিমধ্যে জানানো হয়েছে।

ঠিক ১০ টা থেকে শুরু হয়! কিন্তু এবার...

ঠিক ১০ টা থেকে শুরু হয়! কিন্তু এবার...

কিন্তু জানেন কি এই বছর প্রজাতন্ত্র দিবস অনুষ্ঠানের শুরুর (Republic Day Program) সময়ে কিছু বদল করা হয়েছে। জানা যাচ্ছে, এই বছর ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান আধ ঘন্টা দেরিতে শুরু হবে। অনুষ্ঠানে প্যারেড প্রত্যেক বছর একেবারে নির্ধারিত সময় অর্থাৎ ঠিক ১০ টা থেকে শুরু হয়। কিন্তু এই বছর সাড়ে ১০ থেকে শুরু হবে। কিন্তু হঠাত করে কেন বদল করা হল প্রজাতন্ত্র দিবসের এই অনুষ্ঠানের সময়?

সময় বদলের কারণ কি?

সময় বদলের কারণ কি?

বলা হচ্ছে, দৃশ্যমানতা কম থাকার কারনে অনেক সময়েই ফ্লাইং পাস্ট ঠিক মতো দেখা যায় না। আর সেই কারনেই এই পরিবর্তন আনা হয়েছে। তবে এবার সবদিক থেকে অনেক নিয়ম বদল হচ্ছে। যেমন এইবার অটো চালাক, মজদূর এবং ফ্রন্ট লাইন যোদ্ধাদের জন্যে আলাদা আসন রাখা হচ্ছে। কার্যত অনেকেই বলছেন এটি নজিরবিহীন। আগে রাজপথে এই সমস্ত লোকেরা প্যারেড দেখতে পেতেন না। কিন্তু এই বছর এই সমস্ত লোকেদের জন্যে বিশেষ ব্যবস্থা থাকছে।

দুই পাসে ১০টি বড় এলইডি স্ক্রিন

দুই পাসে ১০টি বড় এলইডি স্ক্রিন

রাজপথের দুই পাসে ১০টি বড় এলইডি স্ক্রিন লাগানো হচ্ছে। অনেক সময়তেই বহু মানুষ প্যারেড ঠিক মতো দেখতে পেতেন না। এবার তাঁদের কথা ভেবেই এই একইডি স্ক্রিনের ব্যবস্থা রাখা হচ্ছে। যাতে এই স্ক্রিনের মাধ্যমে সবাই এবারের ঐতিহাসিক প্যারেড দেখতে পারেন। এবার আমন্ত্রিতদের বিভিন্ন ধরনের চিকিৎসা সংক্রান্ত গাছ দেওয়া হবে। যেমন এলোভেরার বিজ দেওয়া হবে, দেওয়া হবে অশ্বগন্ধা। যাতে না কেউ আমন্ত্রণ বাইরে না ফেলে বাড়ি নিয়ে যায়।

১০০০ -এর চেয়েও বেশি ড্রোনের মাধ্যমে শো

১০০০ -এর চেয়েও বেশি ড্রোনের মাধ্যমে শো

Beating Retreat-এও এবার আলাদা ব্যবস্থা থাকছে। প্রায় এক-হাজারের বেশি ড্রোনের মাধ্যমে বিশেষ প্রদর্শনী হবে। আজাদি কি অমৃতসব এই থিমের মাধ্যমে বিশেষ এই প্রদর্শনী হবে। এই পরিমানের ড্রোনের মাধ্যমে শো বিশ্বের চতুর্থ দেশ হিসাবে ভারতেই হতে চলেছে। এর আগে চিন, রাশিয়া এবং আমেরিকার কাছে এই প্রযুক্তি ছিল। এবার এই সিস্টেম আইআইটি দিল্লি তৈরি করে ফেলেছে। আর তা দেখার জন্যে সাক্ষী থাকবে দেশ।

 মোট ৭৫টি বিমান উড়বে আকাশে

মোট ৭৫টি বিমান উড়বে আকাশে

৭৫টি যুদ্ধবিমান আকাশ চিড়ে উড়ে যাবে। ৭৫ বিমানের মধ্যে পাঁচটি রাফায়েলও (Rafael) থাকবে বলে জানিয়েছেন তিনি। ভারতীয় বায়ুসেনার তরফে উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দীর দাবি, এবার সবথেকে বড় ফ্লাইপাস্ট হতে চলেছে। প্রজাতন্ত্র দিবসের ফ্লাইপাস্ট প্যারেডে ভারতীয় বায়ুসেনা, সেনা এবং নৌবাহিনীর বিমান মিলিয়ে মোট ৭৫টি বিমান থাকবে।

English summary
Why Republic Day parade will be delayed for half an hour
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X