• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কেন প্রশ্নের মুখে সুপ্রিমকোর্টের কমিটি! কৃষি আইন নিয়ে কী বলছেন প্যানেলের সদস্য?

আন্দোলনরত কৃষকদের সঙ্গে কথা বলে তাদের উন্নতির ব্যবস্থা করবে সুপ্রিম কোর্ট গঠিত কমিটি। এই কমিটির অন্যতম সদস্য অনিল ঘানওয়াত বলেন, '৫০ দিন ধরে দিল্লির সীমান্তে যে আন্দোলন চলছে, বেশ দৃঢ়তার সঙ্গেই এই আন্দোলন সংগঠিত করা হয়েছে। বহু কৃষক এই আন্দোলনে যোগ দিয়েছেন।'

'এই আন্দোলন কোথাও গিয়ে তো বন্ধ হওয়া দরকার'

'এই আন্দোলন কোথাও গিয়ে তো বন্ধ হওয়া দরকার'

এদিন ঘানাওয়াত আরও বলেন, 'এই আন্দোলন কোথাও গিয়ে তো বন্ধ হওয়া দরকার। আর কৃষকদের জন্য আইন হওয়া দরকার। কৃযকরা বলছেন এই তিনটি আইন তাঁদের পক্ষে নেই, প্রত্যাহার করতে হবে। কিন্তু প্রত্যাহরের বদলে আইনে সংশোধন হওয়া দরকার। এটা আমরা প্রথম থেকেই বলে আসছি।'

'সারা দেশের কৃষকরা বিচার পাবেন'

'সারা দেশের কৃষকরা বিচার পাবেন'

ঘানওয়াতের কথায়, 'এখন সুপ্রিম কোর্ট এই বিষয়ে হস্তক্ষেপ করে আইন স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। কৃষক নেতাদের সুপ্রিম কোর্টের গঠিত কমিটির সঙ্গে আলোচনা করে সুপ্রিম কোর্টের কথা রাখা উচিত। কমিটি যে রিপোর্ট তৈরি করবে তাতে যাঁরা রাস্তায় বসে আন্দোলন করছে তাঁরা বিচার পাবে। এর সঙ্গে সারা দেশের কৃষকরা বিচার পাবেন, তাঁদের উন্নতি হবে।'

কে অনীল ঘনওয়াত?

কে অনীল ঘনওয়াত?

উল্লেখ্য, অনীল ঘনওয়াত মহারাষ্ট্রের সেতকারি সংগঠনের সভাপতি। নতুন আইন পাশ হওয়ার পর অনীল ঘানওয়াতের সংগঠনকে উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়। ঘানওয়াত বলেন, কৃষকদের উৎপাদিত পণ্য বিক্রির অধিকার পাওয়া উচিত এবং নতুন আইনগুলোকে সংস্কার করার প্রয়োজনীয়তা রয়েছে বলে উল্লেখ করেছেন। তিনি আরও বলেন, সরকারের পক্ষ থেকে আইনে সংশোধনী আনার প্রস্তাব দেওয়া হয়েছে ফলে কৃষকদের দাবিমতো আইন প্রত্যাহারের কোনও সম্ভাবনা নেই।

সুপ্রিম কোর্ট গঠিত কমিটিতে আরও যারা রয়েছেন

সুপ্রিম কোর্ট গঠিত কমিটিতে আরও যারা রয়েছেন

সুপ্রিম কোর্ট গঠিত কমিটিতে রয়েছেন ভারতীয় কিষাণ ইউনিয়ন (মান)-এর সভাপতি ভূপিন্দর সিং মান, কৃষি বিশেষজ্ঞ অশোক গুলাতি, ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইন্সটিটিউটের দক্ষিণ এশিয়ার ডিরেক্টর প্রমোদ যোশি। এদের বিরুদ্ধেও পক্ষপাতের অভিযোগ রয়েছে কৃষক এবং বিরোধী রাজনৈতিক দলগুলির। কেন তাদের বিরুদ্ধে সরব হয়েছেন কৃষকরা?

ভূপেন্দ্র সিং মান কে?

ভূপেন্দ্র সিং মান কে?

ভারতীয় কিষাণ ইউনিয়ন (মান) এর সভাপতি ভূপেন্দ্র সিং মান। এছাড়াও তিনি অল ইন্ডিয়া কিষাণ কোঅর্ডিনেশন কমিটির চেয়ারম্যান। এর আগে কেন্দ্রীয় কৃষি আইনের পক্ষে সওয়াল করে ভূপিন্দর সিং বলেছিলেন, কৃষিক্ষেত্রে প্রতিযোগিতা বাড়াতে সংশোধন জরুরি। সংগঠনের সদস্যদের সঙ্গে নিয়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে দেখা করে কৃষি আইনকে সমর্থন জানান তিনি।

অশোক গুলাতি কে?

অশোক গুলাতি কে?

কৃষি বিশেষজ্ঞ ও অর্থনীতিবিদ অশোক গুলাতি কৃষি ব্যয় ও দাম বিষয়ক কমিশনের অধ্যক্ষ ছিলেন। এছাড়াও ১৯৯৯-২০০১ সাল পর্যন্ত তৎকালীন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর অর্থনৈতিক উপদেষ্টা কাউন্সিলের সদস্য ছিলেন। পদ্মশ্রীপ্রাপ্ত অশোক গুলাতি কৃষি আইনের সমর্থনে একাধিক সংবাদপত্র ও বিভিন্ন পত্রিকায় প্রবন্ধ লিখেছেন। এছাড়াও সংবাদমাধ্যমে কৃষি আইনের সমর্থনে একাধিকবার তাঁকে সরব হতে দেখা গেছে।

প্রমোদী যোশি কতটা নিরপেক্ষ?

প্রমোদী যোশি কতটা নিরপেক্ষ?

প্রমোদী যোশি বর্তমানে ইন্ডিয়ান সোসাইটি অফ এগ্রিকালচার ইকনমিক্স, ইন্ডিয়া সোসাইটি অফ এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং, ইন্টারন্যাশনাল সোসাইটি ফর নোনি সায়েন্সের ফেলো। তিনি ২০১২ সাল থেকে আন্তর্জাতিক খাদ্য নীতি গবেষণা সংস্থা দক্ষিণ এশিয়া, দিল্লির বিভাগীয় প্রধান। এদিকে তিনি সার্ক এগ্রিকালচার সেন্টার, ঢাকার গভর্নিং বোর্ডের চেয়ারম্যান ছিলেন। ডঃ যোশি কেন্দ্রের কৃষি আইনের সমর্থনে একাধিক পত্রপত্রিকায় লিখেছেন।

কলকাতাঃ কল্যাণ বন্দ্যোপাধ্যায়কে ফোনে হুমকি, কালীঘাট থানায় অভিযোগ দায়ের

English summary
Why is Supreme Court panel under scanner, What is Anil Ghanwat saying about Farm laws
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X