• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হরিয়ানায় বেসরকারি চাকরিতে ৭৫ শতাংশ সংরক্ষণের বিল পাস ঘিরে বিতর্ক

  • By
  • |

হরিয়ানা সরকার বৃহস্পতিবার একটি বিল রাজ্য বিধানসভায় পাস করেছে। যেখানে উল্লেখ রয়েছে রাজ্যের বেসরকারি সেক্টরে ৭৫ শতাংশ চাকরি স্থানীয় প্রার্থীদের জন্য সংরক্ষিত রাখা হবে। এই বিলটি বিধানসভায় পেশ করেন উপ মুখ্যমন্ত্রী তথা রাজ্যের শ্রমমন্ত্রী দুষ্মন্ত চৌতালা। এই বিলে একটি জায়গায় বলা হয়েছে, যদি কোনও বেসরকারি সংস্থা যোগ্য স্থানীয় প্রার্থী না পায়, সেক্ষেত্রে অন্যত্র থেকে তারা প্রার্থীকে চাকরিতে রাখতে পারেন, তবে সেক্ষেত্রে সরকারকে এই বিষয়ে বিস্তারিত জানাতে হবে।

হরিয়ানায় বেসরকারি চাকরিতে ৭৫ শতাংশ সংরক্ষণের বিল পাস

এই বিলটি সংবিধানের ১৪ ও ১৯ নম্বর ধারার বিরোধী। যেখানে সমান অধিকারের কথা বলা হয়েছে। এবং ভারতের যেকোনও নাগরিক যেকোনও প্রান্তে যেকোনও পেশা বেছে নিতে পারেন বলে সংবিধানের স্পষ্ট উল্লেখ করা হয়েছে। যদিও এই বিতর্কিত বিলটি এই মুহূর্তে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ছাড়পত্রের অপেক্ষায় রয়েছে। অর্থাৎ এখনও রাষ্ট্রপতি তাতে সই করেননি। ফলে বিলটি আইনে পরিণত হয়নি।

হরিয়ানা সরকারের যুক্তি, স্থানীয় চাকরিপ্রার্থীদের চাকরি দিলে তা সামাজিক, অর্থনৈতিক এবং পরিবেশগতভাবে অনুকূল সিদ্ধান্ত হবে। সরকার এক্ষেত্রে একজন আধিকারিক নিয়োগ করবেন, যিনি বিভিন্ন বেসরকারি সংস্থার উপর নজরদারি চালাবে।

গত বছরের অক্টোবরে বিধানসভা নির্বাচনের প্রচার করাকালীন জেজেপি নেতা দুষ্মন্ত চৌতালা এই ৭৫ শতাংশ পর্যন্ত সংরক্ষণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই নির্বাচনে তার দল তৃতীয় স্থান অধিকার করলেও শেষ অবধি ফলাফল ঘোষণার পর জোটের অংশীদার হয়ে ক্ষমতায় এসেছে।

English summary
Why Haryana govt passed 75 percent reservation Bill in Private jobs
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X