India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

বাড়ল দেশের পাইকারি বাজার মূল্য, দামের আগুনে পুড়তে চলেছে আম আদমির পকেট

Google Oneindia Bengali News

অর্থনৈতিক ক্ষেত্রে এই মুহূর্তে বিশ্বের অন্যতম মহা সমস্যা হল আর্থিক ভাবে মন্দার সম্মুখীন হচ্ছে আন্তর্জাতিক বাজার। সৌজন্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। তরতরিয়ে দাম বৃদ্ধি হয়েছে আন্তর্জাতিক বাজারে জ্বালনী তেল অর্থাৎ অপরিশোধিত পেট্রোলিয়ামের দাম। সেই সঙ্গে পাল্লা দিয়ে দাম বৃদ্ধি হয়েছে সোনা রূপার মত দামী ধাতুর। কিন্তু এই মূল্য বৃদ্ধি পুনরায় মনে করিয়ে দিচ্ছে প্রায় এক যুগ আগের মুদ্রাস্ফীতি এবং আর্থিক মন্দার কথা। সেক্ষেত্রে সরাসরি প্রভাব পড়তে শুরু করেছে ভারতের অর্থনৈতিক বাজারে। অন্তত ফেব্রুয়ারির মার্কেট ভ্যালু জানান দিচ্ছে সেই কথা। কী বলছে দেশের অর্থনৈতিক হাল হকিকত, একটু দেখা যাক।


পাইকারি বাজারে ধাক্কা

পাইকারি বাজারে ধাক্কা

গোটা বিশ্বজুড়ে একের পর এক সমস্যার জেরে বড়সড় ধাক্কা এসেছে ভারতীয় অর্থনীতিতে। বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতির সৃষ্টি হয়েছে।

২০২১ সালের এপ্রিল মাস থেকে পাইকারি মূল্য বাড়তে বাড়তে ডবল ডিজিটে এসে দাঁড়িয়েছে।এক বছর আগে পাইকারি মূল্য সূচকাঙ্ক ভিত্তিক মুদ্রাস্ফীতির হার ছিল ৪.৮৩ শতাংশ। গত বছর ফেব্রুয়ারি মাসে এই পরিসংখ্যান ছিল। কিন্তু এক বছরের মধ্যেই তা প্রায় ৩ গুন হয়ে গেল।

 খাদ্যদ্রব্যের মূল্যস্ফীতি

খাদ্যদ্রব্যের মূল্যস্ফীতি

খাদ্যদ্রব্যের মূল্যস্ফীতি অবশ্য ফেব্রুয়ারিতে ১০.৩৩ শতাংশ থেকে কমে ৮.১৯ শতাংশে নেমে এসেছে। ফেব্রুয়ারিতে সবজির মূল্যস্ফীতি ছিল ২৬.৯৩ শতাংশ, জানুয়ারি মাসে ছিল ৩৮.৪৫ শতাংশ। আগের বছরের এই সময়ের তুলনায় ২০২২ সালে ফেব্রুয়ারি মাসে এই মুদ্রাস্ফীতির পেছনে মূল কারণ খনিজ তেল, মৌলিক ধাতু, রাসায়নিক পণ্য ও রাসায়নিক, অপরিশোধিত তেল, প্রাকৃতিক গ্যাস ও খাদ্য সামগ্রীর দাম বৃদ্ধি। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এই তথ্য সামনে এসেছে।

 ফেব্রুয়ারিতে মূল্যবৃদ্ধি

ফেব্রুয়ারিতে মূল্যবৃদ্ধি

ফেব্রুয়ারিতে উৎপাদিত পণ্যের মূল্যস্ফীতি ছিল ৯.৮৪ শতাংশ। একমাস আগে জানুয়ারিতে তা ছিল ৯.৪২ শতাংশ। জ্বালানি ও বিদ্যুতের মাসে দাম বৃদ্ধির হার ছিল ৩১.৫০ শতাংশ। বিশ্বব্যাপী অপরিশোধিত তেলের ক্রমবর্ধমান দামের কারণে, ফেব্রুয়ারিতে অপরিশোধিত পেট্রোলিয়ামের মূল্যস্ফীতি হয়ে ৫৫.১৭ শতাংশে দাঁড়িয়েছে। জানুয়ারিতে তা ছিল ৩৯.৪১ শতাংশ। দেশে ইতিমধ্যেই সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রোল, ডিজেলের দাম। সেখানে এর প্রভাবে যে দেশের আম আদমির পকেটে ফের আগুন ধরতে চলেছে তা এককথায় স্পষ্ট কেন্দ্রের তথ্য থেকেই।

 ভারতের বাজারে প্রভাব

ভারতের বাজারে প্রভাব

গোটা বিশ্বজুড়ে একের পর এক সমস্যার জেরে বড়সড় ধাক্কা এসেছে ভারতীয় অর্থনীতিতে। বিশ্বজুড়ে মুদ্রাস্ফীতির সৃষ্টি হয়েছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পাওয়ায় বেড়েছে পাইকারি বাজারের মূল্য। মুদ্রাস্ফীতির নাগপাশ থেকে কোনভাবেই মুক্তি পাচ্ছেনা জনসাধারণ। উচ্চ জ্বালানির দামের মধ্যে, যা জানুয়ারিতে ৩২.২৭ শতাংশের বিপরীতে বছরে ৩১.৫০ শতাংশ বেড়েছে। পাশাপাশি নডিয়ার বার্ষিক পাইকারি মূল্য-ভিত্তিক মূল্যস্ফীতি ফেব্রুয়ারিতে বৃদ্ধি পেয়ে ঠেকেছে ১৩.১১ শতাংশে। সোমবার সরকারী তথ্য প্রকাশ করে এরকমই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। আর এখানেই চন্তার ভাঁজ অর্থনৈতিক বিশেষজ্ঞদের কপালে।

Positive Story : টিকাকরণ: ১২-১৪ বছর বয়সীদের জন্য বড় ঘোষণা কেন্দ্রের

English summary
wholesale market price in india increased compared to february 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X