• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চলছে দোষারোপ-পাল্টা দোষারোপের পালা, উৎসবের আলো ঢাকল শোকের ছায়ায়

বিজয়া দশমী ও দশেরা উপলক্ষ্যে দেশজুড়ে উৎসবের আবহকে তেতো করে দিয়েছে অমৃতসরের ভয়াবহ দুর্ঘটনা। সেখানকার চৌরা বাজার এলাকায় রাবণ দহন উৎসব দেখতে জড়ো হয়েছিলেন বহু মানুষ। কাছেই এক রেল লাইনের উপরও অনেকে জড়ো হয়েছিলেন সেই দৃশ্য দেখার জন্য আর এর মধ্যেই তীব্র গতিতে তাদের উপর এসে পড়ে একটি ট্রেন।

অমৃতসর, চলছে দোষারোপ-পাল্টা দোষারোপের পালা

ঘটনায় বহু মানুষের মৃত্যু হয়েছে। এই মুহুর্তেই সঠিক সংখ্যাটা জানা না গেলেও স্থানীয় পুলিশের অনুমান অন্তত ৫০ থেকে ৬০ জনের ঘটনাস্থলেই মৃত্যু হয়। আরও বহু মানুষকে ভর্তি করা হয়েছে স্থানীয় সিভিল হাসপাতালে। সেখানে মৃত্যুর সঙ্গে লড়াই করছেন তাঁরা।

ঘটনার প্রাথমিক ধাক্কা কাটতে না কাটতেই দোষারোপ পাল্টা দোষারোপ শুরু হয়ে গিয়েছে। ঘটনার সময় উপস্থিত থাকা জনতার রোষের নিশানায় রয়েছে প্রশাসন এবং ওই দশেরা উদযাপনের আয়োজক কমিটি। তাদের বক্তব্য ট্রেন আসার সময় তাদের বিপদ সঙ্কেত দেওয়া উচিত ছিল। অথবা ট্রেনটি যাতে দশেরা অনুষ্ঠান চলার সময়ে সেখানে দাঁড়িয়ে যায়, অথবা ধীর গতিতে চলে তাও আয়োজক ও প্রশাসনের নিশ্চিত করা উচিত ছিল।

প্রত্যক্ষদর্শীদের একাংশের দাবি ওই দশেরা অনুষ্ঠানের আয়োজক ছিল কংগ্রেস। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা তথা চৌরাবাজার এলাকার বিধায়ক ও প্রাক্তন ক্রিকেটার নভজোৎ সিং সিধুর স্ত্রী নভজোৎ কওর সিধু। অভিযোগ কোনওরকম অনুমতি ছাড়াই নাকি সেখানে রাবণ দহনের আয়োজন করা হয়েছিল। সেইসঙ্গে সিধুর স্ত্রীয়ের বিরুদ্ধে অভিযোগ তিনি নাকি দুর্ঘটনার পরও তাঁর বক্তৃতা জারি রেখেছিলেন।

নভজোৎ কওর সিধু অবশ্য সব অভিযোগ অস্বীকার করেছেন। তাঁর দাবি রাবণ দহন দুর্ঘটনার আগেই হয়ে যায়। তাই তিনি সেখান থেকে চলে আসেন। দুর্ঘটনা ঘটে তারপরে। অনুমতি ছিল কি ছিল না তা স্পষ্ট করে না বললেও তিনি জানিয়েছেন প্রতি বছরই ওই জায়গাতেই রাবণ দহন হয়। তাঁর অভিযোগ এই দুর্ঘটনা নিয়ে বিরোধীরা রাজনীতি করছেন।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমৃতসর সিং অবশ্য় এই দোষারোপের খেলায় না জড়িয়ে ঘটনাটি অত্যন্ত দুঁঃখজনক বলে জানিয়েছেন। তিনি শনিবার অমৃতসর যাবেন বলেও জানিয়েছেন। সেই সঙ্গে মৃত ও আহতদের ক্ষতিপূরণ দেওয়ার কথাও ঘোষণা করেছেন তিনি। জখমদের সবার বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে।

দুর্ঘটনার খবর জানাজানি হতেই দেশজুড়ে উৎসবের আলোয় শোকের ছায়া নেমে এসেছে। রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রী, কংগ্রেস সভাপতি, একাধিক কেন্দ্রীয় মন্ত্রীরা শোক প্রকাশ করেছেন। প্রত্যেকেই সমবেদনা জানিয়েছেন মৃত ও আহতদের পরিবারবর্গকে।

English summary
Who said what in response to the Amritsar train accident on the day of Vijaya Dashami.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X