India
  • search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

কে এই একনাথ শিন্ডে, যিনি মহারাষ্ট্র রাজনীতির গতিপথ পাল্টানোর ক্ষমতা রাখেন?

Google Oneindia Bengali News

মহারাষ্ট্রের শিবসেনার একজন গুরুত্বপূর্ণ নেতা হলেন একনাথ শিন্ডে৷ থানে সহ বড় অংশে শিন্ডের প্রভাব উদ্ধবের চেয়ে কোনও অংশে কম নয়৷ এই শিন্ডেই বর্তমানে তাঁর অনুগামীদের নিয়ে গুজরাট গিয়ে এরকম একটি জল্পনা চলছে সোশ্যাল মিডিয়া জুড়ে৷ সংবাদমাধ্যমের খবর মহারাষ্ট্রের পুর ও নগর উন্নয়ন মন্ত্রী একনাথ তার সঙ্গে আরও ৩ জন মন্ত্রী সহ ৩৪ জন বিধায়ককে নিয়ে গুজরাটের সুরাটের একটি হোটেলে রয়েছেন৷ এরপর থেকেই মহারাষ্ট্র তো বটেই, দেশের রাজনীতিতেও আলোচনার কেন্দ্র বিন্দু হয়ে উঠেছেন একনাথ শিন্ডে?

রইল একনাথ শিন্ডেকে নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য

কিন্তু কে এই একনাথ শিন্ডে? কেনই বা তিনি এতটা গুরুত্বপূর্ণ মহারাষ্ট্রের রাজনীতিতে?

কিন্তু কে এই একনাথ শিন্ডে? কেনই বা তিনি এতটা গুরুত্বপূর্ণ মহারাষ্ট্রের রাজনীতিতে?

মহারাষ্ট্রের মন্ত্রী এবং শিবসেনা নেতা একনাথ শিন্ডে রাজ্য-রাজনীতিতে খেলা পরিবর্তন করে দিতে পারেন এমন একজন ব্যক্তি। শিন্ডে একজন জননেতা। বিশেষ করে থানে অঞ্চলে সেনাকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে একনাথের। তিনি সেনার প্রধান রাজনৈতিক অনুষ্ঠান আয়োজনের দায়িত্বও পালন করেছেন একাধিকবার। তাঁর ছেলে শ্রীকান্ত শিন্ডে কল্যাণ থেকে সেনা সাংসদ। একনাথ শিন্ডে মহারাষ্ট্র বিধানসভায় যথাক্রমে চার বার নির্বাচিত হয়েছেন, ২০০৪, ২০০৯, ২০১৪ এবং ২০১৯ সালে। আবার ২০১৪ সালে শিবসেনা এবং বিজেপি একে অপরের সঙ্গে বিবাদ জড়িয়ে পড়ার পরে তাঁকে বিরোধী দলের নেতা মনোনীত করেছিল শিব সেনা।

জোটের মন্ত্রী ছিলেন একনাথ শিন্ডে!

জোটের মন্ত্রী ছিলেন একনাথ শিন্ডে!

মহা বিকাশ আঘাদি সরকার গঠিত হওয়ার পর, শিন্ডে নগরোন্নয়ন ও গণপূর্ত (পাবলিক আন্ডারটেকিংস) এর ক্যাবিনেট মন্ত্রী হন। বর্তমানে তিনি মহারাষ্ট্রের নগরবিষয়ক মন্ত্রী। কিছুদিন আগেই তিনি মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরের সঙ্গে অযোধ্যা সফরে গিয়েছিলেন। এ হেন গুরুত্বপূর্ণ নেতার গুজরাটে যাওয়া নিয়ে রীতিমতো জল্পনা তৈরি হয়েছে৷ শিব সেনা অভিযোগ করেছে যে এমভিএ সরকারের পতনের জন্য ষড়যন্ত্র করছে বিজেপি। শিবসেনার আরও অভিযোগ, মধ্যপ্রদেশেও সরকার ফেলতে এরকমই ষড়যন্ত্র করেছিল বিজেপি৷

কেন শিবসেনার প্রতি ক্ষুব্ধ শিন্ডে?

কেন শিবসেনার প্রতি ক্ষুব্ধ শিন্ডে?

কিন্তু কি এমন ঘটল যে একদা শিবসেনার একনিষ্ঠ কর্মী এবং গুরুত্বপূর্ন নেতা তার অনুগামীদের নিয়ে বিজেপির দ্বারস্থ? সংবাদমাধ্যমের খবর কংগ্রেস-এনসিপির সঙ্গে যতটাই ঘনিষ্ঠ হয়ে শিবসেনা ততটাই দলে কোনঠাসা হয়ে পড়েছেন শিন্ডে৷ এবং এ নিয়ে তিনি রীতিমতো ঘনিষ্ঠ মহলে অভিযোগ করেছিলেন যে তাঁকে দলে সাইডলাইন করা হচ্ছে৷ এরপরই একনাথ শিন্ডের তাঁর অনুগামী বিধায়কদের নিয়ে গুজরাট যাওয়ার বিষয়ে জল্পনা তৈরি হয়েছে।

মহারাষ্ট্রে মহাসঙ্কটে মহাজোট! সংখ্যার অঙ্কে উল্টাতে পারে গদি, খেলা শুরু বিজেপিরমহারাষ্ট্রে মহাসঙ্কটে মহাজোট! সংখ্যার অঙ্কে উল্টাতে পারে গদি, খেলা শুরু বিজেপির

English summary
Who is this Eknath Shinde who has the power to change the course of Maharashtra politics?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X