• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

মল্লিকার্জুন খাড়গে না শশী থারুর? কোন অ-গান্ধী নেতা এবার বসবেন কংগ্রেসের কুর্সিতে

মল্লিকার্জুন খাড়গে না শশী থারুর? কে হবেন কংগ্রেসের পরবর্তী সভাপতি? সোনিয়া গান্ধীর স্থলাভিষিক্ত হবেন কে? দীর্ঘ ২২ বছর পর নির্বাচন হচ্ছে কংগ্রেসে। আর কিছু সময়ের অপেক্ষা।
  • |
Google Oneindia Bengali News

মল্লিকার্জুন খাড়গে না শশী থারুর? কে হবেন কংগ্রেসের পরবর্তী সভাপতি? সোনিয়া গান্ধীর স্থলাভিষিক্ত হবেন কে? দীর্ঘ ২২ বছর পর নির্বাচন হচ্ছে কংগ্রেসে। আর কিছু সময়ের অপেক্ষা। তারপরই কংগ্রেসের কুর্সিতে বসবে দ্বিতীয় অ-গান্ধী নেতা। সীতারাম কেশরীর পর কংগ্রেসের অ-গান্ধী সভাপতি হবেন হয় মল্লিকার্জুন খাড়গে, নতুবা শশী থারুর।

এবার অ-গান্ধী নতুন কংগ্রেস সভাপতি

এবার অ-গান্ধী নতুন কংগ্রেস সভাপতি

বুধবার নতুন প্রেসিডেন্ট পেতে চলেছে হাত শিবির। ২০১৯ সালে রাহুল গান্ধী ইস্তফা দেওয়ার পর থেকেই কংগ্রেসের কুর্সি ফাঁকা। অন্তর্বতীকালীন সভাপতি হিসেবে কাজ করে যাচ্ছেন সোনিয়া গান্ধী। অবশেষে তিন বছর পর নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এবার নতুন কংগ্রেস সভাপতির হাত ধরে দল এগিয়ে চলবে। তিনি কংগ্রেসকে ফের সুদিনে ফিরিয়ে নিয়ে যেতে পারবেন কি না, তা বলবে ভবিষ্যৎ।

কংগ্রেসের নতুন সভাপতির অপেক্ষা

কংগ্রেসের নতুন সভাপতির অপেক্ষা

মল্লিকার্জুন খাড়গে ও শশী থারুর উভয়েই জয়ের ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী। এদিন সকাল থেকেই ভোট গণনার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। মঙ্গলবারই সমস্ত রাজ্য থেকে ব্যালট বক্স এসে পৌঁছেছে দিল্লিতে কংগ্রেসের সদর দফতরের স্ট্রং রুমে। সকাল ১০টা থেকে শুরু হয়ে গিয়েছে কাউন্টিং। দুপুর তিনটে থেকে চারটের মধ্যেই কংগ্রেসের নতুন সভাপতির নাম ঘোষণা করবে হাইকম্যান্ড।

কার কপালে বিজয় তিলক উঠবে

কার কপালে বিজয় তিলক উঠবে

নির্বাচনের ফল ঘোষণায় সময় কংগ্রেসের সদর দফতর সোনিয়া গান্ধী উপস্থিত থাকতে পারেন বলে জানা গিয়েছে। তবে রাহুল গান্ধী থাকবেন না। তিনি ভারত জোড়ো যাত্রায় ব্যস্ত। ভোট দিতেও দিল্লি আসেননি, কর্নাটক থেকেই তিনি ভোট দিয়েছেন। এখন দেখার কার কপালে বিজয় তিলক ওঠে। এবারের নির্বাচন নিয়েও বিস্তর অভিযোগ উঠেছে। মল্লিকার্জুন খাড়গেকে কয়েকজন শীর্ষ নেতা সমর্থন করায় সুস্থ প্রতিযোগিতা বাধাপ্রাপ্ত হয়েছিল বলে অভিযোগ। দিল্লিতে প্রচার শেষে এমনটাই দাবি করেছিলেন শশী থারুর।

কংগ্রেস কি গান্ধী প্রভাবমুক্ত কোনও সভাপতি পাবে?

কংগ্রেস কি গান্ধী প্রভাবমুক্ত কোনও সভাপতি পাবে?

এখন প্রশ্ন, সত্যিই কি কংগ্রেস গান্ধী প্রভাবমুক্ত কোনও সভাপতি পাবে? নাকি কুর্সিতে কোনও অ-গান্ধী বসে গান্ধী পরিবারের অঙ্গুলিহেলনে চলবে। কেননা রাজনৈতিক মহল মনে করছে, মল্লিকার্জুন খাড়গে গান্ধী পরিবারের প্রস্তাবে ভোটে লড়ছেন। তিনি কুর্সিতে বসলে ব্যাটন থাকবে গান্ধী পরিবারের হাতেই। আর শশী থারুর যদি জয়ী হন, তবে গান্ধী পরিবারের প্রভাবমুক্ত প্রশাসন চলতে পারে কংগ্রেসে।

চমৎকারের আশায় নেতাজি-স্মরণ শশী থারুরের

চমৎকারের আশায় নেতাজি-স্মরণ শশী থারুরের

ভোট পরবর্তী সমীক্ষা বলছে, মল্লিকার্জুন খাড়গেই জিততে চলেছেন। তবু কোনও এক চমৎকারের আশায় রয়েছেন শশী থারুর। নেতাজি সুভাষচন্দ্র বসু যে পথে হেঁটে মহাত্মা গান্ধীর মনোনীত পি সীতারামাইয়াকে হারিয়ে দিয়েছিলেন, সেই পথেই সাফল্য মিলতে পারে। তবে বর্তমান নেতৃত্ব সেই পথ নেবেন কি না, তা বলবে অদূর ভবিষ্যৎ।

অ-গান্ধী সভাপতি পেতে ভোটাভুটি, ফলের অপেক্ষা

অ-গান্ধী সভাপতি পেতে ভোটাভুটি, ফলের অপেক্ষা

২২ বছর আগে শেষবার ভোটাভুটি হয়। ২০০০ সালে সোনিয়া গান্ধীর বিরুদ্ধে ভোটে লড়েছিলেন জিতেন্দ্র প্রসাদ। ৯৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছিলেন সোনিয়া। সেই থেকে টানা ১৭ বছর তিনিই ছিলেন কুর্সিতে। তারপর রাহুল গান্ধী বিনা প্রতিদ্বন্দ্বিতায় কংগ্রেস সভাপতি নির্বাচিত হয়েছিলেন। কিন্তু ২০১৯ সালের লোকসভায় শোচনীয় পরাজয়ের পর তিনি ইস্তফা দেন কংগ্রেস সভাপতির পদ থেকে। এবং দাবি করেন অ-গান্ধী সভাপতির।

English summary
Who is elected as Congress president Mallikarjun Kharge or Shashi Tharoor wait for counting.
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X