• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীঘ্রই শুরু হবে করোনার টিকাকরণ! কেন্দ্রের অগ্রাধিকার তালিকায় রয়েছেন কারা?

আজ থেকে দেশ জুড়ে শুরু হয় করোনার প্রতিষেধকের মহড়া। আগামী ৬-৮ মাসের মধ্যে ভারতের প্রায় ৩০ কোটি নাগরিককে কোরোনার প্রতিষেধক দেওয়ার পরিকল্পনা করেছে কেন্দ্র। শুরু করা হবে চিকিৎসক, নার্স, পুলিশকর্মী ও অন্যান্য পেশার সঙ্গে যুক্ত প্রথম সারির করোনা যোদ্ধাদের নিয়ে।

সিস্টেম তৈরি করা হয়েছে

সিস্টেম তৈরি করা হয়েছে

কীভাবে করোনা ভ্যাকসিনের বণ্টন হবে তা নিয়ে এতদিনে বিস্তর জল্পনা তৈরি হয়েছে। এবার জবাব দিলেন এইমসের ডিরেক্টর জেনেরাল রণদীপ গুলেরিয়া। যাঁদের শরীরে টিকাকরণের প্রয়োজন বেশি, তাঁদের যাতে আগে ভ্যাকসিন দেওয়া যায়, তা নিশ্চিত করার জন্য বিশেষ পরিকল্পনা করছে কেন্দ্র। যে রোগীদের শরীরে কোমর্বিডিটি রয়েছে, তাঁদের চিহ্নিতকরণের জন্য একটি সিস্টেম তৈরি করা হয়েছে বলে জানালেন গুলেরিয়া।

কিছু মাপকাঠি তৈরি করা হয়েছে

কিছু মাপকাঠি তৈরি করা হয়েছে

সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, 'আমি একটি কমিটির সভাপতিত্ব করছি। আমরা কিছু মাপকাঠি তৈরি করেছি। কারও মধ্যে ডায়াবেটিস আছে কি না, বা কারও মধ্যে ক্রনিক রেনাল ডিজিজ আছে কি না, বা কারও ক্রনিক রেসপিরেটরি ডিজিজ আছে কি না। যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদের মধ্যে কাকে আগে প্রাধান্য দেওয়া হবে, তা এই মাপকাঠির উপর নির্ভর করবে।'

ভ্যাকসিনের প্রয়োগে অগ্রাধিকার পাবেন কারা?

ভ্যাকসিনের প্রয়োগে অগ্রাধিকার পাবেন কারা?

উদাহরণস্বরূপ, ধরে নেওয়া যাক ডায়াবেটিসে আক্রান্ত কেউ তবে নিয়ন্ত্রিত ডায়েটে এবং অন্য একজন ১০ বছর ধরে ইনসুলিনে রয়েছেন। এক্ষেত্রে যে ব্যক্তি ডায়াবেটিস বেশি খারাপ পরিস্থিতিতে রয়েছেন, ভ্যাকসিনের প্রয়োগের সময় তিনি অগ্রাধিকার পাবেন।

রয়েছে তিনটি ব্লক, বসানো হল একটি স্টেন্ট! সঠিক সময়ে হাসপাতালে আসাতেই বাঁচলেন সৌরভ

English summary
Who are in Central Government's priority list as first phase of Coronavrius vaccination to start soon
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X