• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সিরাম হোক বা ভারত বায়োটেক, টিকা বন্টন নিয়ে ফের রাজ্যগুলিকে বিশেষ বার্তা কেন্দ্রের

  • |

আগামী ১৬ই জানুয়ারি থেকেই ভারতে শুরু হতে চলেছে প্রথম পর্যায়ের করোনা টিকাকরণ। আর সেই কর্মসূচি ঘিরেই রাজ্যগুলিতে যেন সাজ সাজ রব। এমতবস্থায় যুদ্ধকালীন তৎপরতার মাঝেই কেন্দ্রের ঘোষণায় সতর্ক হল রাজ্যগুলি। সূত্রের খবর, ভ্যাকসিন বন্টনের ক্ষেত্রে সকল রাশ নিজের হাতে তুলে নিয়েছে কেন্দ্র। সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) -এর 'কোভিশিল্ড' ও ভারত বায়োটেকের 'কোভ্যাক্সিন' বন্টনের ক্ষেত্রে কোন রাজ্যে কত ভায়াল ভ্যাকসিন দেওয়া হবে, তা এইবার থেকে ঠিক করে দেবে কেন্দ্র। যদিও জেলা ও 'অগ্রাধিকারপ্রাপ্ত গোষ্ঠী' নির্বাচন করে প্রতিষেধক বন্টনের সম্পূর্ণ দায়িত্ব বর্তাবে রাজ্যের উপর, সূত্রের খবর এমনটাই।

ভ্যাকসিন বন্টনের বিষয়ে কেন্দ্র-রাজ্য বৈঠক

ভ্যাকসিন বন্টনের বিষয়ে কেন্দ্র-রাজ্য বৈঠক

কেন্দ্রীয় সূত্রে খবর, রাজ্যগুলিতে ভ্যাকসিনের বন্টনের বিষয়ে কথা বলতে গত চারদিনে চারদফায় ভিডিও কনফারেন্সে বৈঠক হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারগুলির মধ্যে। এক কেন্দ্রীয় স্বাস্থ্য আধিকারিকের মতে, সিরাম ইনস্টিটিউটের প্রায় ১.১ কোটি ডোজ ও ভারত বায়োটেকের ৫৫ লক্ষ ডোজ বন্টনের ক্ষেত্রে খুব সাবধানে পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র।

 রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

রাজ্যগুলিকে সতর্ক করল কেন্দ্র

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, ডোজের সঠিক অনুপাত বজায় রাখার বিষয়ে অতিসতর্ক থাকার আর্জি জানান হয়েছে রাজ্যের স্বাস্থ্যসচিবদের। স্বাস্থ্যমন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিকের বক্তব্য, "ধরে নিন কোনো একটি সাইটে কোভ্যাক্সিন ডোজ দেওয়া হচ্ছে, তাহলে সেই সাইট থেকে শুধু কোভ্যাক্সিন-ই প্রয়োগ হবে। এর কারণ হচ্ছে, প্রথম ডোজ নেওয়ার পরে নাগরিকদের আবার ২৮দিন পর ওই সাইটে ওই একই টিকার দ্বিতীয় ডোজ নিতে হবে। সেক্ষেত্রে গন্ডগোল হলে মুশকিল!"

কেন্দ্রের অনুপাত মানতে হবে রাজ্যগুলিকে

কেন্দ্রের অনুপাত মানতে হবে রাজ্যগুলিকে

কেন্দ্রীয় আধিকারিকদের মতে, কোনো রাজ্যকে যে অনুপাতে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড প্রদান করবে কেন্দ্র, সেই নিয়ম মেনেই টিকাকরণ করতে হবে রাজ্যগুলিকে। অন্যদিকে সূত্রের মতে, পাঞ্জাবের ২ লক্ষ স্বাস্থ্যকর্মীর জন্য মাত্র ৩ লক্ষ ডোজ সরবরাহের বিষয়ে কেন্দ্রকে সওয়াল করে পাঞ্জাব প্রশাসন। উত্তরে কেন্দ্র জানায়, দু'ডোজের প্রতিষেধক একেবারে পাঠানো হবে না রাজ্যে। বিশেষজ্ঞদের মতে, কারচুপি রুখতেই এহেন ব্যবস্থা নিয়েছে কেন্দ্র।

মহারাষ্ট্রের ৮ লক্ষ স্বাস্থ্যকর্মীর টিকাকরণ নিয়ে ধোঁয়াশা

মহারাষ্ট্রের ৮ লক্ষ স্বাস্থ্যকর্মীর টিকাকরণ নিয়ে ধোঁয়াশা

ভ্যাকসিন সরবরাহের বিষয়ে ইতিমধ্যে নানাবিধ ধোঁয়াশা সৃষ্টি হয়েছে দেশজুড়ে। এ প্রসঙ্গে, প্রায় ৮ লক্ষ স্বাস্থ্যকর্মীর জন্য মাত্র ৪.৫ লক্ষ ভ্যাকসিন ডোজ পাওয়ার বিষয়ে মহারাষ্ট্র প্রশাসন প্রশ্ন তুলেছে কেন্দ্রের কাছে। প্রত্যুত্তরে কেন্দ্র জানিয়েছে, "দেশের সকল রাজ্যে সকল স্বাস্থ্যকর্মী সঠিক ডোজ পাবেন। তবে প্রথমদিনেই সব ডোজ সরবরাহ সম্ভব নয়। সব ভায়াল পাওয়ার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে রাজ্যগুলিকে।

নিছক দুর্ঘটনা? বাগবাজারের অগ্নিকাণ্ড নিয়ে ষড়যন্ত্রের তত্ত্ব উসকে দিলেন দিলীপ ঘোষ

English summary
Center to fix vaccine distribution in states, new message to prioritize 'priority groups'
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X