• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কার্গিল হোক বা পোখরান বিতর্ক, বাজপেয়ীর ৯৬তম জন্মবার্ষিকীতে সাড়া ফেলছে শক্তিকান্ত সিনহার এই বই

  • |

ইতিমধ্যেই ২৫ ডিসেম্বর শুক্রবার প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর ৯৬তম জন্মবার্ষিকীতে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন নরেন্দ্র মোদী। পাশাপাশি জন্মবার্ষিকী উপলক্ষেই 'অটল বিহারী বাজপেয়ী ইন পার্লামেন্ট: আ কোমেমোরেটিভ ভলিউম' নামে একটি বইও প্রকাশ করেন তিনি। এদিকে তাঁর জন্মদিনের আবহেই আরও একটি বই প্রকাশ করে সাড়া ফেলে দিলেন বাজপেয়ী সরকারের প্রাক্তন আমলা শক্তি সিনহা।

‘বাজপেয়ী : দ্য ইয়ার্স অফ চেঞ্জড ইণ্ডিয়া’ নিয়ে চড়ছে উত্তেজনার পারদ

‘বাজপেয়ী : দ্য ইয়ার্স অফ চেঞ্জড ইণ্ডিয়া’ নিয়ে চড়ছে উত্তেজনার পারদ

সদ্য প্রকাশিত ‘বাজপেয়ী : দ্য ইয়ার্স অফ চেঞ্জড ইণ্ডিয়া' বইতেই অটল বিহারী বাজপেয়ী শাসনকালের বেশ কিছু বিতর্কিত ঘটনার স্মৃতিচারণা করেন শক্তি সিনহা। উঠে এসেছে পোখরান এমনকী কার্গিল প্রসঙ্গ। প্রতিটি ক্ষেত্রেই কী ভাবে শক্ত হাতে একাধিক কঠিন পরিস্থিতির মোকাবিলা করেন বাজপেয়ী, কী ভাবে শানিত রাজনৈতিক বুদ্ধির ব্যবহারে কী ভাবে আন্তর্জাতিক ময়দানে ভারতের বিজয়রথ এগিয়ে নিয়ে গিয়েছেন তারই নিখুঁত বর্ননা করেছেন লেখক।

 কার্গিল সমস্যা নিয়েও পাকিস্তানকে মুখতোড় জবাব দিয়েছিলেন বাজপেয়ী

কার্গিল সমস্যা নিয়েও পাকিস্তানকে মুখতোড় জবাব দিয়েছিলেন বাজপেয়ী

একইসাথে দীর্ঘদিন বাজপেয়ীর সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সম্পর্কে বলতে গিয়ে এদিনের ইন্টারভিউয়ে শক্তি সিনহাকে বলতে শোনা যায়, " যে ভাবে উনি কার্গিল সমস্যার মোকাবিলা করেছিলেন তা সত্যই প্রশংসনীয়। তার একাধিক পদক্ষেপ থেকেই পরিষ্কার যে আদপে পাকিস্তানের আগ্রাসনের কারণেই আসল সমস্যার সূত্রপাত। কিন্তু ভারত যে কোনও ভাবেই পাকিস্তানের কাছে মাথানত করবে না তাই বারবার বুঝিয়ে দিয়েছিলেনম বাজপেয়ী।"

পোখরান বিতর্ক নিয়েও প্রকাশ্যে কলম ধরেন শক্তিকান্ত সিনহা

পোখরান বিতর্ক নিয়েও প্রকাশ্যে কলম ধরেন শক্তিকান্ত সিনহা

বাজপেয়ীর সঙ্গে দীর্ঘদিন কাজ করার জন্য এদিনের ইন্টারভিউ চলাকালীন একাধিকবার গর্ব বোধ করতে দেখা যায় শক্তিবাবুকে। অন্যদিকে পোখরানে বাজপেয়ীর পারমানবিক বোমা পরীক্ষা নিয়েও সদ্য প্রকাশিত বইয়ে একাধিক বিতর্কের জবাব দিয়েছেন তিনি। এমনকী আন্তর্জাতিক চাপ থাকা সত্ত্বেও মাথা ঠান্ডা রেখে যে ভাবে নিজের সিদ্ধান্তের প্রতি অনড় ছিলেন বাজপেয়ী তারও ভূয়সী প্রশংসা করেন শক্তিকান্ত সিনহা।

 আদবানি না বাজপেয়ী ? জনপ্রিয়তার নিরিখে কে এগিয়ে

আদবানি না বাজপেয়ী ? জনপ্রিয়তার নিরিখে কে এগিয়ে

অন্যদিকে ৮০-৯০-র দশকে রাজনৈতিক জটিলতা, বাজপেয়ীর উত্থান, এনডিএ সরকারের ক্ষমতায়ন নিয়েও এই বইতেই একাধিক গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ্যে এনেছেন শক্তিকান্ত সিনহা। এমনকী ভারতের প্রধানমন্ত্রীত্বের দৌড়ে লালকৃষ্ণ আদবানীর তুলনায় বাজপেয়ীর জনপ্রিয়তা বেশির কারণ নিয়েও অকপটে কলম ধরতে দেখা গিয়েছে শক্তিকান্ত সিনহা। কী ভাবে সেই সময় দলের উর্ধ্বে গিয়েও দেশবাসীর জনমত আদায় করতে আদবানীকেও ছাপিয়ে যান মোদীর পূর্বসূরী তাই বইয়ে বিশদে বর্ণনা করেছেন বাজপেয়ীর এই ঘনিষ্ঠ সহযোদী। তাই বাজপেয়ীর ৯৬তম জন্মবার্ষিকীতে দাঁড়িয়ে শক্তিকান্ত দাসের এই বইকে নিয়ে যথেষ্টই উন্মাদনা দেখা যাচ্ছে রাজনৈতিক মহলে।

কলকাতাঃ করোনা বিধি মানছেন না সুলভ শৌচালয় ব্যবহারকারীরা, বাড়ছে সংক্রমণের আশঙ্কা

একুশের আগেই লাগু সিএএ? বাংলা-অসমে ঢোক গিলে গলার কাঁটা নামানোর চেষ্টা বিজেপির

English summary
Whether it is Kargil or Pokhran controversy, how could former Prime Minister Atal Bihari Vajpayee take multiple difficult decisions?
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X