• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হোয়াটসঅ্যাপের গোপনীয়তা এবার ‌কি ফেসবুকের হাতে?‌ কি বলছে মেসেজিং অ্যাপের নতুন এই ফিচার

নতুন বছরের শুরুতেই হোয়াটসঅ্যাপ নতুন ফিচার নিয়ে আসল। তবে তার জেরে হয়ত বিপাকে পড়তে পারেন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা। গ্রাহকদের কাছে যে এন্ড টু এন্ড এনক্রিপশনের জন্য জনপ্রিয়তা অর্জন করেছিল এই মেসেজ অ্যাপটি, তা সম্ভবত আর থাকবে না। অর্থাৎ এই ফিচারটিকেই বদলাতে চলেছে হোয়াটসঅ্যাপ। বুধবার ভারতের বহু গ্রাহক এই সংক্রান্ত পপ–আপ সতর্কতা পান তাঁদের মেসেজি• অ্যাপ পরিষেবায়। যেখানে তাঁদের নতুন এই গোপনীয়তার নিয়ম নয় গ্রহণ করতে হবে নতুবা তাঁরা তাঁদের অ্যাকাউন্ট হারিয়ে ফেলবেন। নতুন এই গোপনীয়তার নীতি এবং নিয়ম ৮ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

প্রাইভেসি পলিসিতে বদল, সোশ্যাল মিডিয়ার ঝড়, পলিসি না মানলে হোয়াটসঅ্যাপ বন্ধ

হোয়াটসঅ্যাপের গোপনীয়তা এবার ‌কি ফেসবুকের হাতে?‌ কি বলছে মেসেজিং অ্যাপের নতুন এই ফিচার

এই বিষয়টি নজরে আসে যখন মঙ্গলবার সন্ধ্যায় হাজার হাজার ব্যবহারকারী নোটিফিকেশন পান, যেখানে তাঁদের জানানো হয় হোয়াটসঅ্যাপের টার্মস অফ সার্ভিস ও গোপনীয়তার নীতির বিষয়ে। নোটিফিকশনে বলা হয়েছে, '‌হোয়াটসঅ্যাপ ইজ আপডেটিং ইটস টার্মস অ্যান্ড প্রাইভেসি পলিসি।’‌ নতুন নিয়ম অনুযায়ী, হোয়াটঅ্যাপে গ্রাহকদের সমস্ত গোপন তথ্য তা চলে যাবে হোয়াটসঅ্যাপের মালিক সংস্থা ফেসবুকের হাতে ।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, 'ব্যবসায়ীরা কীভাবে তাদের হোয়াটসঅ্যাপ চ্যাটগুলি সংরক্ষণ এবং পরিচালনা করতে ফেসবুক হোস্ট করা পরিষেবাগুলি ব্যবহার করতে পারে এবং ফেসবুকের সঙ্গে কীভাবে আমরা (হোয়াটসঅ্যাপ) অংশীদারদের ফেসবুক কোম্পানির পণ্য জুড়ে একীকরণ প্রস্তাব করতে পারি?‌’ এটি ছাড়াও এই মেসেজিং অ্যাপ তাদের ওয়েবসাইটটিও আপডেট করেছে, যেখানে তাদের সাম্প্রতিকতম আপডেটের তথ্য রয়েছে।‌ অন্যান্য পরিবর্তনগুলির মধ্যে, হোয়াটসঅ্যাপ যেভাবে তথ্য সংগ্রহ করে তাও আপডেট করা হয়েছে। বলা হয়েছে, '‌যখন কোনও ব্যবহারকারী কোনও মিডিয়া ফরোয়ার্ড করে মেসেজ ছাড়া, আমরা সেই মিডিয়া কিছুক্ষণের জন্য আমাদের পরিষেবায় এনক্রিপটেড করে রাখি অতিরিক্ত ফরোয়ার্ড আরও দক্ষ বিতরণ সহায়তার জন্য।’‌

এর আগে ব্যবহারকারিদের কাছে তাঁরা তাঁদের হোয়াটসঅ্যাপের তথ্য ফেসবুকের সঙ্গে শেযার করতে চান কিনা তার বিকল্প আসত। যদিও সাম্প্রতিকতম সঙ্গে ব্যবহারকারীরা তাদের অ্যাকাউন্টগুলি স্থায়ীভাবে হারিয়ে ফেলার ঝুঁকির মধ্যে রয়েছেন।

ভোটের মুখে দুটি সরকারি প্রকল্প চালু নিয়ে মুখ্যমন্ত্রীর খোলা চিঠি

English summary
whatsapp updates privacy policy
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X