• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই চারটি ব্যাঙ্কের সঙ্গে ভারতে চালু হয়ে যাচ্ছে হোয়াটসঅ্যাপ পে পরিষেবা

খুব শীঘ্রই ভারতে চালু হয়ে যাবে হোয়াটসঅ্যাপ পে। বুধবার হোয়াটস অ্যাপ পে–এর তরফ থেকে ঘোষণা করে বলা হয় যে ভারতে এখন এই সুবিধা হোয়াটসঅ্যাপে মিলবে। প্রায় দু’‌বছর অপেক্ষার পর ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ পেমেন্ট পরিষেবা ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার (‌এনপিসিআই)‌ পক্ষ থেকে ১৬০টি ব্যাঙ্কের সঙ্গে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস বা ইউপিআইয়ের জন্য নভেম্বরেই অনুমোদন পায়।

চারটে ব্যাঙ্কের সঙ্গে সমন্বয়

চারটে ব্যাঙ্কের সঙ্গে সমন্বয়

হোয়াটসঅ্যাপ পে বর্তমানে এসবিআই, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ও অ্যাক্সিস ব্যাঙ্কের ভারতের ২ কোটি ব্যবহারকারীকে এই পরিষেবা দেবে। ফেসবুকের ‘‌ফুয়েল ফর ইন্ডিয়া'‌র ভার্চুয়াল অনুষ্ঠানে ভারতের হোয়াটসঅ্যাপ প্রধীন অভিজিত বোস বলেন, ‘‌ইউপিআই হল একটি রূপান্তরকারী পরিষেবা এবং সম্মিলিতভাবে আমাদের ডিজিটাল অর্থনীতি এবং আর্থিক অন্তর্ভুক্তির সুবিধাগুলি একটি বিশাল সংখ্যক ব্যবহারকারীদের কাছে আনার সুযোগ রয়েছে যার আগে তাদের কাছে সম্পূর্ণ উপলব্ধ ছিল না।' পিয়ার-টু-পিয়ার (‌পি২পি)‌ পেমেন্ট ফিচার হোয়ায়টঅ্যাপের ১০টি আঞ্চলিক ভাষায় উপলব্ধ হবে।

 আইসিআইসিআই ব্যাঙ্ক

আইসিআইসিআই ব্যাঙ্ক

আইসিআইসিআই ব্যাঙ্কের ডিজিটাল চ্যানেল ও অংশীদার, প্রধান বিজিথ ভাস্কর বলেন, ‘‌আমরা এপ্রিল মাস থেকে হোয়াটসঅ্যাপে ব্যাঙ্কিং পরিষেবা চালু করি। এই অল্প সময়ের মধ্যে ২০ লক্ষ ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে ব্যাঙ্কিং পরিষেবাকে গ্রহণ করেছে। এখন হোয়াটসঅ্যাপ পেমেন্ট, একটি অনন্য সুযোগ, যার সহজ পদ্ধতির মাধ্যমে দেশের সব মানুষ এই আর্থিক পরিষেবা ব্যবহার করতে পারবেন।' সম্প্রতি বেঙ্গালুরুর রিসার্চ ফার্ম রেডসির তাদের রিপোর্টে জানিয়েছে, ভারতের ডিজিটাল পেমেন্ট আশা করছে ২০২৫ সালের আর্থিক বছরের মধ্যে ৯৪ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছানো সম্ভব হবে। ‌

এসবিআই ইউপিআই পরিষেবা দেবে

এসবিআই ইউপিআই পরিষেবা দেবে

এক বিবৃতিতে বোস বলেন, ‘‌আমরা খুবই উৎসাহিত এবং বিশেষ সুবিধাপ্রাপ্ত এসবিআই, আইসিআইসিআই ব্যাঙ্ক, এইচডিএফসি এবং অ্যাক্সিস ব্যাঙ্কের সঙ্গে সহজ ও নিরাপদ ডিজিটাল পেমেন্ট ভারতের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নিয়ে আসতে পারছি।'‌ সহজ এবং তাৎক্ষণিক মোবাইল ভিত্তিক পেমেন্টের সুবিধার্থে এসবিআই এখন হোয়াটসঅ্যাপ পেমেন্টের মাধ্যমে ইউপিআই পরিষেবা সরবরাহ করবে।

এইচডিএফসি ব্যাঙ্ক

এইচডিএফসি ব্যাঙ্ক

এইডিএফসি ব্যাঙ্কের প্রধান পরাগ রাও এ প্রসঙ্গে বলেন, ‘‌আর্থিক অন্তর্ভুক্তি অর্জন এবং ভারতীয়দের জন্য সাশ্রয়ী মূল্যের আর্থিক পরিষেবা সরবরাহ করার দিকে হোয়াটসঅ্যাপ পে-এর সঙ্গে অংশীদারিত্ব আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।'‌ তিনি আরও বলেন, ‘‌এই ধরনের অংশীদারিত্ব পরবর্তীকালে আর্থিক প্রবৃদ্ধি ও দেশের উন্নয়নে ইন্ধন জোগায়।'‌

এই পরিষেবা নিরাপদ

এই পরিষেবা নিরাপদ

হোয়াটসঅ্যাপ আগেই জানিয়েছিল যে এই পেমেন্ট ফিচার কড়া নিরাপত্তা ও গোপনীয়তা বজায় রেখে নকশা করা হয়েছে। এর সঙ্গে যুক্ত করা হয়েচে প্রত্যেক পেমেন্টে ব্যক্তিগত ইউপিআই পিন। ভারতে পেটিএম, গুগল পে, ফোন পে-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নামবে হোয়াটসঅ্যাপ পেমেন্ট পরিষেবা।

অনুব্রত মণ্ডল-সুব্রত বক্সিদের ফোন বিজেপির, এবার কারা 'টার্গেট’ স্পষ্ট করলেন মমতা

English summary
whatsapp pay service is iive in india with these four banks
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X