• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

প্রথা ভাঙা প্রজাতন্ত্র দিবস, বাতিল একাধিক অনুষ্ঠান, নতুনভাবে যোগ হল কি কি দেখুন এক নজরে

অন্যান্য বছরের মতো এ বছরের প্রজাতন্ত্র দিবসেও দেশের সামরিক বাহিনী অংশ নেবে বার্ষিক কুচকাওয়াজে। তবে করোনা আবহের কারণে অন্যান্য বছরের তুলনায় এ বছরের প্রজাতন্ত্র দিবস একটু অন্যরকমভাবে পালন করা হবে। বিদেশি অতিথি ছাড়া হবে কুচকাওয়াজ, কমছে দর্শক সংখ্যাও। ওইদিন অনুষ্ঠান যেমন কাঁটছাঁট করা হয়েছে তেমনি নতুন অনেক কিছু যোগ করাও হয়েছে। দেখে নেওয়া যাক কি কি নতুন বিষয় যোগ হয়েছে এ বছরের প্রজাতন্ত্র দিবসে।

প্রথা ভাঙা প্রজাতন্ত্র দিবস, বাতিল একাধিক অনুষ্ঠান, নতুনভাবে যোগ হল কি কি দেখুন এক নজরে

নতুন যা যোগ হচ্ছে প্রজাতন্ত্র দিবসে

১)‌ ভারতীয় বা্যু সেনার জন্য ফ্রান্স থেকে গত বছরের সেপ্টেম্বরে কেনা রাফালে যুদ্ধ বিমান এই প্রথমবার প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে। ফ্রান্স থেকে অর্ডার করা ৩৬টি রাফালের মধ্যে ১১টি বিমানকে বায়ু সেনা অন্তর্ভুক্ত করেছে।

২)‌ এ বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ প্রথমবার সাক্ষী থাকবে মহিলা যুদ্ধ বিমান পাইলটের। ভারতের প্রথম মহিলা যুদ্ধ বিমান পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট ভাবনা কান্ত আইএএফ ট্যাবলোতে অংশ নেবেন, যেখানে প্রদর্শিত হবে লাইট কমব্যাট এয়ারক্রাফট (‌এলসিএ)‌, লাইট কমব্যাট হেলিকপ্টার (‌এলসিএইচ)‌ ও সুখোই–৩০ যুদ্ধবিমান।

৩)‌ এ বছর প্রথমবার বাংলাদেশের ১২২ জন সেনা অংশ নেবেন কুচকাওয়াজে। এর আগে প্রজাতন্ত্র দিবসে ফ্রান্স (‌২০১৬)‌ ও আরব আমিরশাহী (‌২০১৭)‌ কুচকাওয়াজে প্রথম আন্তর্জাতিক দেশ হিসাবে অংশ নিয়েছিল।

৪)‌ উত্তরপ্রদেশের ট্যাবলোতে এ বছরের প্রজাতন্ত্র দিবসে প্রদর্শিত হবে রাম মন্দির, যা অযোধ্যায় নির্মাণ হচ্ছে।

যা কিছু বাদ পড়েছে বা সংক্ষিপ্ত করা হয়েছে

১) ব্রিটেনের প্রধানমন্ত্রী বোরিস জনসন প্রজাতন্ত্র দিবসে তাঁর আসা বাতিল করে দেওয়ার পর কোনও বিদেশি মুখ্য অতিথি থাকছে না এ বছরের প্রজাতন্ত্র দিবসে। জনসন প্রথমে ভারতের আমন্ত্রণ গ্রহণ করলেও ব্রিটেনে কোভিডের নয়া স্ট্রেনের কারণে তিনি ভারত সফর বাতিল করে দেন। এর আগেও ভারত ১৯৫২, ১৯৫৩ ও ১৯৬৬ সালে বিদেশি অতিথি ছাড়াই প্রজাতন্ত্র দিবস পালন করেছে।

২)‌ এ বছর দর্শকসংখ্যাও গত বছরের দেড় লক্ষ থেকে কমিয়ে ২৫ হাজারে নিয়ে আসা হয়েছে। এমনকী সংবাদমাধ্যমের ব্যক্তিত্বরাও এ বছর ২০০ জন থাকবেন, যা গত বছর ছিল ৩০০ জন।

৩)‌ না, এ বছর কুচকাওয়াজ লাল কেল্লা পর্যন্ত যাবে না, বরং ইন্ডিয়া গেটের সি–হেক্সাগনের ন্যাশনাল স্টেডিয়াম পর্যন্ত যাবে। ট্যাবলোগুলি যাবে লাল কেল্লা পর্যন্ত।

৪)‌ অবসরপ্রাপ্ত সেনা অফিসার ও মহিলা অফিসারদের নিয়ে কুচকাওয়াজ, ভারতীয় সেনা ও কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর মোটর বাইক স্ট্যান্টের অনুষ্ঠান বাতিল করা হয়েছে এ বছর।

৫)‌ ইন্ডিয়া গেট লনে ১৫ বছরের নীচে কোনও শিশুর প্রবেশের ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে। এ বছর কোনও স্কুল পড়ুয়ারা যোগ দেবে না প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে।

করোনা আক্রান্ত লিলি চক্রবর্তীর শারীরিক অবস্থার অবনতি, অক্সিজেন মাত্রা কম

পদত্যাগ করেননি, অপসারিত রাজীব বন্দ্যোপাধ্যায়! পয়েন্ট কুড়োতে ব্যস্ত তৃণমূল

English summary
whats new what will be missing in jan 26 parade
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X