• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুবিধেজনক অবস্থায় রয়েছে ভারত, চিন হালে পানি পাবে না যুদ্ধ বাঁধলে, বলে দিচ্ছে সেনা বাহিনীর অবস্থান

Google Oneindia Bengali News

যুদ্ধের ডঙ্কা প্রায় বেজে গিয়েছে। লাদাখে প্রথম দফার সেনা পর্যায়ের বৈঠক বিফলে গিয়েছে। দ্বিতীয় দফায় শুরু হয়েছে বৈঠক। এদিকে ভারত জুরে চিনা সামগ্রি বর্জনের ডাক উঠেছে। রেল চিনা সংস্থাকে দেওয়া বরাত বাতিল করছে। সীমান্তে সেনা বাহিনীকে পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে। সব মিলিয়ে দুই দেশের মধ্যে যুদ্ধের আবহ তৈরি হয়েছে। কিন্তু চিন কী পারবে ভারতের সঙ্গে যুদ্ধে? কারণ ভারতীয় সেনা চিনের থেকে অনেকটাই সুবিধাজনক অবস্থানে রয়েছে।

সুবিধাজনক অবস্থানে আছে ভারতীয় সেনা

সুবিধাজনক অবস্থানে আছে ভারতীয় সেনা

লাদাখে গালওয়ান ভ্যালি নিজেদের বলে দাবি করেছে চিন। ভারত নাছোড়। এখন যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে দুই দেশের মধ্যে। কিন্তু যুদ্ধ বাঁধলে কী হবে? ভারতের যা অবস্থান তাতে ভারতীয় সেনা অনেকটাই সুবিধাজনক অবস্থানে রয়েছে। কারণ সাপ্লাই লাইন থেকে লাদাখ সীমান্ত মাত্র ২০০ থেকে ২৪০ কিলোমিটার দূরে রয়েছে। অন্যদিকে চিনকে সাপ্লাই লাইন পেতে হলে ১৫০০ থেকে ২৫০০ কিলোমিটার পেরোতে হবে। যুদ্ধের সময় যেটা একটু সময় সাপেক্ষ।

বায়ুসেনা অনেকটাই তৎপর ভারতে

বায়ুসেনা অনেকটাই তৎপর ভারতে

যুদ্ধ বাঁধলে লাদাখে ভারতীয় বায়ুসেনা অপেক্ষাকৃত বেশি অ্যাডভান্টেজে থাকবে। কারণ তিব্বত থেকে বোমারু বিমান অপারেট করতে পারবে না চিন। কিন্তু ভারতীয় বায়ুসেনার সেকথা ভাবতে হবে না। সেদিক থেকে ভারতীয় বায়ুসেনা অনেকটাই শক্তিশালী চিনের থেকে।

প্রথম দফার সেনা পর্যায়ের বৈঠক ব্যর্থ

প্রথম দফার সেনা পর্যায়ের বৈঠক ব্যর্থ

এদিকে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে দুই দেশ। কারণ গতকালই চিনের বিদেশমন্ত্রক সুর নরম করে জানিয়েছে, চিন ভারতের সঙ্গে যুদ্ধে যেেত চায় না। অন্য দিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হুঁশিয়ারি দিেয় বলেছেন ভারত শান্তিপ্রিয় দেশ কিন্তু উস্কানি দিলে জবাব দিতে জানে।

সেনা বাহিনীকে পূর্ণ ক্ষমতা প্রদান

সেনা বাহিনীকে পূর্ণ ক্ষমতা প্রদান

চিনের সঙ্গে বিবাদ মেটাতে সেনাবাহিনীকে পূর্ণ ক্ষমতা দেওয়া হয়েছে। লাদাখ সীমান্তে সেনা বাহিনীকে সশস্ত্র থাকার নির্দেশ দেওয়া হয়েেছ। সবরকম প্রস্তুতি নিয়ে থাকতে বলা হয়েছে তাঁদের। অন্যদিকে উত্তরাখণ্ড, হিমাচল, অরুণাচল প্রদেশের চিন সীমান্তে সেনা তৎপরতা বাড়িয়েছে ভারত।

মোদীর সর্বদল বৈঠক জরুরী ছিল, রাজনীতি নয় একসাথে লড়তে হবে মন্তব্য রাহুলের

লকডাউনেও জেলায় কর্মসংস্থান! কেন্দ্রের গরিব কল্যাণ যোজনার রূপরেখার ঘোষণায় যা বললেন অর্থমন্ত্রীলকডাউনেও জেলায় কর্মসংস্থান! কেন্দ্রের গরিব কল্যাণ যোজনার রূপরেখার ঘোষণায় যা বললেন অর্থমন্ত্রী

English summary
What will be happen if India China war begins after ladakh face off,
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X